সংঘর্ষ-জালভোট-অনিয়ম আর বর্জনে শেষ ভোট

গুলি ককটেল বিস্ফোরণ : আহত বিশের অধিক

বিক্ষিপ্ত সংঘর্ষ, জালভোট, অনিয়ম আর বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীদের ভোট বর্জনের মধ্যে গতকাল তৃতীয় ধাপে ৬২ পৌরসভার নির্বাচন শেষ হয়েছে। বেশকিছু পৌরসভায় ভোটে বাধা, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও এজেন্টদের মারধর এবং ফেনী ও কুমিল্লায় ভোটকেন্দ্রের সমানে ককটেল বিস্ফোরণে ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। লক্ষ্মীপুরের রামগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ নিয়ন্ত্রণে পুলিশ ৯০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এছাড়া অন্যান্য পৌরসভায় মোটামুটি শান্তিপূর্ণ ভোট হয়েছে। সকাল ৮টা থেকে এসব পৌরসভায় ব্যালট পেপারে ভোটগ্রহণ শুরু হয় চলে টানা বিকেল ৪টা পর্যন্ত। এরপর শুরু হয় ভোট গণনা।

স্থানীয় সূত্রে জানা গেছে, নির্বাচনী খবর নিতে বিভিন্ন জেলায় ভোটকেন্দ্রে প্রবেশে সাংবাদিকরা বাধাগ্রস্ত হয়েছেন। কুমিল্লায় গোপন কক্ষের বাইরে জালভোট দেয়ার দৃশ্য ধারণ করার সময় দৈনিক সংবাদের জেলা প্রতিনিধিকে লাঞ্ছিত করে মোবাইল ভাঙচুরের ঘটনা ঘটেছে। এদিকে ময়মনসিংহে ভোটের সংবাদ সংগ্রহের সময় মারধরে আহত হন এনটিভির ক্যামেরাম্যান। কিশোরগঞ্জে কটিয়াদীতে সংঘর্ষ, ধুনটে ও ফেনীতে প্রার্থীকে মারধর এবং ময়মনসিংহের গৌরীপুরে ভোট জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। এছাড়া সিংড়া, দর্শনা, কটিয়াদী, কলারোয়া, সরিষাবাড়ীসহ বেশ কয়েকটি পৌরসভায় বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীরা অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এদিকে ময়মনসিংহের গৌরীপুর পৌরসভা নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে গৌরীপুর সরকারি কলেজে ভোটকেন্দ্র থেকে আওয়ামী লীগ প্রার্থীর চারজন সমর্থককে আটক করা হয়।

পৌরসভা নির্বাচনের প্রথম দুই ধাপে গোলযোগ ও সংঘর্ষ হওয়ায় তৃতীয় ধাপে বিশেষ সতর্কতা নেয়ার কথা জানিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। তবে গোলযোগ পুরোপুরি নিয়ন্ত্রণ করা যায়নি। তৃতীয় ধাপে ৩৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন। এরমধ্যে কুমিল্লার লাকসাম, বাগেরহাটের মোরেলগঞ্জ এবং গোপালগঞ্জের টুঙ্গিপাড়া- এই তিন পৌরসভায় মেয়র পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন। এছাড়া ৯ জন সংরক্ষিত কাউন্সিলর পদে এবং ২৫ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

রামগঞ্জে সংঘর্ষ : ৯০ রাউন্ড ফাঁকা গুলি

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভায় ব্যালট পেপারে সিল মারাকে কেন্দ্র করে কাউন্সিলর প্রার্থী আনোয়ার হোসেন জিতু (উটপাখি প্রতীক) এবং মামুনুর রশিদের (পাঞ্জাবি) সমর্থকদের মধ্যে তর্ক-বিতর্কের এক পর্যায়ে সংঘর্ষ বাধে। স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১২টার দিকে ৬ নম্বর ওয়ার্ডের পশ্চিম কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনে সড়কে সংঘর্ষ নিয়ন্ত্রণে পুলিশ ৯০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ সময় দুই পুলিশসহ অন্তত ১০ জন আহত হন। খবর পেয়ে পুলিশের চট্টগ্রাম বিভাগের ডিআইজি (উপ-মহাপরিদর্শক) আনোয়ার হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। আহত ব্যক্তিদের মধ্যে মো. আনোয়ার হোসেন (২২), মমিনুল হক (৩০), সাইফুর রহমান (৩৫) ও মো. ফয়েজ (৪৫) ও আলমগীর হোসেন (৫৫), প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। আহত দুই পুলিশ সদস্য কেন্দ্রের পাশের আনসার ক্যাম্পে প্রাথমিক চিকিৎসা নেন।

কটিয়াদীতে সংঘর্ষ : বিএনপি প্রার্থীর ভোট বর্জন

কিশোরগঞ্জের কটিয়াদী পৌরসভা নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডের তড়িয়াকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। বেলা ১১টায় শুরু হওয়া ওই সংঘর্ষে অন্তত ১০ জন আহত হন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। এ ঘটনায় কিছুক্ষণ ভোট বন্ধ থাকার পর আবার ভোটগ্রহণ শুরু হয়। কটিয়াদী পৌরসভার সব ভোটকেন্দ্র আওয়ামী লীগ নিয়ন্ত্রণে নিয়ে ধানের শীষের ভোটারদের কেন্দ্রে ঢুকতে এবং ভোট প্রদানে বাধা দিচ্ছে অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির মেয়র প্রার্থী তোফাজ্জাল হোসেন খান।

ফেনীতে দুই কাউন্সিলর প্রার্থীকে মারধরের অভিযোগ

ফেনী পৌরসভা নির্বাচনের ভোট চলাকালে আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকর্মীদের মারধরের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন বিএনপি-সমর্থিত কাউন্সিলর প্রার্থী নুর ইসলাম (গাজর প্রতীক) ও তাজুল ইসলাম পাভেল (ডালিম প্রতীক)। এছাড়া সকালে ১৪ নম্বর ওয়ার্ডের রামপুর মেহেদী-সাঈদী পৌর বিদ্যালয় কেন্দ্রের পাশে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। তবে মারধরের অভিযোগ অস্বীকার করে নৌকা প্রতীকের মেয়র প্রার্থী নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, বিএনপি-সমর্থিত দুই ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা নিজেরাই ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করেছেন।

বিএনপির মেয়র প্রার্থী আলাল উদ্দিন অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ প্রার্থী বহিরাগতদের এনে ভোটকেন্দ্র দখল করে নিয়েছেন। বিভিন্ন কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের মারধর করে বের করে দেয়া হয়েছে। ধানের শীষের ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাধা দেয়া হচ্ছে।

রামগঞ্জে নৌকায় সিল মারার অভিযোগ

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার বিএনপির প্রার্থী মো. তোফাজ্জল হোসেন চৌধুরী বাচ্চু অভিযোগ করেন, আঙ্গারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে নৌকার এজেন্টরা গোপন কক্ষে দাঁড়িয়ে ভোটারদের কাছ থেকে মেয়র প্রার্থীর ব্যালট নিয়ে নৌকায় সিল মারছেন। কেন্দ্র থেকে বিএনপি এজেন্ট বের করে দেয়া হয়েছে। এখন বাধা দেয়ার আর কোন লোক নেই। তারা ইচ্ছেমতো নৌকার ব্যালটে সিল মারছেন। তবে আওয়ামী লীগ প্রার্থী আবুল খায়ের পাটওয়ারী বলেন, বিএনপির প্রার্থী মিথ্যাচার করছেন। তাদের কোন এজেন্ট বের করে দেয়া হয়নি। নিশ্চিত পরাজয় জেনে বিএনপির এজেন্টরা মনে হয় চলে গেছেন।

দর্শনায় বিএনপি প্রার্থীর ভোট বর্জন

চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভায় নির্বাচনে ভোটারদের ভয়ভীতি প্রদর্শন, এজেন্ট বের করে দেয়াসহ নানা অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির মেয়র প্রার্থী পৌর বিএনপির সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি হাবিবুর রহমান। গতকাল বেলা সাড়ে ১১টায় নিজের প্রধান নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সকাল থেকে সরকারদলীয় লোকজন বিভিন্ন কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেন। কোন কোন কেন্দ্রে তার এজেন্টদের ঢুকতেও দেয়া হয়নি। এছাড়া সাধারণ ভোটারদের ধানের শীষে ভোট না দিতে সরকারদলীয় লোকজন ভয়ভীতিও প্রদর্শন করেন। এসব কারণে তিনি নির্বাচন বর্জনের এ ঘোষণা দেন। এ সময় বিএনপির প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্টসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিংড়ায় ভোট ডাকাতি : বিএনপি প্রার্থীর ভোট বর্জন

প্রশাসনের সহযোগিতায় ভোট ডাকাতির অভিযোগ তুলে বিএনপির মেয়র প্রার্থী মো. তায়জুল ইসলাম নাটোরের সিংড়া পৌর নির্বাচন বর্জনের ঘোষণা দেন। গতকাল বেলা একটায় সিংড়া পৌর বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি বলেন, নির্বাচনের চারদিন আগে থেকে রিটার্নিং কর্মকর্তাসহ প্রশাসনের কর্মকর্তাদের আশ্রয়-প্রশ্রয়ে আওয়ামী লীগ প্রার্থী জান্নাতুল ফেরদৌসের কর্মীরা ধানের শীষের এজেন্ট ও সমর্থকদের ভোটকেন্দ্রে না যাওয়ার হুমকি দিতে শুরু করেন। এ ব্যাপারে তারা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও রিটার্নিং কর্মকর্তাকে অন্তত ১০টি লিখিত অভিযোগ দিলেও তারা কোন ব্যবস্থা নেননি। এ অবস্থায় নির্বাচন থেকে তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তবে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. আছলাম বলেন, বিএনপির ভোট ডাকাতির অভিযোগ সত্য নয়। শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে।

বিএনপির ভোট বর্জনের বিষয়ে আওয়ামী লীগ প্রার্থী মো. জান্নাতুল ফেরদৌস বলেন, আওয়ামী লীগের কোন কর্মী ভোট ডাকাতি তো দূরের কথা, সামান্য অনিয়মও করেননি। বিএনপি অনেক আগেই ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়েছে। এখন শুধু প্রশাসনকে বিব্রত করার জন্য বর্জনের ঘোষণা দিয়েছে।

কলারোয়ায় বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন

সাতক্ষীরার কলারোয়া পৌরসভা নির্বাচনে অনিয়মের অভিযোগে বিএনপির মেয়র প্রার্থী শেখ শরিফুজ্জামান ও স্বতন্ত্র প্রার্থী নার্গিস সুলতানা পৃথক সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে তারা সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। বিএনপির মেয়র প্রার্থী শেখ শরিফুজ্জামান বলেন, অনেক কেন্দ্রে মেয়র পদে ব্যালট দেয়া হচ্ছে না। ৩, ৮ ও ৯ নম্বর ভোটকেন্দ্রে গিয়ে দেখেন তার এজেন্টদের বের করে দেয়া হয়েছে। ৯ নম্বর কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তার কক্ষ বন্ধ করে ব্যালটে সিল মারা হয়। উপস্থিত পুলিশ কর্মকর্তার কাছে অভিযোগ করে কোন ফল হয়নি।

ধুনটে বিদ্রোহী প্রার্থীর এজেন্টকে মারধর

বগুড়ার ধুনট পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এজিএম বাদশাহর এজেন্ট সেলিম হোসেনকে মারধরের অভিযোগ উঠেছে। আওয়ামী লীগ মেয়র প্রার্থী উপজেলা আওয়ামী লীগ সভাপতি টিআইএম নুরুন্নবী তারিকের ভাগনে উপজেলা যুবলীগের সভাপতি মতিউর রহমানের বিরুদ্ধে সেলিমকে মারধরের এই অভিযোগ উঠে।

এছাড়া কুমিল্লার বরুড়া পৌরসভা নির্বাচনে ভোটে অনিয়ম, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টির ঘটনা ঘটেছে। ঝিনাইদহের হরিণাকু-ু পৌরসভায় এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের হামলায় আওয়ামী লীগের মেয়র প্রার্থীর এজেন্টসহ তিনজন আহত হয়েছে। টাঙ্গাইলের ভূঞাপুর পৌরসভায় এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ওপর হামলা হয়েছে।

দ্বিতীয় ধাপের ভোট শেষে ইসি সচিব মো. আলমগীর বলেছিলেন, ‘দুয়েকটি জায়গায় দুষ্কৃতকারীরা অপচেষ্টা করেছে, আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এটা খুবই নগণ্য ঘটনা। সব মিলিয়ে এবার পৌরসভায় সুষ্ঠু ও একটা সুন্দর নির্বাচন হয়েছে।’ আর প্রথম ধাপের ভোট শেষে তিনি বলেছিলেন, ‘সাকসেসফুল নির্বাচন হয়েছে।’

তবে দ্বিতীয় ধাপে সাভারে কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছিলেন, ‘পৌরসভার নির্বাচনে ক্রমাগত সহিংসতা বেড়ে চলেছে। সহিংসতা ও নির্বাচন একসঙ্গে চলতে পারে না।’

তৃতীয় ধাপে মেয়র পদে মোট ১০টি রাজনৈতিক দলের প্রার্থী থাকলেও মূল লড়াই আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীদের মধ্যেই। এ ধাপে কুমিল্লার লাকসাম পৌরসভায় মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হয়নি। এছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়া এবং বাগেরহাটের মোরেলগঞ্জ পৌরসভায় মেয়র প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

তৃতীয় ধাপে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী ৩৩৪৪ জন। এরমধ্যে মেয়র পদে ২২৯ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৫৫ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৩৬০ জন। ভোটার সংখ্যা ১৮ লাখ ৬৩ হাজার। মোট ওয়ার্ডের সংখ্যা ৫৯৯টি, ভোটকেন্দ্রের সংখ্যা ৮৫৪।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার পশ্চিম কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনের সড়কে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে গুলিবিদ্ধসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। বেলা ১১টার দিকে কাউন্সিলর প্রার্থী আনোয়ার হোসেন জিতুর ভাড়াটে সন্ত্রাসীরা এ ঘটনাটি ঘটিয়েছে বলে অভিযোগ করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী মামুনুর রশিদ। খবর পেয়ে জেলা পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান ও অতিরিক্ত জেলা পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবিরসহ অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে পাঁচ পৌরসভায় সংঘর্ষে পুলিশসহ ২০ জন আহত এবং ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে আটক ও একজনকে কারাদ- দেয়া হয়েছে। ভুঞাপুর প্রতিনিধি জানান, ভুঞাপুর পৌরসভা নির্বাচনে জাল ভোট দেয়াকে কেন্দ্র করে দুইপক্ষের সংঘর্ষে নারীসহ ১০ জন আহত হয়েছে। এতে এক নারীর হাতের কব্জি ও দুইজনের হাতের আঙুল কেটে ফেলা হয়েছে। আহতদের মধ্যে সাতজনকে উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে ভুঞাপুর পৌরসভার ১নং ওয়ার্ডের কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। কেন্দ্র দখ?ল ও বিশৃঙ্খলার অভিযোগে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। সখীপুর প্রতিনিধি জানান, টাঙ্গাইলের সখীপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ টানা তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন। তিনি নৌকা প্রতীকে ৭ হাজার ৮৩৩ ভোট পেয়ে বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

বগুড়া : ভোটে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে বগুড়ার শিবগঞ্জ পৌরসভার বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মতিয়ার রহমান মতিন ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। দুপুর সাড়ে ১২টায় তিনি সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন। এদিকে নন্দীগ্রামের একটি কেন্দ্রে প্রভাব বিস্তার করে ব্যালটে সিল মারার অভিযোগে সরকারি কলেজের এক অধ্যক্ষকে আটক এবং ৫০টি ব্যালট বাতিল করা হয়। এছাড়া ধুনটে কেন্দ্রে প্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে আটক করা হয় দু’জনকে।

বরিশাল : দুটি কেন্দ্রে নৌকা প্রতীকের কর্মীদের মারধরের শিকার হওয়ার অভিযোগ করেছেন বরিশালের গৌরনদী পৌর নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী জহির সাজ্জাদ হান্নান। তিনি গতকাল বেলা ১টায় সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। তার আগে তিনি রিটানিং কর্মকর্তার কাছে হামলাসহ সুনির্দিষ্ট ৫টি লিখিত অভিযোগ দেন।

পাইকগাছা (খুলনা) : পাইকগাছায় অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনে ৭৪ শতাংশ ভোট পড়েছে। নির্বাচন অফিস সূত্রে বেসরকারি ফলাফলে নির্বাচনে মেয়র পদে আওয়ামী মনোনীত প্রার্থী সেলিম জাহাঙ্গীর নৌকা প্রতীক নিয়ে ৮ হাজার ৩৬৫ ভোট পেয়ে তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছে।

মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভা নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে প্রথমবারের মতো নারী মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত সালমা আক্তার শিমুল। নৌকা প্রতীক নিয়ে সালমা আক্তার শিমুল পেয়েছেন ১২ হাজার ৪৭৮ ভোট।

নোয়াখালী : নোয়াখালীর চৌমুহনী পৌরসভা নির্বাচনে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিয়া মো. শাজাহানকে পিটিয়ে গুরুতর আহত করেছে সতন্ত্র প্রার্থীর সমর্থকরা। সূত্র জানায়, ভোটগ্রহণ শুরুর পূর্বক্ষণে মিয়া মো. শাজাহান একটি সিএনজিচালিত অটোরিকশাযোগে নাজিরপুর কেন্দ্রে যাওয়ার পথে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীর (মোবাইল ফোন) সমর্থক ৩০/৪০ জন তার গাড়ির ওপর হামলা চালায়। তাকে টেনে-হেঁচড়ে রাস্তায় ফেলে বেদম মারধর করে মারাত্মক আহত করে ফেলে রাখে। খবর পেয়ে বেগমগঞ্জ থানা পুলিশ তাকে উদ্ধার করে বেগমগঞ্জ চৌরাস্তার প্রাইম হাসপাতালে ভর্তি করে। নোয়াখালীর চৌমুহনী পৌরসভা নির্বাচনে সতন্ত্র প্রার্থী মো. খালেদ সাইফুল্লাহ (মোবাইল ফোন) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ১৩ হাজার ৪৭১।

ঝালকাঠি : ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ৮টায় ৯টি কেন্দ্রে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়। এরপর বেলা ১২টার দিকে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মো. মজিবুর রহমান সরকার দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনে কারচুপির হচ্ছে, এ অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে গতকাল রহনপুর পৌর নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর পর থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়তে থাকে। এদিকে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটে অংশগ্রহণ এবং ভোট দিতে পারায় খুশি ভোটাররাও। 

মোরেলগঞ্জ (বাগেরহাট)

কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই বাগেরহাটের মোরেলগঞ্জে গতকাল ৩য় ধাপের পৌর নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। মহিলা ও পুরুষ ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ সদর পৌরসভায় আওয়ামী লীগ মেয়র প্রার্থী মো. পারভেজ মিয়া ৮৭০ ভোটের ব্যবধানে টানা দ্বিতীয়বার মেয়র হলেন। তিনি পেয়েছেন ২১ হাজার ৮২৪ ভোট, আর বিএনপির মেয়র প্রার্থী হাজী মো. ইসরাইল মিঞা পেয়েছেন ২০ হাজার ৯৫৪ ভোট। তবে ১৬ জানুয়ারি স্থগিত হয়ে যাওয়া একটি কেন্দ্রে গতকাল ভোটগ্রহণের পর এই ফল জানা গেছে।

রবিবার, ৩১ জানুয়ারী ২০২১ , ১৭ মাঘ ১৪২৭, ১৭ জমাদিউস সানি ১৪৪২

পৌর নির্বাচনের ৩য় ধাপ

সংঘর্ষ-জালভোট-অনিয়ম আর বর্জনে শেষ ভোট

গুলি ককটেল বিস্ফোরণ : আহত বিশের অধিক

সংবাদ ডেস্ক

বিক্ষিপ্ত সংঘর্ষ, জালভোট, অনিয়ম আর বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীদের ভোট বর্জনের মধ্যে গতকাল তৃতীয় ধাপে ৬২ পৌরসভার নির্বাচন শেষ হয়েছে। বেশকিছু পৌরসভায় ভোটে বাধা, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও এজেন্টদের মারধর এবং ফেনী ও কুমিল্লায় ভোটকেন্দ্রের সমানে ককটেল বিস্ফোরণে ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। লক্ষ্মীপুরের রামগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ নিয়ন্ত্রণে পুলিশ ৯০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এছাড়া অন্যান্য পৌরসভায় মোটামুটি শান্তিপূর্ণ ভোট হয়েছে। সকাল ৮টা থেকে এসব পৌরসভায় ব্যালট পেপারে ভোটগ্রহণ শুরু হয় চলে টানা বিকেল ৪টা পর্যন্ত। এরপর শুরু হয় ভোট গণনা।

স্থানীয় সূত্রে জানা গেছে, নির্বাচনী খবর নিতে বিভিন্ন জেলায় ভোটকেন্দ্রে প্রবেশে সাংবাদিকরা বাধাগ্রস্ত হয়েছেন। কুমিল্লায় গোপন কক্ষের বাইরে জালভোট দেয়ার দৃশ্য ধারণ করার সময় দৈনিক সংবাদের জেলা প্রতিনিধিকে লাঞ্ছিত করে মোবাইল ভাঙচুরের ঘটনা ঘটেছে। এদিকে ময়মনসিংহে ভোটের সংবাদ সংগ্রহের সময় মারধরে আহত হন এনটিভির ক্যামেরাম্যান। কিশোরগঞ্জে কটিয়াদীতে সংঘর্ষ, ধুনটে ও ফেনীতে প্রার্থীকে মারধর এবং ময়মনসিংহের গৌরীপুরে ভোট জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। এছাড়া সিংড়া, দর্শনা, কটিয়াদী, কলারোয়া, সরিষাবাড়ীসহ বেশ কয়েকটি পৌরসভায় বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীরা অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এদিকে ময়মনসিংহের গৌরীপুর পৌরসভা নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে গৌরীপুর সরকারি কলেজে ভোটকেন্দ্র থেকে আওয়ামী লীগ প্রার্থীর চারজন সমর্থককে আটক করা হয়।

পৌরসভা নির্বাচনের প্রথম দুই ধাপে গোলযোগ ও সংঘর্ষ হওয়ায় তৃতীয় ধাপে বিশেষ সতর্কতা নেয়ার কথা জানিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। তবে গোলযোগ পুরোপুরি নিয়ন্ত্রণ করা যায়নি। তৃতীয় ধাপে ৩৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন। এরমধ্যে কুমিল্লার লাকসাম, বাগেরহাটের মোরেলগঞ্জ এবং গোপালগঞ্জের টুঙ্গিপাড়া- এই তিন পৌরসভায় মেয়র পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন। এছাড়া ৯ জন সংরক্ষিত কাউন্সিলর পদে এবং ২৫ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

রামগঞ্জে সংঘর্ষ : ৯০ রাউন্ড ফাঁকা গুলি

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভায় ব্যালট পেপারে সিল মারাকে কেন্দ্র করে কাউন্সিলর প্রার্থী আনোয়ার হোসেন জিতু (উটপাখি প্রতীক) এবং মামুনুর রশিদের (পাঞ্জাবি) সমর্থকদের মধ্যে তর্ক-বিতর্কের এক পর্যায়ে সংঘর্ষ বাধে। স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১২টার দিকে ৬ নম্বর ওয়ার্ডের পশ্চিম কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনে সড়কে সংঘর্ষ নিয়ন্ত্রণে পুলিশ ৯০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ সময় দুই পুলিশসহ অন্তত ১০ জন আহত হন। খবর পেয়ে পুলিশের চট্টগ্রাম বিভাগের ডিআইজি (উপ-মহাপরিদর্শক) আনোয়ার হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। আহত ব্যক্তিদের মধ্যে মো. আনোয়ার হোসেন (২২), মমিনুল হক (৩০), সাইফুর রহমান (৩৫) ও মো. ফয়েজ (৪৫) ও আলমগীর হোসেন (৫৫), প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। আহত দুই পুলিশ সদস্য কেন্দ্রের পাশের আনসার ক্যাম্পে প্রাথমিক চিকিৎসা নেন।

কটিয়াদীতে সংঘর্ষ : বিএনপি প্রার্থীর ভোট বর্জন

কিশোরগঞ্জের কটিয়াদী পৌরসভা নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডের তড়িয়াকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। বেলা ১১টায় শুরু হওয়া ওই সংঘর্ষে অন্তত ১০ জন আহত হন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। এ ঘটনায় কিছুক্ষণ ভোট বন্ধ থাকার পর আবার ভোটগ্রহণ শুরু হয়। কটিয়াদী পৌরসভার সব ভোটকেন্দ্র আওয়ামী লীগ নিয়ন্ত্রণে নিয়ে ধানের শীষের ভোটারদের কেন্দ্রে ঢুকতে এবং ভোট প্রদানে বাধা দিচ্ছে অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির মেয়র প্রার্থী তোফাজ্জাল হোসেন খান।

ফেনীতে দুই কাউন্সিলর প্রার্থীকে মারধরের অভিযোগ

ফেনী পৌরসভা নির্বাচনের ভোট চলাকালে আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকর্মীদের মারধরের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন বিএনপি-সমর্থিত কাউন্সিলর প্রার্থী নুর ইসলাম (গাজর প্রতীক) ও তাজুল ইসলাম পাভেল (ডালিম প্রতীক)। এছাড়া সকালে ১৪ নম্বর ওয়ার্ডের রামপুর মেহেদী-সাঈদী পৌর বিদ্যালয় কেন্দ্রের পাশে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। তবে মারধরের অভিযোগ অস্বীকার করে নৌকা প্রতীকের মেয়র প্রার্থী নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, বিএনপি-সমর্থিত দুই ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা নিজেরাই ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করেছেন।

বিএনপির মেয়র প্রার্থী আলাল উদ্দিন অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ প্রার্থী বহিরাগতদের এনে ভোটকেন্দ্র দখল করে নিয়েছেন। বিভিন্ন কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের মারধর করে বের করে দেয়া হয়েছে। ধানের শীষের ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাধা দেয়া হচ্ছে।

রামগঞ্জে নৌকায় সিল মারার অভিযোগ

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার বিএনপির প্রার্থী মো. তোফাজ্জল হোসেন চৌধুরী বাচ্চু অভিযোগ করেন, আঙ্গারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে নৌকার এজেন্টরা গোপন কক্ষে দাঁড়িয়ে ভোটারদের কাছ থেকে মেয়র প্রার্থীর ব্যালট নিয়ে নৌকায় সিল মারছেন। কেন্দ্র থেকে বিএনপি এজেন্ট বের করে দেয়া হয়েছে। এখন বাধা দেয়ার আর কোন লোক নেই। তারা ইচ্ছেমতো নৌকার ব্যালটে সিল মারছেন। তবে আওয়ামী লীগ প্রার্থী আবুল খায়ের পাটওয়ারী বলেন, বিএনপির প্রার্থী মিথ্যাচার করছেন। তাদের কোন এজেন্ট বের করে দেয়া হয়নি। নিশ্চিত পরাজয় জেনে বিএনপির এজেন্টরা মনে হয় চলে গেছেন।

দর্শনায় বিএনপি প্রার্থীর ভোট বর্জন

চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভায় নির্বাচনে ভোটারদের ভয়ভীতি প্রদর্শন, এজেন্ট বের করে দেয়াসহ নানা অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির মেয়র প্রার্থী পৌর বিএনপির সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি হাবিবুর রহমান। গতকাল বেলা সাড়ে ১১টায় নিজের প্রধান নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সকাল থেকে সরকারদলীয় লোকজন বিভিন্ন কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেন। কোন কোন কেন্দ্রে তার এজেন্টদের ঢুকতেও দেয়া হয়নি। এছাড়া সাধারণ ভোটারদের ধানের শীষে ভোট না দিতে সরকারদলীয় লোকজন ভয়ভীতিও প্রদর্শন করেন। এসব কারণে তিনি নির্বাচন বর্জনের এ ঘোষণা দেন। এ সময় বিএনপির প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্টসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিংড়ায় ভোট ডাকাতি : বিএনপি প্রার্থীর ভোট বর্জন

প্রশাসনের সহযোগিতায় ভোট ডাকাতির অভিযোগ তুলে বিএনপির মেয়র প্রার্থী মো. তায়জুল ইসলাম নাটোরের সিংড়া পৌর নির্বাচন বর্জনের ঘোষণা দেন। গতকাল বেলা একটায় সিংড়া পৌর বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি বলেন, নির্বাচনের চারদিন আগে থেকে রিটার্নিং কর্মকর্তাসহ প্রশাসনের কর্মকর্তাদের আশ্রয়-প্রশ্রয়ে আওয়ামী লীগ প্রার্থী জান্নাতুল ফেরদৌসের কর্মীরা ধানের শীষের এজেন্ট ও সমর্থকদের ভোটকেন্দ্রে না যাওয়ার হুমকি দিতে শুরু করেন। এ ব্যাপারে তারা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও রিটার্নিং কর্মকর্তাকে অন্তত ১০টি লিখিত অভিযোগ দিলেও তারা কোন ব্যবস্থা নেননি। এ অবস্থায় নির্বাচন থেকে তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তবে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. আছলাম বলেন, বিএনপির ভোট ডাকাতির অভিযোগ সত্য নয়। শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে।

বিএনপির ভোট বর্জনের বিষয়ে আওয়ামী লীগ প্রার্থী মো. জান্নাতুল ফেরদৌস বলেন, আওয়ামী লীগের কোন কর্মী ভোট ডাকাতি তো দূরের কথা, সামান্য অনিয়মও করেননি। বিএনপি অনেক আগেই ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়েছে। এখন শুধু প্রশাসনকে বিব্রত করার জন্য বর্জনের ঘোষণা দিয়েছে।

কলারোয়ায় বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন

সাতক্ষীরার কলারোয়া পৌরসভা নির্বাচনে অনিয়মের অভিযোগে বিএনপির মেয়র প্রার্থী শেখ শরিফুজ্জামান ও স্বতন্ত্র প্রার্থী নার্গিস সুলতানা পৃথক সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে তারা সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। বিএনপির মেয়র প্রার্থী শেখ শরিফুজ্জামান বলেন, অনেক কেন্দ্রে মেয়র পদে ব্যালট দেয়া হচ্ছে না। ৩, ৮ ও ৯ নম্বর ভোটকেন্দ্রে গিয়ে দেখেন তার এজেন্টদের বের করে দেয়া হয়েছে। ৯ নম্বর কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তার কক্ষ বন্ধ করে ব্যালটে সিল মারা হয়। উপস্থিত পুলিশ কর্মকর্তার কাছে অভিযোগ করে কোন ফল হয়নি।

ধুনটে বিদ্রোহী প্রার্থীর এজেন্টকে মারধর

বগুড়ার ধুনট পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এজিএম বাদশাহর এজেন্ট সেলিম হোসেনকে মারধরের অভিযোগ উঠেছে। আওয়ামী লীগ মেয়র প্রার্থী উপজেলা আওয়ামী লীগ সভাপতি টিআইএম নুরুন্নবী তারিকের ভাগনে উপজেলা যুবলীগের সভাপতি মতিউর রহমানের বিরুদ্ধে সেলিমকে মারধরের এই অভিযোগ উঠে।

এছাড়া কুমিল্লার বরুড়া পৌরসভা নির্বাচনে ভোটে অনিয়ম, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টির ঘটনা ঘটেছে। ঝিনাইদহের হরিণাকু-ু পৌরসভায় এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের হামলায় আওয়ামী লীগের মেয়র প্রার্থীর এজেন্টসহ তিনজন আহত হয়েছে। টাঙ্গাইলের ভূঞাপুর পৌরসভায় এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ওপর হামলা হয়েছে।

দ্বিতীয় ধাপের ভোট শেষে ইসি সচিব মো. আলমগীর বলেছিলেন, ‘দুয়েকটি জায়গায় দুষ্কৃতকারীরা অপচেষ্টা করেছে, আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এটা খুবই নগণ্য ঘটনা। সব মিলিয়ে এবার পৌরসভায় সুষ্ঠু ও একটা সুন্দর নির্বাচন হয়েছে।’ আর প্রথম ধাপের ভোট শেষে তিনি বলেছিলেন, ‘সাকসেসফুল নির্বাচন হয়েছে।’

তবে দ্বিতীয় ধাপে সাভারে কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছিলেন, ‘পৌরসভার নির্বাচনে ক্রমাগত সহিংসতা বেড়ে চলেছে। সহিংসতা ও নির্বাচন একসঙ্গে চলতে পারে না।’

তৃতীয় ধাপে মেয়র পদে মোট ১০টি রাজনৈতিক দলের প্রার্থী থাকলেও মূল লড়াই আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীদের মধ্যেই। এ ধাপে কুমিল্লার লাকসাম পৌরসভায় মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হয়নি। এছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়া এবং বাগেরহাটের মোরেলগঞ্জ পৌরসভায় মেয়র প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

তৃতীয় ধাপে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী ৩৩৪৪ জন। এরমধ্যে মেয়র পদে ২২৯ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৫৫ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৩৬০ জন। ভোটার সংখ্যা ১৮ লাখ ৬৩ হাজার। মোট ওয়ার্ডের সংখ্যা ৫৯৯টি, ভোটকেন্দ্রের সংখ্যা ৮৫৪।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার পশ্চিম কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনের সড়কে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে গুলিবিদ্ধসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। বেলা ১১টার দিকে কাউন্সিলর প্রার্থী আনোয়ার হোসেন জিতুর ভাড়াটে সন্ত্রাসীরা এ ঘটনাটি ঘটিয়েছে বলে অভিযোগ করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী মামুনুর রশিদ। খবর পেয়ে জেলা পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান ও অতিরিক্ত জেলা পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবিরসহ অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে পাঁচ পৌরসভায় সংঘর্ষে পুলিশসহ ২০ জন আহত এবং ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে আটক ও একজনকে কারাদ- দেয়া হয়েছে। ভুঞাপুর প্রতিনিধি জানান, ভুঞাপুর পৌরসভা নির্বাচনে জাল ভোট দেয়াকে কেন্দ্র করে দুইপক্ষের সংঘর্ষে নারীসহ ১০ জন আহত হয়েছে। এতে এক নারীর হাতের কব্জি ও দুইজনের হাতের আঙুল কেটে ফেলা হয়েছে। আহতদের মধ্যে সাতজনকে উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে ভুঞাপুর পৌরসভার ১নং ওয়ার্ডের কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। কেন্দ্র দখ?ল ও বিশৃঙ্খলার অভিযোগে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। সখীপুর প্রতিনিধি জানান, টাঙ্গাইলের সখীপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ টানা তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন। তিনি নৌকা প্রতীকে ৭ হাজার ৮৩৩ ভোট পেয়ে বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

বগুড়া : ভোটে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে বগুড়ার শিবগঞ্জ পৌরসভার বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মতিয়ার রহমান মতিন ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। দুপুর সাড়ে ১২টায় তিনি সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন। এদিকে নন্দীগ্রামের একটি কেন্দ্রে প্রভাব বিস্তার করে ব্যালটে সিল মারার অভিযোগে সরকারি কলেজের এক অধ্যক্ষকে আটক এবং ৫০টি ব্যালট বাতিল করা হয়। এছাড়া ধুনটে কেন্দ্রে প্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে আটক করা হয় দু’জনকে।

বরিশাল : দুটি কেন্দ্রে নৌকা প্রতীকের কর্মীদের মারধরের শিকার হওয়ার অভিযোগ করেছেন বরিশালের গৌরনদী পৌর নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী জহির সাজ্জাদ হান্নান। তিনি গতকাল বেলা ১টায় সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। তার আগে তিনি রিটানিং কর্মকর্তার কাছে হামলাসহ সুনির্দিষ্ট ৫টি লিখিত অভিযোগ দেন।

পাইকগাছা (খুলনা) : পাইকগাছায় অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনে ৭৪ শতাংশ ভোট পড়েছে। নির্বাচন অফিস সূত্রে বেসরকারি ফলাফলে নির্বাচনে মেয়র পদে আওয়ামী মনোনীত প্রার্থী সেলিম জাহাঙ্গীর নৌকা প্রতীক নিয়ে ৮ হাজার ৩৬৫ ভোট পেয়ে তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছে।

মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভা নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে প্রথমবারের মতো নারী মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত সালমা আক্তার শিমুল। নৌকা প্রতীক নিয়ে সালমা আক্তার শিমুল পেয়েছেন ১২ হাজার ৪৭৮ ভোট।

নোয়াখালী : নোয়াখালীর চৌমুহনী পৌরসভা নির্বাচনে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিয়া মো. শাজাহানকে পিটিয়ে গুরুতর আহত করেছে সতন্ত্র প্রার্থীর সমর্থকরা। সূত্র জানায়, ভোটগ্রহণ শুরুর পূর্বক্ষণে মিয়া মো. শাজাহান একটি সিএনজিচালিত অটোরিকশাযোগে নাজিরপুর কেন্দ্রে যাওয়ার পথে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীর (মোবাইল ফোন) সমর্থক ৩০/৪০ জন তার গাড়ির ওপর হামলা চালায়। তাকে টেনে-হেঁচড়ে রাস্তায় ফেলে বেদম মারধর করে মারাত্মক আহত করে ফেলে রাখে। খবর পেয়ে বেগমগঞ্জ থানা পুলিশ তাকে উদ্ধার করে বেগমগঞ্জ চৌরাস্তার প্রাইম হাসপাতালে ভর্তি করে। নোয়াখালীর চৌমুহনী পৌরসভা নির্বাচনে সতন্ত্র প্রার্থী মো. খালেদ সাইফুল্লাহ (মোবাইল ফোন) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ১৩ হাজার ৪৭১।

ঝালকাঠি : ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ৮টায় ৯টি কেন্দ্রে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়। এরপর বেলা ১২টার দিকে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মো. মজিবুর রহমান সরকার দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনে কারচুপির হচ্ছে, এ অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে গতকাল রহনপুর পৌর নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর পর থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়তে থাকে। এদিকে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটে অংশগ্রহণ এবং ভোট দিতে পারায় খুশি ভোটাররাও। 

মোরেলগঞ্জ (বাগেরহাট)

কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই বাগেরহাটের মোরেলগঞ্জে গতকাল ৩য় ধাপের পৌর নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। মহিলা ও পুরুষ ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ সদর পৌরসভায় আওয়ামী লীগ মেয়র প্রার্থী মো. পারভেজ মিয়া ৮৭০ ভোটের ব্যবধানে টানা দ্বিতীয়বার মেয়র হলেন। তিনি পেয়েছেন ২১ হাজার ৮২৪ ভোট, আর বিএনপির মেয়র প্রার্থী হাজী মো. ইসরাইল মিঞা পেয়েছেন ২০ হাজার ৯৫৪ ভোট। তবে ১৬ জানুয়ারি স্থগিত হয়ে যাওয়া একটি কেন্দ্রে গতকাল ভোটগ্রহণের পর এই ফল জানা গেছে।