মহাসড়ককে বাজারে পরিণত করা যাবে না

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর ঝুঁকি নিয়ে বসেছে বাজার। সেখানে মাছ, তরিতরকারি ও নিত্যপ্রয়োজনীয় কাঁচামাল নিয়ে বসেন দোকানদাররা। বাজার বসার পর সড়কে যান চলাচলের জন্য জায়গা থাকে খুবই কম। এতে ঝুঁকিতে রয়েছেন মহাসড়কের ওপর দিয়ে চলাচলকারী পথচারীরা।

এ অসঙ্গতি শুধু ঢাকা-ময়মনসিংহ মহাসড়কেই নয়, দেশের প্রায় প্রতিটি সড়ক-মহাসড়কেই দেখা যায়। ব্যস্ততম মহাসড়কে হাটবাজারের কারণে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে।

মহাসড়ক বলতে সেই সড়ককেই বোঝায়, যেখানে দ্রুতগতিতে এবং নিরবচ্ছিন্নভাবে গাড়ি চলতে পারবে। দুর্ভাগ্যজনক হলো, দেশে এমন সড়ক খুব কমই আছে যেগুলো বাধাহীন বা নিরবচ্ছিন্ন। বেশিরভাগ সড়কেই বাধাহীনভাবে গাড়ি চালানো যায় না। এর প্রধান কারণ অবৈধ হাটবাজার ও বাস-ট্রাকস্ট্যান্ড। সড়কের ওপর এসব হাটবাজার নিয়ন্ত্রণ করছেন স্থানীয় প্রভাবশালীরা। আবার ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদ থেকেও সড়কে হাট বসানোর ইজারা দেয়া হয়েছে।

মহাসড়কের চরিত্র নিশ্চিত করতে হলে এর সাধারণ শর্তগুলো নিশ্চিত করতে হবে। এটা মনে রাখতে হবে যে, একটি কার্যকর মহাসড়ক শুধু রাস্তা চওড়া করার ওপর নির্ভর করে না। একে বাধাহীন রাখতে হবে। আমরা যে উন্নত দেশের স্বপ্ন দেখছি, তার সঙ্গে বর্তমান সড়ক অবকাঠামো সামঞ্জস্যপূর্ণ নয়। উন্নত দেশের দিকে যাত্রার অন্যতম পূর্বশর্ত শর্ত হলো উন্নত ও কার্যকর যোগাযোগব্যবস্থা। সেটা নিশ্চিত করতে হলে সড়কে হাটবাজার বন্ধ করতে হবে। যারা অবৈধভাবে হাটবাজার বা বাসস্ট্যান্ড নির্মাণ করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। এক্ষেত্রে কোনরকম ছাড় দেয়া যাবে না।

রবিবার, ৩১ জানুয়ারী ২০২১ , ১৭ মাঘ ১৪২৭, ১৭ জমাদিউস সানি ১৪৪২

মহাসড়ককে বাজারে পরিণত করা যাবে না

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর ঝুঁকি নিয়ে বসেছে বাজার। সেখানে মাছ, তরিতরকারি ও নিত্যপ্রয়োজনীয় কাঁচামাল নিয়ে বসেন দোকানদাররা। বাজার বসার পর সড়কে যান চলাচলের জন্য জায়গা থাকে খুবই কম। এতে ঝুঁকিতে রয়েছেন মহাসড়কের ওপর দিয়ে চলাচলকারী পথচারীরা।

এ অসঙ্গতি শুধু ঢাকা-ময়মনসিংহ মহাসড়কেই নয়, দেশের প্রায় প্রতিটি সড়ক-মহাসড়কেই দেখা যায়। ব্যস্ততম মহাসড়কে হাটবাজারের কারণে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে।

মহাসড়ক বলতে সেই সড়ককেই বোঝায়, যেখানে দ্রুতগতিতে এবং নিরবচ্ছিন্নভাবে গাড়ি চলতে পারবে। দুর্ভাগ্যজনক হলো, দেশে এমন সড়ক খুব কমই আছে যেগুলো বাধাহীন বা নিরবচ্ছিন্ন। বেশিরভাগ সড়কেই বাধাহীনভাবে গাড়ি চালানো যায় না। এর প্রধান কারণ অবৈধ হাটবাজার ও বাস-ট্রাকস্ট্যান্ড। সড়কের ওপর এসব হাটবাজার নিয়ন্ত্রণ করছেন স্থানীয় প্রভাবশালীরা। আবার ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদ থেকেও সড়কে হাট বসানোর ইজারা দেয়া হয়েছে।

মহাসড়কের চরিত্র নিশ্চিত করতে হলে এর সাধারণ শর্তগুলো নিশ্চিত করতে হবে। এটা মনে রাখতে হবে যে, একটি কার্যকর মহাসড়ক শুধু রাস্তা চওড়া করার ওপর নির্ভর করে না। একে বাধাহীন রাখতে হবে। আমরা যে উন্নত দেশের স্বপ্ন দেখছি, তার সঙ্গে বর্তমান সড়ক অবকাঠামো সামঞ্জস্যপূর্ণ নয়। উন্নত দেশের দিকে যাত্রার অন্যতম পূর্বশর্ত শর্ত হলো উন্নত ও কার্যকর যোগাযোগব্যবস্থা। সেটা নিশ্চিত করতে হলে সড়কে হাটবাজার বন্ধ করতে হবে। যারা অবৈধভাবে হাটবাজার বা বাসস্ট্যান্ড নির্মাণ করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। এক্ষেত্রে কোনরকম ছাড় দেয়া যাবে না।