সারাদেশে রেল যোগাযোগ প্রতিষ্ঠা সরকারের লক্ষ্য

চালু হলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দরিদ্রবান্ধব পরিবহন হিসেবে মানুষের যাতায়াত এবং ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য যেসব জায়গায় এখনও রেললাইন নেই সেসব স্থানে নেটওয়ার্ক স্থাপন করে সমগ্র বাংলাদেশকে রেল যোগাযোগের আওতায় নিয়ে আসাই তার সরকারের লক্ষ্য।

পাশাপাশি ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বাংলাদেশের সঙ্গে ভারতের যেসব স্থানের রেল যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল সেগুলো পুনঃস্থাপন করে শিলিগুড়ি পর্যন্ত রেল যোগাযোগ স্থাপন করতে চায় সরকার।

শেখ হাসিনা মধুখালী-কামারখালী হয়ে মাগুরা পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণ প্রকল্পেরও ভিত্তিপ্রস্থর স্থাপন এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন। তিনি গতকাল অপরাহ্নে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ এই অনুষ্ঠানে যোগদান করেন।

প্রধানমন্ত্রী সারাদেশে সরকারের ব্যাপক রেলনেটওয়ার্ক স্থাপনের চিত্র তুলে ধরে বলেন, খুলনা-দর্শনা ডুয়েলগেজ ডাবল রেললাইন, সিরাজগঞ্জ-বগুড়া ডুয়েলগেজ রেললাইন, জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর ডুয়েলগেজ ডাবল রেললাইন এবং আখাউড়া-সিলেট ডুয়েলগেজ রেললাইন আমরা করছি এবং আমাদের আরও পরিকল্পনা রয়েছে সেটারও পদক্ষেপ আমরা নেব।

তিনি বলেন, ভবিষ্যতে লালমনিরহাট থেকে কুড়িগ্রাম হয়ে চিলমারি পর্যন্ত যোগাযোগের ব্যবস্থা নেয়া হবে। বর্তমানে চিলমারী বন্দরের উন্নয়ন কাজ চলছে। তিনি এ সংক্রান্ত ব্যবস্থা গ্রহণের জন্য রেল মন্ত্রণালয়ে প্রতি নির্দেশ দেন।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলের কাজ চলছে অর্থাৎ সমগ্র বাংলাদেশটাকেই আমরা রেলের আওতায় নিয়ে আসছি। তাছাড়া, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বাংলাদেশের সঙ্গে ভারতের যেসব স্থানের যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল আমরা সেগুলো পুনস্থাপনের কাজ চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে দর্শনা-গেদে, বেনাপোল-পেট্রোপোল, রহনপুর-সিংগাবাদ, বিরল-রাধিকাপুর এবং চিলাহাটি-হলদিবাড়ী ৫টি রুটে রেল চলাচল কার্যক্রম চলমান রয়েছে। আমাদের পরিকল্পনা রয়েছে শিলিগুড়ি পর্যন্ত রেলের একটা যোগাযোগ স্থাপন করবো।

তিনি বলেন, তার সরকার ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েল গেজ রেললাইন এবং টংগী-জয়দেবপুর ডুয়েল গেজ ডাবল রেললাইন, আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল রেললাইন, ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েলগেজ লাইন নির্মাণ করছে।

ঢাকা-চট্টগ্রাম হাইস্পিড রেলওয়ে নির্মাণ ও সরকারের পরিকল্পনায় রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তবে, এখনকার মাটি কতটুকু স্পিড নিতে পারবে সেটার ফিজিবিলিটি স্টাডি করেই নির্মাণ করা হবে। সবথেকে বড় কথা আমরা যে পদ্মা সেতু নির্মাণ করছি সেখানেও রেললাইন থাকছে।

তিনি বলেন, পদ্মা সেতু পার হয়ে ভাঙ্গা হয়ে একদিকে যেমন যশোর-খুলনা পর্যন্ত যোগাযোগ করা হবে, অপরদিকে সোজা বরিশাল হয়ে একেবারে নতুন সমুদ্র বন্দর পায়রা পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। সেই পরিকল্পনাও সরকার নিয়েছে।

শেখ হাসিনা বলেন, বরিশাল অঞ্চলে বড় বড় নদী রয়েছে, খাল-বিলে ভরপুর এই এলাকাটাকে বলা হতো বাংলার ভেনিস, যেখানে ব্রিটিশ সরকার পর্যন্ত রেল স্থাপনের প্রচেষ্টা নিয়ে একদা ব্যর্থ হয়েছিল। সেই রেলপথ নির্মাণে ব্রিটিশদেরকেই অনুরোধ করা হয়েছে এবং এর সম্ভাব্যতা যাচাই সমীক্ষার কাজ চলছে।

শুক্রবার, ২৮ মে ২০২১ , ১৪ জ্যৈষ্ঠ ১৪২৮ ১৫ শাওয়াল ১৪৪২

সারাদেশে রেল যোগাযোগ প্রতিষ্ঠা সরকারের লক্ষ্য

চালু হলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

বাসস

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দরিদ্রবান্ধব পরিবহন হিসেবে মানুষের যাতায়াত এবং ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য যেসব জায়গায় এখনও রেললাইন নেই সেসব স্থানে নেটওয়ার্ক স্থাপন করে সমগ্র বাংলাদেশকে রেল যোগাযোগের আওতায় নিয়ে আসাই তার সরকারের লক্ষ্য।

পাশাপাশি ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বাংলাদেশের সঙ্গে ভারতের যেসব স্থানের রেল যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল সেগুলো পুনঃস্থাপন করে শিলিগুড়ি পর্যন্ত রেল যোগাযোগ স্থাপন করতে চায় সরকার।

শেখ হাসিনা মধুখালী-কামারখালী হয়ে মাগুরা পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণ প্রকল্পেরও ভিত্তিপ্রস্থর স্থাপন এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন। তিনি গতকাল অপরাহ্নে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ এই অনুষ্ঠানে যোগদান করেন।

প্রধানমন্ত্রী সারাদেশে সরকারের ব্যাপক রেলনেটওয়ার্ক স্থাপনের চিত্র তুলে ধরে বলেন, খুলনা-দর্শনা ডুয়েলগেজ ডাবল রেললাইন, সিরাজগঞ্জ-বগুড়া ডুয়েলগেজ রেললাইন, জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর ডুয়েলগেজ ডাবল রেললাইন এবং আখাউড়া-সিলেট ডুয়েলগেজ রেললাইন আমরা করছি এবং আমাদের আরও পরিকল্পনা রয়েছে সেটারও পদক্ষেপ আমরা নেব।

তিনি বলেন, ভবিষ্যতে লালমনিরহাট থেকে কুড়িগ্রাম হয়ে চিলমারি পর্যন্ত যোগাযোগের ব্যবস্থা নেয়া হবে। বর্তমানে চিলমারী বন্দরের উন্নয়ন কাজ চলছে। তিনি এ সংক্রান্ত ব্যবস্থা গ্রহণের জন্য রেল মন্ত্রণালয়ে প্রতি নির্দেশ দেন।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলের কাজ চলছে অর্থাৎ সমগ্র বাংলাদেশটাকেই আমরা রেলের আওতায় নিয়ে আসছি। তাছাড়া, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বাংলাদেশের সঙ্গে ভারতের যেসব স্থানের যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল আমরা সেগুলো পুনস্থাপনের কাজ চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে দর্শনা-গেদে, বেনাপোল-পেট্রোপোল, রহনপুর-সিংগাবাদ, বিরল-রাধিকাপুর এবং চিলাহাটি-হলদিবাড়ী ৫টি রুটে রেল চলাচল কার্যক্রম চলমান রয়েছে। আমাদের পরিকল্পনা রয়েছে শিলিগুড়ি পর্যন্ত রেলের একটা যোগাযোগ স্থাপন করবো।

তিনি বলেন, তার সরকার ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েল গেজ রেললাইন এবং টংগী-জয়দেবপুর ডুয়েল গেজ ডাবল রেললাইন, আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল রেললাইন, ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েলগেজ লাইন নির্মাণ করছে।

ঢাকা-চট্টগ্রাম হাইস্পিড রেলওয়ে নির্মাণ ও সরকারের পরিকল্পনায় রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তবে, এখনকার মাটি কতটুকু স্পিড নিতে পারবে সেটার ফিজিবিলিটি স্টাডি করেই নির্মাণ করা হবে। সবথেকে বড় কথা আমরা যে পদ্মা সেতু নির্মাণ করছি সেখানেও রেললাইন থাকছে।

তিনি বলেন, পদ্মা সেতু পার হয়ে ভাঙ্গা হয়ে একদিকে যেমন যশোর-খুলনা পর্যন্ত যোগাযোগ করা হবে, অপরদিকে সোজা বরিশাল হয়ে একেবারে নতুন সমুদ্র বন্দর পায়রা পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। সেই পরিকল্পনাও সরকার নিয়েছে।

শেখ হাসিনা বলেন, বরিশাল অঞ্চলে বড় বড় নদী রয়েছে, খাল-বিলে ভরপুর এই এলাকাটাকে বলা হতো বাংলার ভেনিস, যেখানে ব্রিটিশ সরকার পর্যন্ত রেল স্থাপনের প্রচেষ্টা নিয়ে একদা ব্যর্থ হয়েছিল। সেই রেলপথ নির্মাণে ব্রিটিশদেরকেই অনুরোধ করা হয়েছে এবং এর সম্ভাব্যতা যাচাই সমীক্ষার কাজ চলছে।