যমুনার ৩২ পয়েন্টে নাব্য সংকট : পথে ৫০টি জাহাজ আটকে আছে

সময়মতো ড্রেজিং না করায় যমুনা নদীর প্রায় ৩২টি পয়েন্টে নাব্য সংকট মারাত্মক আকার ধারণ করেছে। ফলে ডুবোচরে পণ্যবাহী ৫০টি জাহাজ আটকা পড়েছে। এরমধ্যে পাবনার নাকালিয়া এলাকায় ১ কোটি ৬১ লাখ লিটার জ্বালানি তেলবাহী ২৩টি জাহাজ মাঝ নদীতে আটকে আছে। আটকেপড়া জাহাজের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এসব কার্গোজাহাজ জ্বালানি তেল, রাসায়নিক সার, কয়লা, গম নিয়ে বাঘাবাড়ী বন্দরে যাচ্ছিল। নাব্য সংকটে জ্বালানি তেলসহ অন্যান্য পণ্যবাহী জাহাজ অর্ধেকেরও কম লোড নিয়ে নৌবন্দরে আসতে পারছে না। মাঝ নদীতে আটকেপড়া জাহাজ থেকে লাইটারেজ করে পণ্যসামগ্রী বন্দরে আনা হচ্ছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার ডিস্ট্রিবিউটর এজেন্ট অ্যান্ড পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের রাজশাহী বিভাগীয় এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, উত্তরাঞ্চলে প্রায় ৫ শতাধিক পেট্রল পাম্প, ৩ শতাধিক ডিলার এবং ৫টি ডিজেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। নাব্য সংকটে আন্ডারলোড নিয়ে জ্বালানি তেলবাহী জাহাজ বাঘাবাড়ী বন্দরে ভিড়ছে। তিনটি কোম্পানিতে প্রতিদিন রিসিভ হচ্ছে মাত্র ১৬ লাখ লিটার জ্বালানি তেল।

সেচ মওসুমে বাঘাবাড়ীর ডিপোর পদ্মা, মেঘনা ও যমুনা এই তিনটি কোম্পানি থেকে প্রতিদিন গড়ে ৩৬ লাখ লিটার জ্বালানি তেল সরবরাহ করা হয়। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার এই চাহিদা বেড়ে দাঁড়ায় প্রায় ৪৫ লাখ লিটারে। প্রতিদিনের ঘাটতি প্রায় ২০ লাখ লিটার পূরণ করা হচ্ছে আপদকালীন মজুদ থেকে। এ অবস্থা চলতে থাকলে আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি উত্তরাঞ্চলে জ্বালানি সংকট দেখা দেবে। এতে সেচনির্ভর বোরো আবাদে এবং বিদু্যুৎ উৎপাদনে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

এদিকে গত সোমবার সকালে পাবনার বেড়া উপজেলার নাকালিয়া নৌবন্দরে সরেজমিন ঘুরে দেখা গেছে, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও মোংলা বন্দর থেকে বাঘাবাড়ী উদ্দেশে ছেড়ে আসা এমভি জুয়েল, এমভি ফেয়ারী-৫, ওটি আছিয়া বেগম, এমভি সুমাইয়া হোসেন, এমভি ফয়সাল-৪, এমভি ফয়সাল-৬, এমভি ফয়সাল-৮, এমভি ইব্রাহীম খলিল-১, জুয়েল-১, আল তায়েফ, এমভি আফিফা, এমভি ওয়ারিশ আহনাফ, সততা পরিবহন, মাজননী, বিসমিল্লাহ, আছিয়া পরিবহন, ভাই ভাই, আবু ছালে, এমভি জুয়েল, এমভি আছিয়া, এমভি সুমাইয়া, মেসার্স করিম শিপিং লাইন্স-২, ওটি শিপার্স ওয়ানন্ড-২, ওটি করিম-৬, এমভি সুলতানসহ ৫০টি জাহাজ নাকালিয়াসহ আরিচা পর্যন্ত বিভিন্ন পয়েন্টে যমুনার ডুবোচরে আটকা পড়েছে। কার্গোজাহাজগুলো জ্বালানি তেল, রাসায়নিক সার, কয়লা, গম নিয়ে বাঘাবাড়ী বন্দরে যাচ্ছিল। এর আগে গত ২ জানুয়ারি ১২টি জাহাজ জ্বালানি তেল নিয়ে পেঁচাকোলায় ডুবোচরে আটকা পড়েছিল। এদিকে পেঁচাকোলার উজানে প্রায় ১৫-১৬টি ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় ভাটিতে ডুবোচর সৃষ্টি হয়েছে।

বিপিসি’র বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপোর নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, বাঘাবাড়ীতে পদ্মা, মেঘনা ও যমুনা তিনটি তেল কোম্পানির ডিপোর আপদকালীন মজুদ থেকে জ্বালানি তেল সরবরাহ করা হচ্ছে। প্রায় ৩০ লাখ লিটার জ্বালানি তেলবাহী জাহাজ বন্দরে আনলোডের অপেক্ষায় রয়েছে। নাকালিয়াতে এক কোটি ৬১ লাখ লিটার জ্বালানি তেলবাহী ২৩টি জাহাজ যমুনা নদীতে আটকা পড়েছে। নাব্য সংকটে জাহাজগুলো বন্দরে আসতে পারছে না। বর্তমানে উত্তরাঞ্চলে জ্বালানি তেল সংকটের আশঙ্কা নেই। তবে এ অবস্থা চলমান থাকলে জ্বালানি তেলের মারাত্মক সংকটের আশঙ্কা রয়েছে বলে তিনি জানিয়েছেন।

বাঘাবাড়ী বন্দরের সহকারী পরিচালক এসএম সাজ্জাদুর রহমান জানান, দৌলতদিয়া-বাঘাবাড়ী নৌপথে উত্তরাঞ্চলের ১৬ জেলায় জ্বালানি তেল, রাসায়নিক সারসহ অন্যান্য মালামাল পরিবহনের একটি জাতীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর মাধ্যম। এ নৌপথে জ্বালানি তেলবাহী ট্যাংকার, রাসায়নিক সার ও বিভিন্ন পণ্যবাহী কার্গোজাহাজ চলাচল করে। বাঘাবাড়ী বন্দর থেকে উত্তরাঞ্চলে চাহিদার ৯০ ভাগ জ্বালানি তেল ও রাসায়নিক সার সরবরাহ করা হয়। আবার উত্তরাঞ্চল থেকে বাঘাবাড়ী বন্দরের মাধ্যমে চাল ও গমসহ অন্যান্য পণ্যসামগ্রী রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় পাঠানো হয়। নাব্য সংকটে বন্দরে আমদানি রপ্তানি প্রায় ৭০ ভাগ কমে গেছে। এ নৌ-চ্যানেলের নাকালিয়া পয়েন্টে প্রচ- নাব্য সংকট দেখা দিয়েছে।

বিআইডব্লিউটিএ নৌ-চ্যানেলের নাব্যতা ফিরিয়ে আনার জন্য ড্রেজিং কার্যক্রম অব্যাহত রেখেছে। তবে বিআইডাব্লিউটিএ’র একটি সূত্র বাঘাবাড়ী বন্দর কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার অভিযোগ করে বলেছেন, তারা সঠিক সময়ে তথ্য না দেয়ায় সময়মতো ড্রেজিং করা সম্ভব হয় না, যখন জাহাজ আটকা পড়ে তখন আমাদের জানানো হয়।

বিপিসি’র বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপো ও বিসিআইসি’র বাফারগুদাম সূত্রে জানা যায়, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, টাংগাইল, ময়মনসিং ও জামালপুর এই ১৯ জেলায় জ্বালানি তেল চাহিদার ৯০ ভাগ বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপো থেকে যোগান দেয়া হয়। প্রায় ৩০ লাখ লিটার জ্বালানি তেলভর্তি ৫টি জাহাজ বাঘাবাড়ী বন্দরের আনলোডের অপেক্ষায় রয়েছে।

সেচ মওসুমে এখান থেকে প্রতিদিন ৪০ লাখ লিটার জ্বালানি তেল ও হাজার হাজার বস্তা রাসায়নিক সার সরবরাহ করা হয়। নাব্য সংকট দ্রুত নিরসন না হলে এ অঞ্চলে সেচ ও সার নির্ভর বোরো আবাদ ব্যাহত হতে পারে বলে কৃষি বিভাগ আশঙ্কা প্রকাশ করেছেন ।

রাজশাহী ও রংপুর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, বোরো মওসুমে উত্তরাঞ্চলের ১৬ জেলায় সেচের জন্য সাত লাখ ৯৬ হাজার ৭৫টি সেচযন্ত্র ব্যবহার করা হয়। এরমধ্যে ৭০ শতাংশ ডিজেল ও ৩০ শতাংশ বিদ্যুৎনির্ভর। সেচ মওসুমে ডিজেলচালিত ৮২৮টি গভীর নলকূপ, পাঁচ লাখ ৭৩ হাজার ৮৭০টি অগভীর নলকূপ, ১১ হাজার ৩৭৭টি শক্তিচালিত পাম্পের সাহায্যে সেচ কার্যক্রম চলবে। এজন্য প্রায় ৬০ কোটি লিটার ডিজেলের প্রয়োজন হবে। ডিজেল চাহিদার প্রায় ৯০ ভাগ বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপো থেকে সরবরাহ করা হয়।

জ্বালানি তেলনির্ভর বেড়ার ৭১ মেগাওয়াট, বাঘাবাড়ীর ৫০ মেগাওয়াট, রাজশাহীর আমনুরা ৫০ মেগাওয়াটসহ ৫টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। বিদ্যুৎচালিত সেচপাম্প রয়েছে দুই লাখ ১০ হাজার। সেচের জন্য বাড়তি বিদ্যুতের প্রয়োজন হবে প্রায় ৮৪৩ মেগাওয়াট। উত্তরাঞ্চলে জ্বালানি তেল সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার না গেলে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হবে। সেই সঙ্গে এ অঞ্চলের সেচনির্ভর বোরো আবাদের ভরা মওসুমে আবাদ ও উৎপাদনে চরম বিপর্যয় নেমে আসবে। জাতীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এই নৌপথ নিয়ে সরকারকে ¯œায়ুচাপে থাকতে হয়।

বিসিআইসি’র বাঘাবাড়ী ট্রানজিট বাফার গুদাম সূত্রে জানা যায়, উত্তরাঞ্চলের ১৪টি বাফার গুদামে রাসায়নিক সার চাহিদার ৯০ ভাগ বাঘাবাড়ী বন্দর থেকে যোগান দেয়া হয়। এখান থেকে প্রতিদিন হাজার হাজার বস্তা রাসায়নিক সার সড়ক পথে বাফার গুদামগুলোতে সরবরাহ করা হয়। যমুনা নদীর নাব্য সংকটে বাফার গুদামগুলোতে আপদকালীন সারের মজুদ গড়ে তোলার কাজ চরমভাবে বিঘিœত হচ্ছে। বিসিআইসি’র বগুড়া আঞ্চলিক অফিস সূত্রে জানা যায়, ইরি-বোরো আবাদ মওসুমে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ১২ লাখ টন রাসায়নিক সারের প্রয়োজন হয়। প্রয়োজনীয় সারের বেশিরভাগই বাঘাবাড়ী বন্দর দিয়ে আমদানি করা হয়, পরে সেখান থেকে সড়ক পথে বাফারগুদামে পাঠানো হয়। বাফার গুদামগুলোতে আপদকালীন মজুদ আছে দুই লাখ ৮০ হাজার টন। যমুনা নৌরুটে নাব্য সংকট সৃষ্টি হওয়ায় আপদকালীন সার মজুদের কাজ কিছুটা বিঘিœত হচ্ছে।

বিআইডব্লিউটিএ আরিচা অফিসের একটি সূত্রে জানা যায়, রাসায়নিক সার ও পণ্যবাহী জাহাজ চলাচলের জন্য ১০ থেকে ১১ ফুট পানির গভীরতা প্রয়োজন হয়। বর্তমানে আরিচা থেকে নগরবাড়ী পর্যন্ত যমুনা নদীতে ২০ থেকে ২৫টি ডুবোচর ও প্রচ- নাব্য সংকট দেখা দিয়েছে। কোথাও কোথাও পানির স্তর কমে ৬ থেকে ৭ ফুট দাঁড়িয়েছে। এছাড়া এই নৌপথের মোহনগঞ্জ, হরিরামপুর, চরসাফুল্লা, নাকালিয়া, পেঁচাকোলায় প্রকট নাব্য সংকট দেখা দিয়েছে।

এরমধ্যে নাকালিয়া পয়েন্টে নাব্য সংকট মারাত্মক আকার ধারণ করেছে। ইতোমধ্যে মোহগঞ্জ, হরিরামপুর পয়েন্টে ডুবোচরে জ্বলানি তেল ও পণ্যবাহী জাহাজ মাঝেমধ্যেই আটকা পড়েছে। দ্রুত নাব্য সংকট নিরসনে ৪টি ড্রেজার কাজ করে যাচ্ছে বলে বিআইডব্লিউটিএ আরিচা অফিস সূত্রে জানা গেছে।

এমভি চিলিং বিজয়-এর মাস্টার হেলাল উদ্দিন জানান, দৌলতদিয়া থেকে বাঘাবাড়ী নৌবন্দর পর্যন্ত ৪৫ কিলোমিটার নৌপথের ৩২টি পয়েন্টে পানির গভীরতা কমে দাঁড়িয়েছে ৬ থেকে ৭ ফুট। সরু হয়ে গেছে নৌ-চ্যানেল। মোহনগঞ্জ ও নাকালিয়া পয়েন্টে কার্গোজাহাজ চলাচলের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ পয়েন্টে দুটি জাহাজ পাশাপাশি চলাচল করতে পারছে না। ওই পয়েন্টে জেগে উঠা চরের পরিধি বেড়ে যাওয়ায় দিনদিন চ্যানেলটি আরও সরু হয়ে যাচ্ছে। এই পয়েন্টে দ্রুত ড্রেজিং না করা হলে পণ্যবাহী ও জ্বালানি তেলবাহী জাহাজ চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ , ৮ মাঘ ১৪২৭, ৮ জমাদিউস সানি ১৪৪২

যমুনার ৩২ পয়েন্টে নাব্য সংকট : পথে ৫০টি জাহাজ আটকে আছে

হাবিবুর রহমান স্বপন, পাবনা

image

যমুনা নদীতে পাবনার নাকালিয়া এলাকায় ১ কোটি ৬১ লাখ লিটার জ্বালানি তেলবাহী জাহাজ মাঝ নদীতে আটকে আছে -সংবাদ

সময়মতো ড্রেজিং না করায় যমুনা নদীর প্রায় ৩২টি পয়েন্টে নাব্য সংকট মারাত্মক আকার ধারণ করেছে। ফলে ডুবোচরে পণ্যবাহী ৫০টি জাহাজ আটকা পড়েছে। এরমধ্যে পাবনার নাকালিয়া এলাকায় ১ কোটি ৬১ লাখ লিটার জ্বালানি তেলবাহী ২৩টি জাহাজ মাঝ নদীতে আটকে আছে। আটকেপড়া জাহাজের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এসব কার্গোজাহাজ জ্বালানি তেল, রাসায়নিক সার, কয়লা, গম নিয়ে বাঘাবাড়ী বন্দরে যাচ্ছিল। নাব্য সংকটে জ্বালানি তেলসহ অন্যান্য পণ্যবাহী জাহাজ অর্ধেকেরও কম লোড নিয়ে নৌবন্দরে আসতে পারছে না। মাঝ নদীতে আটকেপড়া জাহাজ থেকে লাইটারেজ করে পণ্যসামগ্রী বন্দরে আনা হচ্ছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার ডিস্ট্রিবিউটর এজেন্ট অ্যান্ড পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের রাজশাহী বিভাগীয় এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, উত্তরাঞ্চলে প্রায় ৫ শতাধিক পেট্রল পাম্প, ৩ শতাধিক ডিলার এবং ৫টি ডিজেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। নাব্য সংকটে আন্ডারলোড নিয়ে জ্বালানি তেলবাহী জাহাজ বাঘাবাড়ী বন্দরে ভিড়ছে। তিনটি কোম্পানিতে প্রতিদিন রিসিভ হচ্ছে মাত্র ১৬ লাখ লিটার জ্বালানি তেল।

সেচ মওসুমে বাঘাবাড়ীর ডিপোর পদ্মা, মেঘনা ও যমুনা এই তিনটি কোম্পানি থেকে প্রতিদিন গড়ে ৩৬ লাখ লিটার জ্বালানি তেল সরবরাহ করা হয়। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার এই চাহিদা বেড়ে দাঁড়ায় প্রায় ৪৫ লাখ লিটারে। প্রতিদিনের ঘাটতি প্রায় ২০ লাখ লিটার পূরণ করা হচ্ছে আপদকালীন মজুদ থেকে। এ অবস্থা চলতে থাকলে আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি উত্তরাঞ্চলে জ্বালানি সংকট দেখা দেবে। এতে সেচনির্ভর বোরো আবাদে এবং বিদু্যুৎ উৎপাদনে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

এদিকে গত সোমবার সকালে পাবনার বেড়া উপজেলার নাকালিয়া নৌবন্দরে সরেজমিন ঘুরে দেখা গেছে, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও মোংলা বন্দর থেকে বাঘাবাড়ী উদ্দেশে ছেড়ে আসা এমভি জুয়েল, এমভি ফেয়ারী-৫, ওটি আছিয়া বেগম, এমভি সুমাইয়া হোসেন, এমভি ফয়সাল-৪, এমভি ফয়সাল-৬, এমভি ফয়সাল-৮, এমভি ইব্রাহীম খলিল-১, জুয়েল-১, আল তায়েফ, এমভি আফিফা, এমভি ওয়ারিশ আহনাফ, সততা পরিবহন, মাজননী, বিসমিল্লাহ, আছিয়া পরিবহন, ভাই ভাই, আবু ছালে, এমভি জুয়েল, এমভি আছিয়া, এমভি সুমাইয়া, মেসার্স করিম শিপিং লাইন্স-২, ওটি শিপার্স ওয়ানন্ড-২, ওটি করিম-৬, এমভি সুলতানসহ ৫০টি জাহাজ নাকালিয়াসহ আরিচা পর্যন্ত বিভিন্ন পয়েন্টে যমুনার ডুবোচরে আটকা পড়েছে। কার্গোজাহাজগুলো জ্বালানি তেল, রাসায়নিক সার, কয়লা, গম নিয়ে বাঘাবাড়ী বন্দরে যাচ্ছিল। এর আগে গত ২ জানুয়ারি ১২টি জাহাজ জ্বালানি তেল নিয়ে পেঁচাকোলায় ডুবোচরে আটকা পড়েছিল। এদিকে পেঁচাকোলার উজানে প্রায় ১৫-১৬টি ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় ভাটিতে ডুবোচর সৃষ্টি হয়েছে।

বিপিসি’র বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপোর নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, বাঘাবাড়ীতে পদ্মা, মেঘনা ও যমুনা তিনটি তেল কোম্পানির ডিপোর আপদকালীন মজুদ থেকে জ্বালানি তেল সরবরাহ করা হচ্ছে। প্রায় ৩০ লাখ লিটার জ্বালানি তেলবাহী জাহাজ বন্দরে আনলোডের অপেক্ষায় রয়েছে। নাকালিয়াতে এক কোটি ৬১ লাখ লিটার জ্বালানি তেলবাহী ২৩টি জাহাজ যমুনা নদীতে আটকা পড়েছে। নাব্য সংকটে জাহাজগুলো বন্দরে আসতে পারছে না। বর্তমানে উত্তরাঞ্চলে জ্বালানি তেল সংকটের আশঙ্কা নেই। তবে এ অবস্থা চলমান থাকলে জ্বালানি তেলের মারাত্মক সংকটের আশঙ্কা রয়েছে বলে তিনি জানিয়েছেন।

বাঘাবাড়ী বন্দরের সহকারী পরিচালক এসএম সাজ্জাদুর রহমান জানান, দৌলতদিয়া-বাঘাবাড়ী নৌপথে উত্তরাঞ্চলের ১৬ জেলায় জ্বালানি তেল, রাসায়নিক সারসহ অন্যান্য মালামাল পরিবহনের একটি জাতীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর মাধ্যম। এ নৌপথে জ্বালানি তেলবাহী ট্যাংকার, রাসায়নিক সার ও বিভিন্ন পণ্যবাহী কার্গোজাহাজ চলাচল করে। বাঘাবাড়ী বন্দর থেকে উত্তরাঞ্চলে চাহিদার ৯০ ভাগ জ্বালানি তেল ও রাসায়নিক সার সরবরাহ করা হয়। আবার উত্তরাঞ্চল থেকে বাঘাবাড়ী বন্দরের মাধ্যমে চাল ও গমসহ অন্যান্য পণ্যসামগ্রী রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় পাঠানো হয়। নাব্য সংকটে বন্দরে আমদানি রপ্তানি প্রায় ৭০ ভাগ কমে গেছে। এ নৌ-চ্যানেলের নাকালিয়া পয়েন্টে প্রচ- নাব্য সংকট দেখা দিয়েছে।

বিআইডব্লিউটিএ নৌ-চ্যানেলের নাব্যতা ফিরিয়ে আনার জন্য ড্রেজিং কার্যক্রম অব্যাহত রেখেছে। তবে বিআইডাব্লিউটিএ’র একটি সূত্র বাঘাবাড়ী বন্দর কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার অভিযোগ করে বলেছেন, তারা সঠিক সময়ে তথ্য না দেয়ায় সময়মতো ড্রেজিং করা সম্ভব হয় না, যখন জাহাজ আটকা পড়ে তখন আমাদের জানানো হয়।

বিপিসি’র বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপো ও বিসিআইসি’র বাফারগুদাম সূত্রে জানা যায়, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, টাংগাইল, ময়মনসিং ও জামালপুর এই ১৯ জেলায় জ্বালানি তেল চাহিদার ৯০ ভাগ বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপো থেকে যোগান দেয়া হয়। প্রায় ৩০ লাখ লিটার জ্বালানি তেলভর্তি ৫টি জাহাজ বাঘাবাড়ী বন্দরের আনলোডের অপেক্ষায় রয়েছে।

সেচ মওসুমে এখান থেকে প্রতিদিন ৪০ লাখ লিটার জ্বালানি তেল ও হাজার হাজার বস্তা রাসায়নিক সার সরবরাহ করা হয়। নাব্য সংকট দ্রুত নিরসন না হলে এ অঞ্চলে সেচ ও সার নির্ভর বোরো আবাদ ব্যাহত হতে পারে বলে কৃষি বিভাগ আশঙ্কা প্রকাশ করেছেন ।

রাজশাহী ও রংপুর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, বোরো মওসুমে উত্তরাঞ্চলের ১৬ জেলায় সেচের জন্য সাত লাখ ৯৬ হাজার ৭৫টি সেচযন্ত্র ব্যবহার করা হয়। এরমধ্যে ৭০ শতাংশ ডিজেল ও ৩০ শতাংশ বিদ্যুৎনির্ভর। সেচ মওসুমে ডিজেলচালিত ৮২৮টি গভীর নলকূপ, পাঁচ লাখ ৭৩ হাজার ৮৭০টি অগভীর নলকূপ, ১১ হাজার ৩৭৭টি শক্তিচালিত পাম্পের সাহায্যে সেচ কার্যক্রম চলবে। এজন্য প্রায় ৬০ কোটি লিটার ডিজেলের প্রয়োজন হবে। ডিজেল চাহিদার প্রায় ৯০ ভাগ বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপো থেকে সরবরাহ করা হয়।

জ্বালানি তেলনির্ভর বেড়ার ৭১ মেগাওয়াট, বাঘাবাড়ীর ৫০ মেগাওয়াট, রাজশাহীর আমনুরা ৫০ মেগাওয়াটসহ ৫টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। বিদ্যুৎচালিত সেচপাম্প রয়েছে দুই লাখ ১০ হাজার। সেচের জন্য বাড়তি বিদ্যুতের প্রয়োজন হবে প্রায় ৮৪৩ মেগাওয়াট। উত্তরাঞ্চলে জ্বালানি তেল সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার না গেলে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হবে। সেই সঙ্গে এ অঞ্চলের সেচনির্ভর বোরো আবাদের ভরা মওসুমে আবাদ ও উৎপাদনে চরম বিপর্যয় নেমে আসবে। জাতীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এই নৌপথ নিয়ে সরকারকে ¯œায়ুচাপে থাকতে হয়।

বিসিআইসি’র বাঘাবাড়ী ট্রানজিট বাফার গুদাম সূত্রে জানা যায়, উত্তরাঞ্চলের ১৪টি বাফার গুদামে রাসায়নিক সার চাহিদার ৯০ ভাগ বাঘাবাড়ী বন্দর থেকে যোগান দেয়া হয়। এখান থেকে প্রতিদিন হাজার হাজার বস্তা রাসায়নিক সার সড়ক পথে বাফার গুদামগুলোতে সরবরাহ করা হয়। যমুনা নদীর নাব্য সংকটে বাফার গুদামগুলোতে আপদকালীন সারের মজুদ গড়ে তোলার কাজ চরমভাবে বিঘিœত হচ্ছে। বিসিআইসি’র বগুড়া আঞ্চলিক অফিস সূত্রে জানা যায়, ইরি-বোরো আবাদ মওসুমে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ১২ লাখ টন রাসায়নিক সারের প্রয়োজন হয়। প্রয়োজনীয় সারের বেশিরভাগই বাঘাবাড়ী বন্দর দিয়ে আমদানি করা হয়, পরে সেখান থেকে সড়ক পথে বাফারগুদামে পাঠানো হয়। বাফার গুদামগুলোতে আপদকালীন মজুদ আছে দুই লাখ ৮০ হাজার টন। যমুনা নৌরুটে নাব্য সংকট সৃষ্টি হওয়ায় আপদকালীন সার মজুদের কাজ কিছুটা বিঘিœত হচ্ছে।

বিআইডব্লিউটিএ আরিচা অফিসের একটি সূত্রে জানা যায়, রাসায়নিক সার ও পণ্যবাহী জাহাজ চলাচলের জন্য ১০ থেকে ১১ ফুট পানির গভীরতা প্রয়োজন হয়। বর্তমানে আরিচা থেকে নগরবাড়ী পর্যন্ত যমুনা নদীতে ২০ থেকে ২৫টি ডুবোচর ও প্রচ- নাব্য সংকট দেখা দিয়েছে। কোথাও কোথাও পানির স্তর কমে ৬ থেকে ৭ ফুট দাঁড়িয়েছে। এছাড়া এই নৌপথের মোহনগঞ্জ, হরিরামপুর, চরসাফুল্লা, নাকালিয়া, পেঁচাকোলায় প্রকট নাব্য সংকট দেখা দিয়েছে।

এরমধ্যে নাকালিয়া পয়েন্টে নাব্য সংকট মারাত্মক আকার ধারণ করেছে। ইতোমধ্যে মোহগঞ্জ, হরিরামপুর পয়েন্টে ডুবোচরে জ্বলানি তেল ও পণ্যবাহী জাহাজ মাঝেমধ্যেই আটকা পড়েছে। দ্রুত নাব্য সংকট নিরসনে ৪টি ড্রেজার কাজ করে যাচ্ছে বলে বিআইডব্লিউটিএ আরিচা অফিস সূত্রে জানা গেছে।

এমভি চিলিং বিজয়-এর মাস্টার হেলাল উদ্দিন জানান, দৌলতদিয়া থেকে বাঘাবাড়ী নৌবন্দর পর্যন্ত ৪৫ কিলোমিটার নৌপথের ৩২টি পয়েন্টে পানির গভীরতা কমে দাঁড়িয়েছে ৬ থেকে ৭ ফুট। সরু হয়ে গেছে নৌ-চ্যানেল। মোহনগঞ্জ ও নাকালিয়া পয়েন্টে কার্গোজাহাজ চলাচলের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ পয়েন্টে দুটি জাহাজ পাশাপাশি চলাচল করতে পারছে না। ওই পয়েন্টে জেগে উঠা চরের পরিধি বেড়ে যাওয়ায় দিনদিন চ্যানেলটি আরও সরু হয়ে যাচ্ছে। এই পয়েন্টে দ্রুত ড্রেজিং না করা হলে পণ্যবাহী ও জ্বালানি তেলবাহী জাহাজ চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।