৮ দিনেও চালু হয়নি ঢাকার সঙ্গে স্বল্প দূরত্বের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটের ফেরি সার্ভিস। তবে আজ দুপুর থেকে এরুটে ফেরি চলাচলের আশাবাদ ব্যক্ত করেন বিআইডব্লিউটিএ’র প্রধান প্রকৌশলী। পদ্মা সেতুর ২৫নং পিলার মুখে ড্রেজিং এ বিলম্ব হওয়ায় চায়না ড্রেজারের উপর দায় চাপাচ্ছে বিআইডব্লিউটিএ। সরেজমিন চায়না ড্রেজার এলাকায় প্রচণ্ড স্রোতে বইতে দেখা যায়। এদিকে ঘাটে আটকে পড়া শত শত ট্রাক শ্রমিক অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছেন। অর্থনৈতিক কষ্টে মানবেতর জীবনযাপন করছে শ্রমিকরা। এদিকে ফেরি সার্ভিস বন্ধ থাকায় এরুটের লঞ্চ ও স্পিডবোটে যাত্রী চাপ বেড়েছে। অনেকে ঝুঁকি নিয়ে ট্রলারে চড়ে মোটরসাইকেল নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছেন।
বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ’সহ একাধিক সূত্রে জানা যায়, গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫নং পিলারের কাছে ৩টি ফেরি আটকে গেলে নাব্যতা সংকটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এর আগে ২৯ আগস্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএ’র সব খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। মধ্য আগস্টে বিকল্প চ্যানেলটি নাব্যতা সংকটে বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুর অধিগ্রহণকৃত এলাকায় ৫ আগস্টের পর সেতু কর্তৃপক্ষের চায়না ড্রেজার স্থাপন করে ড্রেজিং শুরু করে। শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটের মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলের দেড় কিলোমিটার অংশে সিঙ্গেল লেনের পর ডাবল লেন চালু করতে ড্রেজিং শুরু করেছে বিআইডব্লিউটিএ। সিঙ্গেল লেন চালু করতে প্রায় দেড় লাখ ঘনমিটার পলি অপসারণের দাবি বিআইডব্লিউটিএ’র। এরুটে বিআইডব্লিউটিএ’র এ মুহূর্তে ১৩টি ড্রেজার রয়েছে। এর আগে সব চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। ৩৩ লাখ ঘনমিটার পলি অপসারণের লক্ষ্য নিয়ে প্রায় ৬ লাখ ২০ হাজার ঘনমিটার পলি অপসারণ সম্পন্ন হয়েছে।
ট্রাকচালক করিম মিয়া বলেন, ১১ দিন ধরে আটকা আছি। অনেক ট্রাক ১৫ দিন ধরেও আটকে আছে। খুব কষ্টে খেয়ে না খেয়ে আছি সবাই। সবাই মিলে চাঁদা দিয়ে রান্না করে খাচ্ছি।
বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান বলেন, পদ্মা সেতুর ২৫নং পিলারের কাছে ভালো অগ্রগতি হয়েছে। আশা করি শুক্রবার দুপুরের পর ফেরি চলাচল শুরু করা যাবে। মূল চ্যানেলের ডাবল লেনও প্রায় প্রস্তুত।
শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০২০ , ২১ মহররম ১৪৪২, ২৩ ভাদ্র ১৪২৭
প্রতিনিধি, শিবচর (মাদারীপুর)
৮ দিনেও চালু হয়নি ঢাকার সঙ্গে স্বল্প দূরত্বের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটের ফেরি সার্ভিস। তবে আজ দুপুর থেকে এরুটে ফেরি চলাচলের আশাবাদ ব্যক্ত করেন বিআইডব্লিউটিএ’র প্রধান প্রকৌশলী। পদ্মা সেতুর ২৫নং পিলার মুখে ড্রেজিং এ বিলম্ব হওয়ায় চায়না ড্রেজারের উপর দায় চাপাচ্ছে বিআইডব্লিউটিএ। সরেজমিন চায়না ড্রেজার এলাকায় প্রচণ্ড স্রোতে বইতে দেখা যায়। এদিকে ঘাটে আটকে পড়া শত শত ট্রাক শ্রমিক অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছেন। অর্থনৈতিক কষ্টে মানবেতর জীবনযাপন করছে শ্রমিকরা। এদিকে ফেরি সার্ভিস বন্ধ থাকায় এরুটের লঞ্চ ও স্পিডবোটে যাত্রী চাপ বেড়েছে। অনেকে ঝুঁকি নিয়ে ট্রলারে চড়ে মোটরসাইকেল নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছেন।
বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ’সহ একাধিক সূত্রে জানা যায়, গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫নং পিলারের কাছে ৩টি ফেরি আটকে গেলে নাব্যতা সংকটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এর আগে ২৯ আগস্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএ’র সব খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। মধ্য আগস্টে বিকল্প চ্যানেলটি নাব্যতা সংকটে বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুর অধিগ্রহণকৃত এলাকায় ৫ আগস্টের পর সেতু কর্তৃপক্ষের চায়না ড্রেজার স্থাপন করে ড্রেজিং শুরু করে। শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটের মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলের দেড় কিলোমিটার অংশে সিঙ্গেল লেনের পর ডাবল লেন চালু করতে ড্রেজিং শুরু করেছে বিআইডব্লিউটিএ। সিঙ্গেল লেন চালু করতে প্রায় দেড় লাখ ঘনমিটার পলি অপসারণের দাবি বিআইডব্লিউটিএ’র। এরুটে বিআইডব্লিউটিএ’র এ মুহূর্তে ১৩টি ড্রেজার রয়েছে। এর আগে সব চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। ৩৩ লাখ ঘনমিটার পলি অপসারণের লক্ষ্য নিয়ে প্রায় ৬ লাখ ২০ হাজার ঘনমিটার পলি অপসারণ সম্পন্ন হয়েছে।
ট্রাকচালক করিম মিয়া বলেন, ১১ দিন ধরে আটকা আছি। অনেক ট্রাক ১৫ দিন ধরেও আটকে আছে। খুব কষ্টে খেয়ে না খেয়ে আছি সবাই। সবাই মিলে চাঁদা দিয়ে রান্না করে খাচ্ছি।
বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান বলেন, পদ্মা সেতুর ২৫নং পিলারের কাছে ভালো অগ্রগতি হয়েছে। আশা করি শুক্রবার দুপুরের পর ফেরি চলাচল শুরু করা যাবে। মূল চ্যানেলের ডাবল লেনও প্রায় প্রস্তুত।