ডিজিটাল পদ্ধতিতে নগদবিহীন কেনাকাটা ও লেনদেনে ঝুঁকছে মানুষ

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভোক্তারা দ্রুত ডিজিটাল কমার্স বা প্রযুক্তিভিত্তিক বাণিজ্যের দিকে ঝুঁকছে। মাস্টারকার্ডের এক গবেষণায় ভোক্তাদের দোকানে গিয়ে কেনাকাটা করার চেয়ে অনলাইনে/ ই-কমার্সের মাধ্যমে অধিক পরিমাণে পণ্য-সেবা কেনার আগ্রহ উঠে এসেছে। কোভিড-১৯ আমাদের দৈনন্দিন জীবনযাপনের ধরন পাল্টে দিয়েছে। যে কারণে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভোক্তারা মুদি পণ্য থেকে শুরু করে সিনেমার ডিভিডি সব কিছুই অনলাইনে কেনার প্রতি দ্রুত ঝুঁকে পড়েছেন। করোনা মহামারির পরেও ভোক্তাদের ডিজিটাল উপায়ে কেনাকাটার এই অভ্যস্ততা স্থায়ী রূপ পেয়ে যেতে পারে। মাস্টারকার্ডের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

মাস্টারকার্ডের এশিয়া প্যাসিফিক অঞ্চলের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (প্রোডাক্ট এ- ইনোভেশন) সন্দীপ মালহোত্রা বলেন, ‘আমরা এখন প্রযুক্তিনির্ভর বাণিজ্যে ঝুঁকে পড়ছি। মানুষ নিরাপত্তা ও সুবিধার কথা বিবেচনা করে এখন প্রযুক্তিভিত্তিক লেনদেনে অভ্যস্ত হয়ে উঠছে। ফুড ডেলিভারি ও মুদি পণ্য কেনা থেকে শুরু করে টেলিমেডিসিন, কনফারেন্স আয়োজন, ফিটনেস কোর্স, লার্নিং এবং বিনোদন সব পণ্য-সেবাই নিজেদের চাহিদা অনুযায়ী ঘরে বসেই পেতে চান। মানুষের এই চাহিদা ও প্রত্যাশা কোভিড-১৯ শেষ হওয়ার পরও অব্যাহত থাকবে এবং তা অনলাইন বা ই-কমার্সের মাধ্যমে সম্পন্ন করার ঝোঁক ও প্রবণতা জোরালো হবে।’

গবেষণায় দেখা গেছে, এশিয়া ও প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের মধ্যে অস্ট্রেলিয়ায় ৩০ শতাংশ, ভারতে ৪৯ শতাংশ, চীনে ৫৫ শতাংশ ও জাপানে ৩৪ শতাংশ মানুষ অনলাইনে কেনাকাটা করার পরিকল্পনার কথা জানান। একই সময়ে অস্ট্রেলিয়ায় ৩৮ শতাংশ, ভারতে ৬৮ শতাংশ, চীনে ৫৭ শতাংশ ও জাপানে ৪০ শতাংশ মানুষ জানিয়েছেন যে তারা আজকাল স্টোর বা দোকানে গিয়ে কেনাকাটার কথা খুব কমই ভাবছেন।

মাস্টারকার্ডের গত এপ্রিল মাসে পরিচালিত এই বৈশ্বিক গবেষণায় বলা হয়েছে, বিশ্বব্যাপী ৭৯ শতাংশ এবং এশিয়া ও প্রশান্ত মহাসগারীয় অঞ্চলের ৯১ শতাংশ ভোক্তা ডিজিটাল উপায়ে পণ্যসেবা কিনে থাকেন। নিরাপত্তা বিবেচনায় বিশ্বব্যাপী ৭৪ শতাংশ এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৭৫ শতাংশ ভোক্তা জানান, তারা করোনাকালের পরেও নগদবিহীন, অর্থাৎ কার্ডের মাধ্যমে লেনদেন অব্যাহত রাখতে চান।

উল্লেখ্য, মাস্টারকার্ড গত ২৭ এপ্রিল থেকে ১৭ মে পর্যন্ত এই জরিপ পরিচালনা করে। এতে ১৫টি দেশের ৬ হাজার ৭৫০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মত নেওয়া হয়। দেশগুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, কলম্বিয়া, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, স্পেন, জাপান, মেক্সিকো, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। সংবাদ বিজ্ঞপ্তি।

শুক্রবার, ২৬ জুন ২০২০ , ১২ আষাঢ় ১৪২৭, ৪ জিলকদ ১৪৪১

ডিজিটাল পদ্ধতিতে নগদবিহীন কেনাকাটা ও লেনদেনে ঝুঁকছে মানুষ

image

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভোক্তারা দ্রুত ডিজিটাল কমার্স বা প্রযুক্তিভিত্তিক বাণিজ্যের দিকে ঝুঁকছে। মাস্টারকার্ডের এক গবেষণায় ভোক্তাদের দোকানে গিয়ে কেনাকাটা করার চেয়ে অনলাইনে/ ই-কমার্সের মাধ্যমে অধিক পরিমাণে পণ্য-সেবা কেনার আগ্রহ উঠে এসেছে। কোভিড-১৯ আমাদের দৈনন্দিন জীবনযাপনের ধরন পাল্টে দিয়েছে। যে কারণে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভোক্তারা মুদি পণ্য থেকে শুরু করে সিনেমার ডিভিডি সব কিছুই অনলাইনে কেনার প্রতি দ্রুত ঝুঁকে পড়েছেন। করোনা মহামারির পরেও ভোক্তাদের ডিজিটাল উপায়ে কেনাকাটার এই অভ্যস্ততা স্থায়ী রূপ পেয়ে যেতে পারে। মাস্টারকার্ডের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

মাস্টারকার্ডের এশিয়া প্যাসিফিক অঞ্চলের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (প্রোডাক্ট এ- ইনোভেশন) সন্দীপ মালহোত্রা বলেন, ‘আমরা এখন প্রযুক্তিনির্ভর বাণিজ্যে ঝুঁকে পড়ছি। মানুষ নিরাপত্তা ও সুবিধার কথা বিবেচনা করে এখন প্রযুক্তিভিত্তিক লেনদেনে অভ্যস্ত হয়ে উঠছে। ফুড ডেলিভারি ও মুদি পণ্য কেনা থেকে শুরু করে টেলিমেডিসিন, কনফারেন্স আয়োজন, ফিটনেস কোর্স, লার্নিং এবং বিনোদন সব পণ্য-সেবাই নিজেদের চাহিদা অনুযায়ী ঘরে বসেই পেতে চান। মানুষের এই চাহিদা ও প্রত্যাশা কোভিড-১৯ শেষ হওয়ার পরও অব্যাহত থাকবে এবং তা অনলাইন বা ই-কমার্সের মাধ্যমে সম্পন্ন করার ঝোঁক ও প্রবণতা জোরালো হবে।’

গবেষণায় দেখা গেছে, এশিয়া ও প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের মধ্যে অস্ট্রেলিয়ায় ৩০ শতাংশ, ভারতে ৪৯ শতাংশ, চীনে ৫৫ শতাংশ ও জাপানে ৩৪ শতাংশ মানুষ অনলাইনে কেনাকাটা করার পরিকল্পনার কথা জানান। একই সময়ে অস্ট্রেলিয়ায় ৩৮ শতাংশ, ভারতে ৬৮ শতাংশ, চীনে ৫৭ শতাংশ ও জাপানে ৪০ শতাংশ মানুষ জানিয়েছেন যে তারা আজকাল স্টোর বা দোকানে গিয়ে কেনাকাটার কথা খুব কমই ভাবছেন।

মাস্টারকার্ডের গত এপ্রিল মাসে পরিচালিত এই বৈশ্বিক গবেষণায় বলা হয়েছে, বিশ্বব্যাপী ৭৯ শতাংশ এবং এশিয়া ও প্রশান্ত মহাসগারীয় অঞ্চলের ৯১ শতাংশ ভোক্তা ডিজিটাল উপায়ে পণ্যসেবা কিনে থাকেন। নিরাপত্তা বিবেচনায় বিশ্বব্যাপী ৭৪ শতাংশ এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৭৫ শতাংশ ভোক্তা জানান, তারা করোনাকালের পরেও নগদবিহীন, অর্থাৎ কার্ডের মাধ্যমে লেনদেন অব্যাহত রাখতে চান।

উল্লেখ্য, মাস্টারকার্ড গত ২৭ এপ্রিল থেকে ১৭ মে পর্যন্ত এই জরিপ পরিচালনা করে। এতে ১৫টি দেশের ৬ হাজার ৭৫০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মত নেওয়া হয়। দেশগুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, কলম্বিয়া, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, স্পেন, জাপান, মেক্সিকো, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। সংবাদ বিজ্ঞপ্তি।