সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে : সুজন

আগামী বছর নেত্রকোনা থেকে সরাসরি রেলে চড়ে মানুষ চট্টগ্রাম হয়ে কক্সবাজার যেতে পারবে। নেত্রকোনা থেকে মোহনগঞ্জের লাইন সম্প্রসারণ করে সুনামগঞ্জ হয়ে সিেিলটের সাথে যুক্ত করা হবে। সারাদেশের প্রত্যেকটি মিটারগেজ লাইনকে ডাবল লাইন ও ব্রডগেজ লাইনে উন্নীত করা হবে। সেইসাথে পদ্মাসেতু হয়ে গেলে সরাসরি কলকাতা যাওয়া যাবে। এতে সময় অপচয়ও কম হবে বলে জানালেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি। গতকাল শুক্রবার নেত্রকোনার মোহনগঞ্জ ভাটিঅঞ্চলে ব্যাক্তিগত একটি সফরে যাওয়ার পথে নেত্রকোনায় বড় স্টেশনের যাত্রী সুবিধার জন্য আধুনিকায়নে উন্নয়ন কাজ উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলছেন। এসময় মন্ত্রী আরো বলেন, এক সময় রেল ও নদীপথই ছিলো যোগাযোগের প্রধান মাধ্যম। তৎকালিন পূর্ব পাকিস্থান আমলে রেল লাইন ছিলো দুই হাজার কিলোমিটার। সড়কপথ ছিলো সাড়ে তিন হাজার কিলোমিটার। গত ৫০ বছরে সড়ক পথ বেড়ে হয়েছে ৪৫ হাজার কিলোমিটার। কিন্তু রেলপথ কমেছে দুইশ মিটার। বিভিন্ন সময়ে মার্শাল‘ল এসেছে জিয়া এবং এরশাদের সময়। এরা তখন আর্ন্তজাতিক পর্যায়ে পেসক্রিপশন দিয়েছে রেল বাড়ানো যাবে না। ব্রিজ করা যাবে না। এমনভাবে দেশকে পিছিয়ে রেখেছে। একটি দেশের রেলপথ যত উন্নত সে দেশ তত উন্নত। আমরা ভারতের দিকে তাকালে দেখতে পারি শুধু রেলপথ দিয়েই তারা কতো এগিয়ে। তাদের রেল মন্ত্রনালয় রয়েছে। অবহেলিত ছিলো রেল ও নৌপথ।

গতকাল শুক্রবার সকাল ১১ টায় নেত্রকোনা বড় স্টেশনের যাত্রী সুবিধা বৃদ্ধির জন্য প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনোভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ে (পূর্ব) মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন।এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজকণ্যল্যান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু। তিনি বঙ্গবন্ধুকে এই রেল স্টেশন থেকে ট্রেনে উঠিয়ে দেয়ার সময়টি স্মৃতিচারণ করে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার খবর প্রথম এই স্টেশন থেকে পাওয়ার বিষয়টি উল্লেখ করেছেন।

শনিবার, ১৬ অক্টোবর ২০২১ , ৩১ আশ্বিন ১৪২৮ ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে : সুজন

প্রতিনিধি, নেত্রকোনা

image

নেত্রকোনা : প্ল্যাটফর্ম শেড নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করছেন রেলমন্ত্রী -সংবাদ

আগামী বছর নেত্রকোনা থেকে সরাসরি রেলে চড়ে মানুষ চট্টগ্রাম হয়ে কক্সবাজার যেতে পারবে। নেত্রকোনা থেকে মোহনগঞ্জের লাইন সম্প্রসারণ করে সুনামগঞ্জ হয়ে সিেিলটের সাথে যুক্ত করা হবে। সারাদেশের প্রত্যেকটি মিটারগেজ লাইনকে ডাবল লাইন ও ব্রডগেজ লাইনে উন্নীত করা হবে। সেইসাথে পদ্মাসেতু হয়ে গেলে সরাসরি কলকাতা যাওয়া যাবে। এতে সময় অপচয়ও কম হবে বলে জানালেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি। গতকাল শুক্রবার নেত্রকোনার মোহনগঞ্জ ভাটিঅঞ্চলে ব্যাক্তিগত একটি সফরে যাওয়ার পথে নেত্রকোনায় বড় স্টেশনের যাত্রী সুবিধার জন্য আধুনিকায়নে উন্নয়ন কাজ উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলছেন। এসময় মন্ত্রী আরো বলেন, এক সময় রেল ও নদীপথই ছিলো যোগাযোগের প্রধান মাধ্যম। তৎকালিন পূর্ব পাকিস্থান আমলে রেল লাইন ছিলো দুই হাজার কিলোমিটার। সড়কপথ ছিলো সাড়ে তিন হাজার কিলোমিটার। গত ৫০ বছরে সড়ক পথ বেড়ে হয়েছে ৪৫ হাজার কিলোমিটার। কিন্তু রেলপথ কমেছে দুইশ মিটার। বিভিন্ন সময়ে মার্শাল‘ল এসেছে জিয়া এবং এরশাদের সময়। এরা তখন আর্ন্তজাতিক পর্যায়ে পেসক্রিপশন দিয়েছে রেল বাড়ানো যাবে না। ব্রিজ করা যাবে না। এমনভাবে দেশকে পিছিয়ে রেখেছে। একটি দেশের রেলপথ যত উন্নত সে দেশ তত উন্নত। আমরা ভারতের দিকে তাকালে দেখতে পারি শুধু রেলপথ দিয়েই তারা কতো এগিয়ে। তাদের রেল মন্ত্রনালয় রয়েছে। অবহেলিত ছিলো রেল ও নৌপথ।

গতকাল শুক্রবার সকাল ১১ টায় নেত্রকোনা বড় স্টেশনের যাত্রী সুবিধা বৃদ্ধির জন্য প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনোভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ে (পূর্ব) মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন।এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজকণ্যল্যান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু। তিনি বঙ্গবন্ধুকে এই রেল স্টেশন থেকে ট্রেনে উঠিয়ে দেয়ার সময়টি স্মৃতিচারণ করে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার খবর প্রথম এই স্টেশন থেকে পাওয়ার বিষয়টি উল্লেখ করেছেন।