মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যে ডেলিভারি

ডিজিটাল মার্কেটিংয়ে কোন মার্চেন্ট ক্রেতাকে আকৃষ্ট করতে অস্বাভাবিক কোন অফার দিতে পারবে না। ভোক্তার সঙ্গে প্রতারণা সংশ্লিষ্ট সুনির্দিষ্ট অভিযোগ প্রমাণ হলে সংশ্লিষ্ট মার্চেন্টের ব্যবসায়িক লাইসেন্স বাতিলসহ আইনি পদক্ষেপ নিতে পারবে। এছাড়া ক্রেতা মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যেই বিক্রেতা প্রতিষ্ঠানকে ওই পণ্য ডেলিভারিম্যানের কাছে হস্তান্তর করতে হবে।

এ রকম বিধান রেখে ডিজিটাল ই-কমার্স খাতের সুষ্ঠু পরিচালনায় স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) বা ই-কমার্স খাত পরিচালন নির্দেশিকা-২০২১ চূড়ান্ত করা হয়েছে। খুব শীঘ্রই এটি গেজেট আকারে জারি করবে বাণিজ্য মন্ত্রণালয়। খাত সংশ্লিষ্টদের সঙ্গে মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের ভার্চুয়াল বৈঠকে দেশে প্রথমবারের মতো ই-কমার্স খাত পরিচালন নির্দেশিকার গেজেট চূড়ান্ত করার কথা ঘোষণা দেয়া হয়। বৈঠকে বাণিজ্যমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘ঘোষিত নীতিমালার আলোকে প্রণীত নির্দেশিকা সঠিকভাবে কার্যকরের মাধ্যমে বিকাশমান ই-কমার্স খাতকে টেকসই হিসেবে প্রতিষ্ঠিত করা হবে। আমরা একটা শুরু করলাম। সময়ের চাহিদা অনুযায়ী এই নির্দেশিকায় আরও নতুন কিছু সংযোজন করা হবে।’

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘ই-কমার্স খাত পরিচালন নির্দেশিকা-২০২১ এর গেজেট চূড়ান্তকরণ’ শীর্ষক বৈঠকে অংশ নেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মফিজুল ইসলাম, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবুল কুমার সাহা, ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার, সাধারণ সম্পাদক ওয়াহিদ আলম তমাল ও বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির।

দেশে বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন অফারের নামে বাজারমূল্যের চেয়ে অনেক কম দামে পণ্য বিক্রি, পণ্য দেয়ার অনেক আগেই টাকা নেয়া এবং সময়মতো পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে। আগাম টাকা নিয়ে পণ্য সরবরাহে সময়ক্ষেপণ করার ব্যাপারেও অভিযোগ বিস্তর। বিভিন্ন ই-কমার্স সাইটের এ ধরনের প্রবণতা থামাতে পণ্য সরবরাহের ক্ষেত্রে সময়সীমা নির্দিষ্ট করে দিয়েছে সরকার।

নতুন নির্দেশনা অনুযায়ী, গ্রাহক অন্য কোন শহরে থাকলে বা তিনি গ্রামের অধিবাসী হলে সময় নেয়া যাবে সর্বোচ্চ ১০ দিন। তবে বিক্রয়ের জন্য প্রদর্শিত পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যেই বিক্রেতা প্রতিষ্ঠানকে ওই পণ্য ডেলিভারিম্যান বা ডেলিভারি সংস্থার কাছে হস্তান্তর করতে হবে।

এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠান পণ্য বিক্রির জন্য যে অগ্রিম টাকা নেবে, তা থাকবে ব্যাংক, মোবাইল ব্যাংক বা এ ধরনের বিভিন্ন বৈধ আর্থিক প্রতিষ্ঠানের কাছে। ক্রেতা পণ্য হাতে পাওয়ার পর সেই টাকা যাবে ই-কমার্স প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে। ই-কমার্স প্রতিষ্ঠানের লেনদেনে শৃঙ্খলা ফেরাতে সরকার যে উদ্যোগ নিয়েছে, তার অংশ হিসেবেই এ নিয়ে আদেশ জারি করে বাংলাদেশ ব্যাংক।

বুধবার, ০৭ জুলাই ২০২১ , ২৩ আষাঢ় ১৪২৮ ২৫ জিলক্বদ ১৪৪২

মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যে ডেলিভারি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ডিজিটাল মার্কেটিংয়ে কোন মার্চেন্ট ক্রেতাকে আকৃষ্ট করতে অস্বাভাবিক কোন অফার দিতে পারবে না। ভোক্তার সঙ্গে প্রতারণা সংশ্লিষ্ট সুনির্দিষ্ট অভিযোগ প্রমাণ হলে সংশ্লিষ্ট মার্চেন্টের ব্যবসায়িক লাইসেন্স বাতিলসহ আইনি পদক্ষেপ নিতে পারবে। এছাড়া ক্রেতা মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যেই বিক্রেতা প্রতিষ্ঠানকে ওই পণ্য ডেলিভারিম্যানের কাছে হস্তান্তর করতে হবে।

এ রকম বিধান রেখে ডিজিটাল ই-কমার্স খাতের সুষ্ঠু পরিচালনায় স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) বা ই-কমার্স খাত পরিচালন নির্দেশিকা-২০২১ চূড়ান্ত করা হয়েছে। খুব শীঘ্রই এটি গেজেট আকারে জারি করবে বাণিজ্য মন্ত্রণালয়। খাত সংশ্লিষ্টদের সঙ্গে মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের ভার্চুয়াল বৈঠকে দেশে প্রথমবারের মতো ই-কমার্স খাত পরিচালন নির্দেশিকার গেজেট চূড়ান্ত করার কথা ঘোষণা দেয়া হয়। বৈঠকে বাণিজ্যমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘ঘোষিত নীতিমালার আলোকে প্রণীত নির্দেশিকা সঠিকভাবে কার্যকরের মাধ্যমে বিকাশমান ই-কমার্স খাতকে টেকসই হিসেবে প্রতিষ্ঠিত করা হবে। আমরা একটা শুরু করলাম। সময়ের চাহিদা অনুযায়ী এই নির্দেশিকায় আরও নতুন কিছু সংযোজন করা হবে।’

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘ই-কমার্স খাত পরিচালন নির্দেশিকা-২০২১ এর গেজেট চূড়ান্তকরণ’ শীর্ষক বৈঠকে অংশ নেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মফিজুল ইসলাম, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবুল কুমার সাহা, ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার, সাধারণ সম্পাদক ওয়াহিদ আলম তমাল ও বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির।

দেশে বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন অফারের নামে বাজারমূল্যের চেয়ে অনেক কম দামে পণ্য বিক্রি, পণ্য দেয়ার অনেক আগেই টাকা নেয়া এবং সময়মতো পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে। আগাম টাকা নিয়ে পণ্য সরবরাহে সময়ক্ষেপণ করার ব্যাপারেও অভিযোগ বিস্তর। বিভিন্ন ই-কমার্স সাইটের এ ধরনের প্রবণতা থামাতে পণ্য সরবরাহের ক্ষেত্রে সময়সীমা নির্দিষ্ট করে দিয়েছে সরকার।

নতুন নির্দেশনা অনুযায়ী, গ্রাহক অন্য কোন শহরে থাকলে বা তিনি গ্রামের অধিবাসী হলে সময় নেয়া যাবে সর্বোচ্চ ১০ দিন। তবে বিক্রয়ের জন্য প্রদর্শিত পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যেই বিক্রেতা প্রতিষ্ঠানকে ওই পণ্য ডেলিভারিম্যান বা ডেলিভারি সংস্থার কাছে হস্তান্তর করতে হবে।

এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠান পণ্য বিক্রির জন্য যে অগ্রিম টাকা নেবে, তা থাকবে ব্যাংক, মোবাইল ব্যাংক বা এ ধরনের বিভিন্ন বৈধ আর্থিক প্রতিষ্ঠানের কাছে। ক্রেতা পণ্য হাতে পাওয়ার পর সেই টাকা যাবে ই-কমার্স প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে। ই-কমার্স প্রতিষ্ঠানের লেনদেনে শৃঙ্খলা ফেরাতে সরকার যে উদ্যোগ নিয়েছে, তার অংশ হিসেবেই এ নিয়ে আদেশ জারি করে বাংলাদেশ ব্যাংক।