পদ্মা বিভাগের দ্রুত বাস্তবায়ন চাই

বাংলাদেশে বর্তমানে বিভাগের সংখ্যা ৮টি। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের লক্ষ্যে সরকার আরও দুটি বিভাগ গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে একটি ফরিদপুর বিভাগ। বৃহত্তর ফরিদপুরের জেলাগুলো যথাক্রমে রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুর। যোগাযোগ অবকাঠামো ও অর্থনৈতিক উন্নয়নের দিক বিবেচনায় চির অবহেলিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই ৫টি জেলা যে চরম বৈষম্যের শিকার, তা অস্বীকার করার উপায় নেই। রাজধানী ঢাকা থেকে দূরত্ব, যাতায়াত সুবিধা ও অন্যান্য কারণে শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার ফরিদপুর বিভাগে অন্তর্ভুক্তি বাস্তবসম্মত নয়। পদ্মা সেতু চালু হওয়ার পর এ তিনটি জেলার সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ আরো নিবিড় হবে।

বর্তমানে ঢাকা থেকে শরীয়তপুর জেলার উত্তর প্রান্তের দূরত্ব মাত্র ৪৫ কিলোমিটার। কিন্তু শরীয়তপুর জেলার উত্তর প্রান্ত তথা পদ্মা সেতুর দক্ষিণ প্রান্ত থেকে ফরিদপুর শহরের দূরত্ব ১১০ কি.মি.। এ তিনটি জেলার জনগণের চাকরি, ব্যবসা, শিক্ষা ও চিকিৎসাসেবাসহ সব কিছুই ঢাকা কেন্দ্রিক। একই কারণে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার অধিবাসীরা ময়মনসিংহ বিভাগে তাদের অন্তর্ভুক্তি প্রত্যাহার করেছে। সম্প্রতি প্রস্তাবিত ফরিদপুর বিভাগের নাম পরিবর্তন করে পদ্মা বিভাগ নামকরণের জোরালো দাবি উঠেছে।

পদ্মা নামটির সঙ্গে গাঙ্গেয় বদ্বীপের কোটি কোটি মানুষের হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য ও আবেগ জড়িয়ে আছে। পদ্মা বিভাগ গঠনের পক্ষে থাকবে ৫টি জেলার সংখ্যাগরিষ্ঠ জনগণের মতামত। ভৌগলিক অবস্থান এবং রাজধানী ঢাকায় দ্রুত যাতায়াতের সুবিধার্থে পদ্মা বিভাগের সদর দপ্তর হতে পারে মাদারীপুর, গোপালগঞ্জ কিংবা ভাঙ্গায়। আশু বাস্তবায়নে সরকারের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করছি।

এম. এ. শাহেনশাহ

মহাসচিব, বাংলাদেশ দক্ষিণ-পশ্চিমাঞ্চল উন্নয়ন ফোরাম।

আরও খবর

রবিবার, ৩০ আগস্ট ২০২০ , ১০ মহররম ১৪৪২, ১৪ ভাদ্র ১৪২৭

পদ্মা বিভাগের দ্রুত বাস্তবায়ন চাই

বাংলাদেশে বর্তমানে বিভাগের সংখ্যা ৮টি। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের লক্ষ্যে সরকার আরও দুটি বিভাগ গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে একটি ফরিদপুর বিভাগ। বৃহত্তর ফরিদপুরের জেলাগুলো যথাক্রমে রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুর। যোগাযোগ অবকাঠামো ও অর্থনৈতিক উন্নয়নের দিক বিবেচনায় চির অবহেলিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই ৫টি জেলা যে চরম বৈষম্যের শিকার, তা অস্বীকার করার উপায় নেই। রাজধানী ঢাকা থেকে দূরত্ব, যাতায়াত সুবিধা ও অন্যান্য কারণে শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার ফরিদপুর বিভাগে অন্তর্ভুক্তি বাস্তবসম্মত নয়। পদ্মা সেতু চালু হওয়ার পর এ তিনটি জেলার সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ আরো নিবিড় হবে।

বর্তমানে ঢাকা থেকে শরীয়তপুর জেলার উত্তর প্রান্তের দূরত্ব মাত্র ৪৫ কিলোমিটার। কিন্তু শরীয়তপুর জেলার উত্তর প্রান্ত তথা পদ্মা সেতুর দক্ষিণ প্রান্ত থেকে ফরিদপুর শহরের দূরত্ব ১১০ কি.মি.। এ তিনটি জেলার জনগণের চাকরি, ব্যবসা, শিক্ষা ও চিকিৎসাসেবাসহ সব কিছুই ঢাকা কেন্দ্রিক। একই কারণে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার অধিবাসীরা ময়মনসিংহ বিভাগে তাদের অন্তর্ভুক্তি প্রত্যাহার করেছে। সম্প্রতি প্রস্তাবিত ফরিদপুর বিভাগের নাম পরিবর্তন করে পদ্মা বিভাগ নামকরণের জোরালো দাবি উঠেছে।

পদ্মা নামটির সঙ্গে গাঙ্গেয় বদ্বীপের কোটি কোটি মানুষের হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য ও আবেগ জড়িয়ে আছে। পদ্মা বিভাগ গঠনের পক্ষে থাকবে ৫টি জেলার সংখ্যাগরিষ্ঠ জনগণের মতামত। ভৌগলিক অবস্থান এবং রাজধানী ঢাকায় দ্রুত যাতায়াতের সুবিধার্থে পদ্মা বিভাগের সদর দপ্তর হতে পারে মাদারীপুর, গোপালগঞ্জ কিংবা ভাঙ্গায়। আশু বাস্তবায়নে সরকারের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করছি।

এম. এ. শাহেনশাহ

মহাসচিব, বাংলাদেশ দক্ষিণ-পশ্চিমাঞ্চল উন্নয়ন ফোরাম।