রুট পারমিট নেই, চলছে বাস, ১ জুলাই থেকে অভিযান চলবে

ঢাকা মহানগরীতে ১ হাজার ৬৪৬টি বাসের চলাচলের অনুমোদন নেই। তাই আগামী ১ জুলাই থেকে রাজধানীর বিভিন্ন সড়কে রুট পারমিটবিহীন এসব বাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে ঢাকার দুই সিটি করপোরেশন। এছাড়া চলতি বছরের ৭ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে ঘাটারচর-মতিঝিল-সাইনবোর্ড পর্যন্ত বাস রুট ফ্যান্সাইজি পদ্ধতি চালু হবে। যা গত ১ এপ্রিল চালু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে তা সম্ভব্য হয়নি বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)’র মেয়র শেখ ফজলে নূর তাপস।

গতকাল নগর ভবনের বুড়িগঙ্গা হলে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং যানজট নিরসনে গঠিত ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির ১৭তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভা শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘১ হাজার ৬৪৬টি বাস রুট পারমিশন ছাড়া ঢাকায় চলাচল করছে। আগামী ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ মিলে আমরা যৌথ অভিযান চালাব। এই অভিযানে যাদের রুট পারমিট নেই তারা কেউ ঢাকা শহরে ঢুকতে এবং ঢাকার ওপর দিয়ে যেতেও পারবে না। অর্থাৎ রুট পারমিট ছাড়া ঢাকা শহরে কোন গাড়ি চলতে পারবে না।’

ঢাকা দক্ষিণের মেয়র বলেন, ‘ঢাকা মহানগরীতে গণপরিবহনের শৃঙ্খলা আনতে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৭তম সভায় একাধিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে আগামী ৭ সেপ্টেম্বর ঘাটারচর থেকে মতিঝিল হয়ে কাঁচপুর পর্যন্ত বাস রুট রেশনালাইজেশনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে। সেজন্য ঘাটারচরে একটি বাস ডিপো করা হবে। এছাড়া দুই সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে যাত্রী ছাউনি, বাস বে নির্মাণের জন্য আমরা দরপত্র সম্পন্ন করেছি। এই রুটে চলাচলকারী বাসের মালিক পক্ষের সঙ্গে আমাদের চুক্তির খসড়া প্রণয়ন হয়েছে। সেই চুক্তি ৮ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমরা আশা করছি, আগামী ২৯ জুলাই এই চুক্তি সম্পাদন করা হবে।

ফজলে নূর তাপস বলেন, ‘ঢাকার বাইরে চারটি আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে। ঢাকার বাইরের বাসগুলো ঢাকার ভেতর দিয়ে চলাচল করে। আমরা এটা চাচ্ছি না। ঢাকার চলাচলকারী বাসগুলোই ঢাকার ভেতরে থাকবে। বাইরের বাসগুলো ঢাকা শহরের বাইরে থাকবে। এজন্য চারটি আন্তঃজেলা বাস টার্মিনাল এবং ডিপো নির্মাণ করা হবে। কাঁচপুর, হেমায়েতপুর, বাটুলিয়া এবং কেরানীগঞ্জের বাঘাইরে এসব টার্মিনাল ও ডিপো নির্মাণ করা হবে। এছাড়া বাস মেরামতের অর্থ সংস্থানের জন্য আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক ১০০ কোটি টাকা বরাদ্দ নির্ধারণ করেছে বলে জানান তিনি

শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১১ আষাঢ় ১৪২৮ ১৩ জিলকদ ১৪৪২

রুট পারমিট নেই, চলছে বাস, ১ জুলাই থেকে অভিযান চলবে

ঢাকা মহানগরীতে ১ হাজার ৬৪৬টি বাসের চলাচলের অনুমোদন নেই। তাই আগামী ১ জুলাই থেকে রাজধানীর বিভিন্ন সড়কে রুট পারমিটবিহীন এসব বাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে ঢাকার দুই সিটি করপোরেশন। এছাড়া চলতি বছরের ৭ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে ঘাটারচর-মতিঝিল-সাইনবোর্ড পর্যন্ত বাস রুট ফ্যান্সাইজি পদ্ধতি চালু হবে। যা গত ১ এপ্রিল চালু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে তা সম্ভব্য হয়নি বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)’র মেয়র শেখ ফজলে নূর তাপস।

গতকাল নগর ভবনের বুড়িগঙ্গা হলে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং যানজট নিরসনে গঠিত ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির ১৭তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভা শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘১ হাজার ৬৪৬টি বাস রুট পারমিশন ছাড়া ঢাকায় চলাচল করছে। আগামী ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ মিলে আমরা যৌথ অভিযান চালাব। এই অভিযানে যাদের রুট পারমিট নেই তারা কেউ ঢাকা শহরে ঢুকতে এবং ঢাকার ওপর দিয়ে যেতেও পারবে না। অর্থাৎ রুট পারমিট ছাড়া ঢাকা শহরে কোন গাড়ি চলতে পারবে না।’

ঢাকা দক্ষিণের মেয়র বলেন, ‘ঢাকা মহানগরীতে গণপরিবহনের শৃঙ্খলা আনতে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৭তম সভায় একাধিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে আগামী ৭ সেপ্টেম্বর ঘাটারচর থেকে মতিঝিল হয়ে কাঁচপুর পর্যন্ত বাস রুট রেশনালাইজেশনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে। সেজন্য ঘাটারচরে একটি বাস ডিপো করা হবে। এছাড়া দুই সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে যাত্রী ছাউনি, বাস বে নির্মাণের জন্য আমরা দরপত্র সম্পন্ন করেছি। এই রুটে চলাচলকারী বাসের মালিক পক্ষের সঙ্গে আমাদের চুক্তির খসড়া প্রণয়ন হয়েছে। সেই চুক্তি ৮ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমরা আশা করছি, আগামী ২৯ জুলাই এই চুক্তি সম্পাদন করা হবে।

ফজলে নূর তাপস বলেন, ‘ঢাকার বাইরে চারটি আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে। ঢাকার বাইরের বাসগুলো ঢাকার ভেতর দিয়ে চলাচল করে। আমরা এটা চাচ্ছি না। ঢাকার চলাচলকারী বাসগুলোই ঢাকার ভেতরে থাকবে। বাইরের বাসগুলো ঢাকা শহরের বাইরে থাকবে। এজন্য চারটি আন্তঃজেলা বাস টার্মিনাল এবং ডিপো নির্মাণ করা হবে। কাঁচপুর, হেমায়েতপুর, বাটুলিয়া এবং কেরানীগঞ্জের বাঘাইরে এসব টার্মিনাল ও ডিপো নির্মাণ করা হবে। এছাড়া বাস মেরামতের অর্থ সংস্থানের জন্য আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক ১০০ কোটি টাকা বরাদ্দ নির্ধারণ করেছে বলে জানান তিনি