সতে জেলায় করোনায় মৃত্যু ১০১, শনাক্ত ২০৫১

কুষ্টিয়ায় মৃত্যু ১৪

জেলা বার্তা পরিবেশক, কুষ্টিয়া

কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা ডেডিকেটেড কুষ্টিয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ১৩ জন করোনায় আক্রান্ত এবং উপসর্গ নিয়ে আরও ১ জনের মৃত্যু হয়েছে। এর আগেরদিন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা যান ১৯ জন। সোমবার সকাল ১০টায় জেনারেল হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা মেজবাউল আলম এ তথ্য নিশ্চিত করেন। হাসপাতালে এখনও প্রচুর সংখ্যাক রোগী চিকিৎসা নিচ্ছেন। কুষ্টিয়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে গত ২ সপ্তাহে প্রতিদিন গড়ে ১২ থেকে ১৪ জন মারা যাচ্ছেন। এছাড়া মাঝেমধ্যে এ সংখ্যা বেড়ে ১৭ থেকে ২১ এ গিয়েও ঠেকেছে।

এদিকে গত ৭ দিনে হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্ব পালনরত ৭ জন ইন্টার চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আইসোলেশনে আছেন।

এদিকে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে আক্রান্ত এবং উপসর্গ নিয়ে সোমবার সকাল ১০টা পর্যন্ত ১৯০ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এরমধ্যে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যায় ১৩৬ জন। আর উপসর্গ নিয়ে ভর্তি আছেন আরও ৫৪ জন।

কুষ্টিয়া পিসিআর ল্যাবে রোববার জেলায় ৬৬৬টি নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ২২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৩ শতাংশ।

এ পর্যন্ত করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৫১৬ জন। নতুন করে শনাক্ত হওয়া ২২৩ জনের মধ্যে রয়েছেন কুষ্টিয়া সদর উপজেলায় ৯৭ জন, কুমারখালী উপজেলায় ৩১, দৌলতপুর উপজেলায় ২৯ জন, ভেড়ামারা উপজেলায় ৩৩, মিরপুর উপজেলায় ২৬ জন ও খোকসা উপজেলায় ৭ জন।

এদিকে জেলা শহরের চেয়ে কুষ্টিয়ার গ্রামেই সংক্রমণ বেশি। হাসপাতালে ভর্তি রোগীর রেকর্ড ও করোনা শনাক্ত রোগীর প্রাপ্ত তালিকা থেকে এ তথ্য উঠে এসেছে। স্বাস্থ্যবিধি না মানা ও সরকারের নির্দেশের প্রতি উদাসীনতায় সীমান্ত এ জেলায় করোনা সংক্রমণ ও মৃত্যুহার কমছে না।

জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আশরাফুল আলম বলেন, কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালসহ পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত দুইমাস যাবত করোনা রোগীর চাপ বাড়ন্তর দিকে।

গ্রামের বাড়িতে করোনা উপসর্গ নিয়ে চিকিৎসারত কিংবা স্বাস্থ্য জটিলতায় হাসপাতালে আসার পথে কিংবা বাড়িতে মারা যাওয়া ব্যক্তিরা সরকারী গণনার বাইরে থাকছেন। গ্রামের মানুষের স্বাস্থ্যবিধি মানার বিষয়ে উদাসীনতার প্রসঙ্গে সিভিল সার্জন ডা. এ এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, সরকারি নির্দেশনা কঠোরভাবে মানতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা জরুরী।

সিরাজগঞ্জে মৃত্যু ২ ,আক্রান্ত ৮৮

জেলা বার্তা পরিবেশক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ জেলা গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২ জন মারা গেছে। এছাড়াও আরও ৮৮ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৪৩ জনের। আক্রান্তের হার ২৫ দশমিক ৭৪ ভাগ। করোনায় মৃতদের মধ্যে বেলকুচিতে ১ জন, রায়গঞ্জে ১ জন রয়েছে। জেলার হাসাপাতালগুলোতে সোমবার আরও ১০ জন করোনা রোগী নতুন করে ভর্তি করা হয়েছে। এখন হাসপাতালগুলোতে ৪৩ জন আক্রান্তের চিকিৎসাধীন রয়েছে। উপজেলা পর্যায়ে আক্রান্তদের মধ্যে সিরাজগঞ্জ সদরে ২৪ জন, কাজিপুরে ১৫ জন, রায়গঞ্জে ৫ জন, শাহজাদপুরে ৭ জন, উল্লাপাড়ায় ৭ জন, চৌহালীতে ৯ জন, তাড়াশে ৩ জন, এবং কামারখন্দে ১৮ জন রয়েছে বলে জানান সিরাজগঞ্জ জেলা সিভিল সার্জন রামাপদ রায়।

পূর্বধলায় আক্রান্ত ১৬

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

নেত্রকোনার পূর্বধলায় গত রোববার শেষ রিপোর্ট পাওয়া পর্যন্ত নতুন করে ১৬ জন আক্রান্ত হয়েছেন। তারমধ্যে এন্টিজেন পরীক্ষায় ১৩ জন পিসিআর পরীক্ষায় ৩ জন এর মধ্যে ১ জন পূর্বধলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি রয়েছেন। পূর্বধলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে দায়িত্বরত ও স্যানিটারি ইন্সপেক্টর মোহাম্মদ হাসিম উদ্দিন খান জানান এ পর্যন্ত ২১০ জন আক্রান্ত হয়েছেন, তারমধ্যে সুস্থ হয়েছেন ১৩৮ জন, মৃত ৮ জন, ৬৪ জন চিকিৎসাধীন রয়েছেন। তার মধ্যে একজন পূর্বধলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন ১ জন বাকি সবাই নিজ নিজ বাড়িতে আমাদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। পূর্বধলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন মিয়া জানান, অসুস্থ ৬৪ জন করোনা রোগী আমাদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। আর টিকা নেয়ার আগ্রহ জনসাধারণের মধ্যে বেড়েছে আমরা সাধ্য অনুযায়ী দ্রুত টিকা দেয়ার কার্যক্রম অব্যাহত রেখেছি।

নাটোরে মৃত্যু ৫ আক্রান্ত ১৪১

প্রতিনিধি, নাটোর

নাটোরে গত ২৪ ঘণ্টায় করোনায় ২ জন ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ১৪১ জন। নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৬০ জনের। সংক্রমণের হার ২৫.১৭ শতাংশ। গতকাল সোমবার সদর হাসপাতালে ভর্তি রয়েছে ৬৯ জন। সিভিল সার্জন কার্যালয় সূত্র অনুযায়ী এ পর্যন্ত জেলায় মোট আক্রান্ত ৬৩৫২ জন। সুস্থ হয়েছেন ২৬৭০ জন। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৩৫৬৮ জন। জেলায় এ পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছে ১০৫ জন।

বাগেরহাটে ৯৩

মৃত্যু ৩

প্রতিনিধি, বাগেরহাট

করোনা মহামারীতে বাগেরহাট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। গত রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত বিভিন্ন ল্যাবে মোট ৩৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। এ সময়ে মারা গেছেন আরও ৩ জন। এ নিয়ে বাগেরহাট জেলায় মোট করোনা আক্রান্ত হলেন ৫ হাজার ৬৪৮ জন। আর করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে জেলায় মোট মারা গেলেন ১১৭ জন। সোমবার সকালে বাগেরহাট সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য জানানো হয়। জেলার শরণখোলা উপজেলায় আব্দুল মজিদ নামের এক ব্যক্তি শনিবার করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তাকে রোববার এলাকার একটি স্বেচ্ছাসেবক দল বিশেষ ব্যবস্থায় গোসল ও দাফন করায়। বাগেরহাট সিভিল সার্জন ডাঃ কে এম হুমায়ুন কবির সকালে এ প্রতিবেদক কে বলেন, গত ২৪ ঘণ্টায় জেলায় ৩৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৯৩ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। এদিন শনাক্তের হার ২৩.৪২ শতাংশ। আর মারা গেছেন ৩ জন। সোমবার সকাল পর্যন্ত ৫০ শয্যার বাগেরহাট সদর ডেডিকেটেড হাসপাতালে ৪২ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন।

চুয়াডাঙ্গায় মৃত্যু ৭ শনাক্ত ১১০

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় নতুন করে ৫০৩ জনের নমুনা পরীক্ষায় ১১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনা আক্রান্তে ২ জন ও উপসর্গে ৫ জন মোট ৭ জনের মৃত্যু হলেও সিভিল সার্জনের দেয়া তথ্যে মৃত্যু সংখ্যা শূন্য বলা হয়েছে। সদর হাসপাতালের করোনা রেড জোনে করোনা আক্রান্তে মারা গেছেন সদর উপজেলার সরিষাডাঙ্গা গ্রামের রশুনা বেগম (৬০) ও চুয়াডাঙ্গা পৌর এলাকার সাতগাড়ি গ্রামের সাজিদা খাতুন (৬০)। এছাড়া করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের হলুদ জোনে মারা গেছেন আলমডাঙ্গা উপজেলার হাপানিয়া গ্রামের ছমিরন্নেছা (৬৫),একই উপজেলার চিতলা গ্রামের কুতিলা খাতুন (৬৪), জেলা সদরের সাইমা খাতুন (৬০), চুয়াডাঙ্গা হাজরাহাটি গ্রামের আজিরন (৬৫) এবং মেহেরপুর জেলার পাটকেলপোতা গ্রামের রওশন আরা (৫৫)। ডা. এ.এস.এম. ফাতেহ্ আকরাম রোববার রাতে জানান, গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে ১১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এরমধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৬৪ জন, আলমডাঙ্গা উপজেলায় ১৫ জন, দামুড়হুদা উপজেলায় ২২ জন ও জীবননগরে ৯ জন রয়েছে। আক্রান্তের হার ২১ দশমিক ৮৬ শতাংশ।

খাগড়াছড়িতে আক্রান্ত ৮৪

প্রতিনিধি, খাগড়াছড়ি

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে ২৪ ঘণ্টায় আরও করোনা আক্রান্ত ৮৪, আক্রান্তের হার ৫১.২২। করোনার হট স্পর্টে পরিণত হয়েছে খাগড়াছড়ি জেলাব্যাপী। মাত্র ২৪ ঘণ্টায় জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৮৪ জন। আক্রান্তের হার ৬১.৫৪ শতাংশ। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়েছে ২০১২ জন। শনাক্তের হার ১৮.৬৬%। স্বাস্থ্য বিভাগের হিসেবে মারা গেছেন ১৫ জন। তবে জেলার আরও অন্তত ২০ জন মারা গেছেন সমতলের বিভিন্ন হাসপাতালে।

খাগড়াছড়ির সিভিল সার্জন ডাক্তার নুপুর কান্তি দাশ জানান, রোববার (২৫শে জুলাই) জেলায় ১৬৪ জনের নমুনা পরীক্ষায় ৮৪ জনের শরীরে করোনা পজিটিভ। তার মধ্যে খাগড়াছড়ি সদরে ৫৭ জন, মাটিরাঙ্গায় ৬ জন, দীঘিনালায় ৫ জন, রামগড়ে ৪ জন, মহালছড়িতে ২ জন, পানছড়িতে ৯ জন ও লক্ষীছড়িতে ১ জন। নতুন পুরাতন মিলে বর্তমানে ৫০ জন কোভিড রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গে একজন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০৪৬ জন।

মানিকগঞ্জে মৃত্যু ৩

শনাক্ত ১০৮

প্রতিনিধি, মানিকগঞ্জ

মানিকগঞ্জে করোনার সংক্রমণের হার ও মৃত্যু দুটোই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় জেলায় করোনায় সংক্রমিত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৭৪ জনে। নতুন করে আরও ১০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। রোববার বিকেলে সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ এই তথ্য নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জে মৃত ১ শনাক্ত ১৭৫

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

কিশোরগঞ্জে ভয়ঙ্কর চেহারা নিয়ে করোনার বিস্তার ঘটে চলেছে। সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের গত রোববার রাত সাড়ে ১০টার দিকে প্রকাশ করা গত ২৪ ঘন্টার করোনা সংক্রান্ত প্রতিবেদনে দেখা গেছে, ৬০৭টি নমুনা পরীক্ষায় নতুন ১৭৫ জনের করোনা ধরা পড়েছে। এই সংখ্যা এ যাবত কালের সর্বোচ্চ। এদের মধ্যে সদরেই ১১৫ জন। এছাড়া সৈয়দ নজরুল হাসপাতালে মারা গেছেন পাকুন্দিয়ার ৮৮ বছরের এক পুরুষ রোগী। এ নিয়ে জেলায় করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৩৭। তবে গত ২৪ ঘন্টায় জেলায় সুস্থ হয়েছেন ৪৭ জন, যার ২৫ জনই করিমগঞ্জের। রোববার রাত পর্যন্ত গত ২৪ ঘন্টায় জেলায় করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ছিল এক হাজার ৯৭০।

রামেকে মৃত্যু ১৭ শনাক্ত ১৭৪

জেলা বার্তা পরিবেশক, রাজশাহী

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে এদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে আটজন ও করোনা উপসর্গ নিয়ে আরও নয়জনের মৃত্যু হয়েছে। গত রোববার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় করোনা ইউনিটে এই ১৭ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর ১২ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের দুইজন, নওগাঁর একজন ও কুচ্ছিার একজন। এদেরমধ্যে ১১ জন পুরুষ এবং ছয়জন নারী।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৩৯৯ জনের মধ্যে ১৭৪ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ১৪৭ জন; যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৭৮ জন।

ঝিনাইদহে মৃত্যু

৬ শনাক্ত ২৮৯

জেলা বার্তা পরিবেশক, ঝিনাইদহ

ঝিনাইদহে আবারও বাড়তে শুরু করেছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় করোনা ও উপসর্গ নিয়ে মারা গেছে ৬ জন। এছাড়াও নতুন করে আক্রান্ত হয়েছে ২৮৯ জন।

সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, গত শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ঝিনাইদহ সদর হাসপাতালে করোনায় ২ জন ও উপসর্গ নিয়ে ৪ জনের মৃত্যু হয়েছে।

বাগেরহাটে মৃত্যু

৩, শনাক্ত ৯৩

প্রতিনিধি, বাগেরহাট

করোনা মহামারীতে বাগেরহাট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত বিভিন্ন ল্যাবে মোট ৩৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। এ সময়ে মারা গেছেন আরো ৩ জন। এ নিয়ে বাগেরহাট জেলায় মোট করোনা আক্রান্ত হলেন ৫ হাজার ৬৪৮ জন। আর করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে জেলায় মোট মারা গেলেন ১১৭ জন। সোমবার সকালে বাগেরহাট সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য জানানো হয়।

বগুড়ায় মৃত্যু ১৭, শনাক্ত ১৭০

প্রতিনিধি, বগুড়া

বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা উপসর্গ নিয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। অন্য জেলার ১ জনসহ মোট মারা গেছেন ১৭ জন। আক্রান্ত হয়েছেন ১৭০ জন। একই সময় সুস্থ হয়েছেন ১৩৭ জন।

করোনায় মৃত্যু ২ জনের মধ্যে একজন বগুড়া জেলার বাহিরের বাসিন্দা। আর অন্যজনের বাড়ি বগুড়া সদরে। গত রোববার বেলা ১১টার দিকে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহীন এসব জানান।

ময়মনসিংহে মৃত্যু ২৩ শনাক্ত ৩৭০

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

ময়মনসিংহ করোনা ইউনিটে বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা! ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত রোববার সকাল ৮টা থেকে গতকাল সোমবার পর্যন্ত করোনা পজেটিভ হয়ে ৯ জনের মৃত্যু ও করোনা উপসর্গ নিয়ে আরও ১৪ জনসহ মোট ২৩ জনের মৃত্যু হয়েছে। এটি এ হাসপতালে একদিনে সর্বোচ্চ রেকর্ড। এছাড়া গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ জেলায় নতুন করে ১২৬৩টি নমুনা পরীক্ষায় ৩৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ফোকাল পার্সন ডা. মহিউদ্দিন খান জানান, করোনা পজিটিভ হয়ে ৯ জন এবং উপসর্গ নিয়ে ১৪ জনসহ মৃত ২৩ জনের মধ্যে ময়মনসিংহ জেলার ১৫ জন, নেত্রকোনার জেলার ৪ জন এছাড়া ময়মনসিংহ বিভাগ ছাড়াও টাঙ্গাইল ও গাজীপুর জেলার ২ জন করে রয়েছে। এদিকে জেলা সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ জেলায় ১২৬৩ জনের নমুনা পরীক্ষায় আরো ৩৭০ জনের করোনা পজিটিভ হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ২৯.২৯ শতাংশ। মোট আক্রান্ত ১২ হাজার ৮৫৫ জন। সুস্থ হয়েছেন ৯ হাজার ৪৮১ জন।

লালপুরে শনাক্ত ৮৬

প্রতিনিধি, লালপুর (নাটোর)

নাটোরের লালপুরে করোনায় ২৪ ঘণ্টায় রেকর্ড ৮৬ জন ব্যক্তি শনাক্ত হয়েছে। পূর্বে একদিনে সর্বোচ্চ শনান্তের সংখ্যা ছিল ৫২ জন। গত রোববার সন্ধ্যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে এই তথ্য জানা গেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে ২শ ৫৮ জনের রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার জন্য পাঠানো হয়। রক্তের নমুনা পরীক্ষা করে ৮৬ জনের পজিটিভ এসেছে। এরমধ্যে করোনায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন ব্যক্তি চিকিৎসাধীন রয়েছে।

সোনারগাঁয়ে শনাক্ত ৩৫

প্রতিনিধি, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৩৫ জন। ৩৫ জনের পরীক্ষার ফলাফলে প্রাণঘাতী এই ভাইরাসে ৩৫ জনই আক্রান্ত হয়েছেন। সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. পলাশ কুমার সাহা গত সোমবার জানান, উপজেলার বিভিন্ন এলাকার ৩৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে দেয়া হলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া তথ্যে দেখা যায় ৩৫ জনেরই দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এদের মধ্যে সকলেই প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষ। আক্রান্তরা পিরোজপুর, মোগরাপাড়া, বৈদ্যেরবাজার, সাদীপুর, বারদী, নোয়াগাঁও ইউপি ও সোনারগাঁও পৌরসভা এলাকার। করোনাভাইরাসে সোনারগাঁয়ে এই পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫৭ জনে। মৃত্যুবরণ করেছেন ৪৭ জন এবং জাতীয় গাইডলাইনের স্বাস্থ্যবিধি মেনে সুস্থতা লাভ করেছেন ১৪৪৯ জন।

হরিরামপুরে শনাক্ত ১৯

প্রতিনিধি, হরিরামপুর (মানিকগঞ্জ)

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪১ জনে। জেলা সার্জন অফিস সূত্রে জানা যায়, গত রোববার বিকেলে প্রাপ্ত ফলাফলে নতুন করে ১৯ জন শনাক্ত হয়েছে। এ পর্যন্ত উপজেলায় করোনা আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন। মোট ১৯৩ জন সুস্থ ও হয়েছেন।

রাজশাহীতে ভ্যাকসিন

গ্রহীতা বাড়ছে

জেলা বার্তা পরিবেশক, রাজশাহী

রাজশাহীতে ভ্যাকসিন গ্রহীতার সংখ্যা বেড়েছে। গত রোববার রাজশাহীতে ৫ হাজার ৮৪৯ জন সিনোফার্মা ও মডার্না ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া হয়েছে। এর আগেরদিন গত শনিবার রাজশাহীতে সিনোফার্মা ও মডার্নার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৪ হাজার ৮৪৬ জন।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত রোববার রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ২ হাজার ৩৬৯ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৩২৭ ও নারী ১ হাজার ৪২ জন। একই দিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মডার্নার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৩ হাজার ৪৮০ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৮৮২ ও নারী ১ হাজার ৫৯৮ জন।

এদিকে রোববার চাঁপাইনবাবগঞ্জ জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ১ হাজার ৩৭৩ জন। এরমধ্যে পুরুষ ৭৪৫ ও নারী ৬২৮ এবং দ্বিতীয় ডোজ নিয়েছে ২০ জন। এরমধ্যে পুরুষ ৩ ও নারী ১৭ জন। নাটোর জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ২ হাজার ৯৬৩ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৫৭১ ও নারী ১ হাজার ৩৯২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছে ৬০ জন। এরমধ্যে পুরুষ ৩৬ ও নারী ২৪ জন। নওগাঁ জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ৩ হাজার ৯২০ জন। এরমধ্যে পুরুষ ২ হাজার ১০৪ ও নারী ১ হাজার ৮১৬ জন। পাবনা জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ৪ হাজার ৪৫৯ জন। এরমধ্যে পুরুষ ২ হাজার ৪৭৬ ও নারী ১ হাজার ৯৮৩ এবং চারজন পুরুষ দ্বিতীয় ডোজ নিয়েছে।

ঠাকুরগাঁওয়ে করোনা চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর

নিজস্ব বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

করোনা মহামারী প্রতিরোধ ও করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা এবং অন্যান্য চিকিৎসা সামগ্রী বিতরণ করা হয়েছে।

গত রোববার বিকেলে ঠাকুরগাঁও চেম্বারস অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর নেতারা সিভিল সার্জন ডা.মাহফুজার রহমান সরকারের হাতে সেসব মালামাল হস্তান্তর করেন।

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবন ১৪২৮ ১৫ জিলহজ ১৪৪২

সতে জেলায় করোনায় মৃত্যু ১০১, শনাক্ত ২০৫১

কুষ্টিয়ায় মৃত্যু ১৪

জেলা বার্তা পরিবেশক, কুষ্টিয়া

কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা ডেডিকেটেড কুষ্টিয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ১৩ জন করোনায় আক্রান্ত এবং উপসর্গ নিয়ে আরও ১ জনের মৃত্যু হয়েছে। এর আগেরদিন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা যান ১৯ জন। সোমবার সকাল ১০টায় জেনারেল হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা মেজবাউল আলম এ তথ্য নিশ্চিত করেন। হাসপাতালে এখনও প্রচুর সংখ্যাক রোগী চিকিৎসা নিচ্ছেন। কুষ্টিয়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে গত ২ সপ্তাহে প্রতিদিন গড়ে ১২ থেকে ১৪ জন মারা যাচ্ছেন। এছাড়া মাঝেমধ্যে এ সংখ্যা বেড়ে ১৭ থেকে ২১ এ গিয়েও ঠেকেছে।

এদিকে গত ৭ দিনে হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্ব পালনরত ৭ জন ইন্টার চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আইসোলেশনে আছেন।

এদিকে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে আক্রান্ত এবং উপসর্গ নিয়ে সোমবার সকাল ১০টা পর্যন্ত ১৯০ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এরমধ্যে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যায় ১৩৬ জন। আর উপসর্গ নিয়ে ভর্তি আছেন আরও ৫৪ জন।

কুষ্টিয়া পিসিআর ল্যাবে রোববার জেলায় ৬৬৬টি নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ২২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৩ শতাংশ।

এ পর্যন্ত করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৫১৬ জন। নতুন করে শনাক্ত হওয়া ২২৩ জনের মধ্যে রয়েছেন কুষ্টিয়া সদর উপজেলায় ৯৭ জন, কুমারখালী উপজেলায় ৩১, দৌলতপুর উপজেলায় ২৯ জন, ভেড়ামারা উপজেলায় ৩৩, মিরপুর উপজেলায় ২৬ জন ও খোকসা উপজেলায় ৭ জন।

এদিকে জেলা শহরের চেয়ে কুষ্টিয়ার গ্রামেই সংক্রমণ বেশি। হাসপাতালে ভর্তি রোগীর রেকর্ড ও করোনা শনাক্ত রোগীর প্রাপ্ত তালিকা থেকে এ তথ্য উঠে এসেছে। স্বাস্থ্যবিধি না মানা ও সরকারের নির্দেশের প্রতি উদাসীনতায় সীমান্ত এ জেলায় করোনা সংক্রমণ ও মৃত্যুহার কমছে না।

জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আশরাফুল আলম বলেন, কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালসহ পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত দুইমাস যাবত করোনা রোগীর চাপ বাড়ন্তর দিকে।

গ্রামের বাড়িতে করোনা উপসর্গ নিয়ে চিকিৎসারত কিংবা স্বাস্থ্য জটিলতায় হাসপাতালে আসার পথে কিংবা বাড়িতে মারা যাওয়া ব্যক্তিরা সরকারী গণনার বাইরে থাকছেন। গ্রামের মানুষের স্বাস্থ্যবিধি মানার বিষয়ে উদাসীনতার প্রসঙ্গে সিভিল সার্জন ডা. এ এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, সরকারি নির্দেশনা কঠোরভাবে মানতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা জরুরী।

সিরাজগঞ্জে মৃত্যু ২ ,আক্রান্ত ৮৮

জেলা বার্তা পরিবেশক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ জেলা গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২ জন মারা গেছে। এছাড়াও আরও ৮৮ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৪৩ জনের। আক্রান্তের হার ২৫ দশমিক ৭৪ ভাগ। করোনায় মৃতদের মধ্যে বেলকুচিতে ১ জন, রায়গঞ্জে ১ জন রয়েছে। জেলার হাসাপাতালগুলোতে সোমবার আরও ১০ জন করোনা রোগী নতুন করে ভর্তি করা হয়েছে। এখন হাসপাতালগুলোতে ৪৩ জন আক্রান্তের চিকিৎসাধীন রয়েছে। উপজেলা পর্যায়ে আক্রান্তদের মধ্যে সিরাজগঞ্জ সদরে ২৪ জন, কাজিপুরে ১৫ জন, রায়গঞ্জে ৫ জন, শাহজাদপুরে ৭ জন, উল্লাপাড়ায় ৭ জন, চৌহালীতে ৯ জন, তাড়াশে ৩ জন, এবং কামারখন্দে ১৮ জন রয়েছে বলে জানান সিরাজগঞ্জ জেলা সিভিল সার্জন রামাপদ রায়।

পূর্বধলায় আক্রান্ত ১৬

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

নেত্রকোনার পূর্বধলায় গত রোববার শেষ রিপোর্ট পাওয়া পর্যন্ত নতুন করে ১৬ জন আক্রান্ত হয়েছেন। তারমধ্যে এন্টিজেন পরীক্ষায় ১৩ জন পিসিআর পরীক্ষায় ৩ জন এর মধ্যে ১ জন পূর্বধলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি রয়েছেন। পূর্বধলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে দায়িত্বরত ও স্যানিটারি ইন্সপেক্টর মোহাম্মদ হাসিম উদ্দিন খান জানান এ পর্যন্ত ২১০ জন আক্রান্ত হয়েছেন, তারমধ্যে সুস্থ হয়েছেন ১৩৮ জন, মৃত ৮ জন, ৬৪ জন চিকিৎসাধীন রয়েছেন। তার মধ্যে একজন পূর্বধলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন ১ জন বাকি সবাই নিজ নিজ বাড়িতে আমাদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। পূর্বধলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন মিয়া জানান, অসুস্থ ৬৪ জন করোনা রোগী আমাদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। আর টিকা নেয়ার আগ্রহ জনসাধারণের মধ্যে বেড়েছে আমরা সাধ্য অনুযায়ী দ্রুত টিকা দেয়ার কার্যক্রম অব্যাহত রেখেছি।

নাটোরে মৃত্যু ৫ আক্রান্ত ১৪১

প্রতিনিধি, নাটোর

নাটোরে গত ২৪ ঘণ্টায় করোনায় ২ জন ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ১৪১ জন। নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৬০ জনের। সংক্রমণের হার ২৫.১৭ শতাংশ। গতকাল সোমবার সদর হাসপাতালে ভর্তি রয়েছে ৬৯ জন। সিভিল সার্জন কার্যালয় সূত্র অনুযায়ী এ পর্যন্ত জেলায় মোট আক্রান্ত ৬৩৫২ জন। সুস্থ হয়েছেন ২৬৭০ জন। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৩৫৬৮ জন। জেলায় এ পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছে ১০৫ জন।

বাগেরহাটে ৯৩

মৃত্যু ৩

প্রতিনিধি, বাগেরহাট

করোনা মহামারীতে বাগেরহাট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। গত রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত বিভিন্ন ল্যাবে মোট ৩৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। এ সময়ে মারা গেছেন আরও ৩ জন। এ নিয়ে বাগেরহাট জেলায় মোট করোনা আক্রান্ত হলেন ৫ হাজার ৬৪৮ জন। আর করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে জেলায় মোট মারা গেলেন ১১৭ জন। সোমবার সকালে বাগেরহাট সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য জানানো হয়। জেলার শরণখোলা উপজেলায় আব্দুল মজিদ নামের এক ব্যক্তি শনিবার করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তাকে রোববার এলাকার একটি স্বেচ্ছাসেবক দল বিশেষ ব্যবস্থায় গোসল ও দাফন করায়। বাগেরহাট সিভিল সার্জন ডাঃ কে এম হুমায়ুন কবির সকালে এ প্রতিবেদক কে বলেন, গত ২৪ ঘণ্টায় জেলায় ৩৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৯৩ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। এদিন শনাক্তের হার ২৩.৪২ শতাংশ। আর মারা গেছেন ৩ জন। সোমবার সকাল পর্যন্ত ৫০ শয্যার বাগেরহাট সদর ডেডিকেটেড হাসপাতালে ৪২ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন।

চুয়াডাঙ্গায় মৃত্যু ৭ শনাক্ত ১১০

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় নতুন করে ৫০৩ জনের নমুনা পরীক্ষায় ১১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনা আক্রান্তে ২ জন ও উপসর্গে ৫ জন মোট ৭ জনের মৃত্যু হলেও সিভিল সার্জনের দেয়া তথ্যে মৃত্যু সংখ্যা শূন্য বলা হয়েছে। সদর হাসপাতালের করোনা রেড জোনে করোনা আক্রান্তে মারা গেছেন সদর উপজেলার সরিষাডাঙ্গা গ্রামের রশুনা বেগম (৬০) ও চুয়াডাঙ্গা পৌর এলাকার সাতগাড়ি গ্রামের সাজিদা খাতুন (৬০)। এছাড়া করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের হলুদ জোনে মারা গেছেন আলমডাঙ্গা উপজেলার হাপানিয়া গ্রামের ছমিরন্নেছা (৬৫),একই উপজেলার চিতলা গ্রামের কুতিলা খাতুন (৬৪), জেলা সদরের সাইমা খাতুন (৬০), চুয়াডাঙ্গা হাজরাহাটি গ্রামের আজিরন (৬৫) এবং মেহেরপুর জেলার পাটকেলপোতা গ্রামের রওশন আরা (৫৫)। ডা. এ.এস.এম. ফাতেহ্ আকরাম রোববার রাতে জানান, গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে ১১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এরমধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৬৪ জন, আলমডাঙ্গা উপজেলায় ১৫ জন, দামুড়হুদা উপজেলায় ২২ জন ও জীবননগরে ৯ জন রয়েছে। আক্রান্তের হার ২১ দশমিক ৮৬ শতাংশ।

খাগড়াছড়িতে আক্রান্ত ৮৪

প্রতিনিধি, খাগড়াছড়ি

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে ২৪ ঘণ্টায় আরও করোনা আক্রান্ত ৮৪, আক্রান্তের হার ৫১.২২। করোনার হট স্পর্টে পরিণত হয়েছে খাগড়াছড়ি জেলাব্যাপী। মাত্র ২৪ ঘণ্টায় জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৮৪ জন। আক্রান্তের হার ৬১.৫৪ শতাংশ। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়েছে ২০১২ জন। শনাক্তের হার ১৮.৬৬%। স্বাস্থ্য বিভাগের হিসেবে মারা গেছেন ১৫ জন। তবে জেলার আরও অন্তত ২০ জন মারা গেছেন সমতলের বিভিন্ন হাসপাতালে।

খাগড়াছড়ির সিভিল সার্জন ডাক্তার নুপুর কান্তি দাশ জানান, রোববার (২৫শে জুলাই) জেলায় ১৬৪ জনের নমুনা পরীক্ষায় ৮৪ জনের শরীরে করোনা পজিটিভ। তার মধ্যে খাগড়াছড়ি সদরে ৫৭ জন, মাটিরাঙ্গায় ৬ জন, দীঘিনালায় ৫ জন, রামগড়ে ৪ জন, মহালছড়িতে ২ জন, পানছড়িতে ৯ জন ও লক্ষীছড়িতে ১ জন। নতুন পুরাতন মিলে বর্তমানে ৫০ জন কোভিড রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গে একজন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০৪৬ জন।

মানিকগঞ্জে মৃত্যু ৩

শনাক্ত ১০৮

প্রতিনিধি, মানিকগঞ্জ

মানিকগঞ্জে করোনার সংক্রমণের হার ও মৃত্যু দুটোই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় জেলায় করোনায় সংক্রমিত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৭৪ জনে। নতুন করে আরও ১০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। রোববার বিকেলে সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ এই তথ্য নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জে মৃত ১ শনাক্ত ১৭৫

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

কিশোরগঞ্জে ভয়ঙ্কর চেহারা নিয়ে করোনার বিস্তার ঘটে চলেছে। সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের গত রোববার রাত সাড়ে ১০টার দিকে প্রকাশ করা গত ২৪ ঘন্টার করোনা সংক্রান্ত প্রতিবেদনে দেখা গেছে, ৬০৭টি নমুনা পরীক্ষায় নতুন ১৭৫ জনের করোনা ধরা পড়েছে। এই সংখ্যা এ যাবত কালের সর্বোচ্চ। এদের মধ্যে সদরেই ১১৫ জন। এছাড়া সৈয়দ নজরুল হাসপাতালে মারা গেছেন পাকুন্দিয়ার ৮৮ বছরের এক পুরুষ রোগী। এ নিয়ে জেলায় করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৩৭। তবে গত ২৪ ঘন্টায় জেলায় সুস্থ হয়েছেন ৪৭ জন, যার ২৫ জনই করিমগঞ্জের। রোববার রাত পর্যন্ত গত ২৪ ঘন্টায় জেলায় করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ছিল এক হাজার ৯৭০।

রামেকে মৃত্যু ১৭ শনাক্ত ১৭৪

জেলা বার্তা পরিবেশক, রাজশাহী

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে এদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে আটজন ও করোনা উপসর্গ নিয়ে আরও নয়জনের মৃত্যু হয়েছে। গত রোববার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় করোনা ইউনিটে এই ১৭ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর ১২ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের দুইজন, নওগাঁর একজন ও কুচ্ছিার একজন। এদেরমধ্যে ১১ জন পুরুষ এবং ছয়জন নারী।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৩৯৯ জনের মধ্যে ১৭৪ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ১৪৭ জন; যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৭৮ জন।

ঝিনাইদহে মৃত্যু

৬ শনাক্ত ২৮৯

জেলা বার্তা পরিবেশক, ঝিনাইদহ

ঝিনাইদহে আবারও বাড়তে শুরু করেছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় করোনা ও উপসর্গ নিয়ে মারা গেছে ৬ জন। এছাড়াও নতুন করে আক্রান্ত হয়েছে ২৮৯ জন।

সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, গত শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ঝিনাইদহ সদর হাসপাতালে করোনায় ২ জন ও উপসর্গ নিয়ে ৪ জনের মৃত্যু হয়েছে।

বাগেরহাটে মৃত্যু

৩, শনাক্ত ৯৩

প্রতিনিধি, বাগেরহাট

করোনা মহামারীতে বাগেরহাট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত বিভিন্ন ল্যাবে মোট ৩৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে নতুন করে আরও ৯৩ জন করোনা পজিটিভ হয়েছেন। এ সময়ে মারা গেছেন আরো ৩ জন। এ নিয়ে বাগেরহাট জেলায় মোট করোনা আক্রান্ত হলেন ৫ হাজার ৬৪৮ জন। আর করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে জেলায় মোট মারা গেলেন ১১৭ জন। সোমবার সকালে বাগেরহাট সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য জানানো হয়।

বগুড়ায় মৃত্যু ১৭, শনাক্ত ১৭০

প্রতিনিধি, বগুড়া

বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা উপসর্গ নিয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। অন্য জেলার ১ জনসহ মোট মারা গেছেন ১৭ জন। আক্রান্ত হয়েছেন ১৭০ জন। একই সময় সুস্থ হয়েছেন ১৩৭ জন।

করোনায় মৃত্যু ২ জনের মধ্যে একজন বগুড়া জেলার বাহিরের বাসিন্দা। আর অন্যজনের বাড়ি বগুড়া সদরে। গত রোববার বেলা ১১টার দিকে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহীন এসব জানান।

ময়মনসিংহে মৃত্যু ২৩ শনাক্ত ৩৭০

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

ময়মনসিংহ করোনা ইউনিটে বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা! ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত রোববার সকাল ৮টা থেকে গতকাল সোমবার পর্যন্ত করোনা পজেটিভ হয়ে ৯ জনের মৃত্যু ও করোনা উপসর্গ নিয়ে আরও ১৪ জনসহ মোট ২৩ জনের মৃত্যু হয়েছে। এটি এ হাসপতালে একদিনে সর্বোচ্চ রেকর্ড। এছাড়া গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ জেলায় নতুন করে ১২৬৩টি নমুনা পরীক্ষায় ৩৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ফোকাল পার্সন ডা. মহিউদ্দিন খান জানান, করোনা পজিটিভ হয়ে ৯ জন এবং উপসর্গ নিয়ে ১৪ জনসহ মৃত ২৩ জনের মধ্যে ময়মনসিংহ জেলার ১৫ জন, নেত্রকোনার জেলার ৪ জন এছাড়া ময়মনসিংহ বিভাগ ছাড়াও টাঙ্গাইল ও গাজীপুর জেলার ২ জন করে রয়েছে। এদিকে জেলা সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ জেলায় ১২৬৩ জনের নমুনা পরীক্ষায় আরো ৩৭০ জনের করোনা পজিটিভ হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ২৯.২৯ শতাংশ। মোট আক্রান্ত ১২ হাজার ৮৫৫ জন। সুস্থ হয়েছেন ৯ হাজার ৪৮১ জন।

লালপুরে শনাক্ত ৮৬

প্রতিনিধি, লালপুর (নাটোর)

নাটোরের লালপুরে করোনায় ২৪ ঘণ্টায় রেকর্ড ৮৬ জন ব্যক্তি শনাক্ত হয়েছে। পূর্বে একদিনে সর্বোচ্চ শনান্তের সংখ্যা ছিল ৫২ জন। গত রোববার সন্ধ্যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে এই তথ্য জানা গেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে ২শ ৫৮ জনের রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার জন্য পাঠানো হয়। রক্তের নমুনা পরীক্ষা করে ৮৬ জনের পজিটিভ এসেছে। এরমধ্যে করোনায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন ব্যক্তি চিকিৎসাধীন রয়েছে।

সোনারগাঁয়ে শনাক্ত ৩৫

প্রতিনিধি, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৩৫ জন। ৩৫ জনের পরীক্ষার ফলাফলে প্রাণঘাতী এই ভাইরাসে ৩৫ জনই আক্রান্ত হয়েছেন। সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. পলাশ কুমার সাহা গত সোমবার জানান, উপজেলার বিভিন্ন এলাকার ৩৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে দেয়া হলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া তথ্যে দেখা যায় ৩৫ জনেরই দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এদের মধ্যে সকলেই প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষ। আক্রান্তরা পিরোজপুর, মোগরাপাড়া, বৈদ্যেরবাজার, সাদীপুর, বারদী, নোয়াগাঁও ইউপি ও সোনারগাঁও পৌরসভা এলাকার। করোনাভাইরাসে সোনারগাঁয়ে এই পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫৭ জনে। মৃত্যুবরণ করেছেন ৪৭ জন এবং জাতীয় গাইডলাইনের স্বাস্থ্যবিধি মেনে সুস্থতা লাভ করেছেন ১৪৪৯ জন।

হরিরামপুরে শনাক্ত ১৯

প্রতিনিধি, হরিরামপুর (মানিকগঞ্জ)

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪১ জনে। জেলা সার্জন অফিস সূত্রে জানা যায়, গত রোববার বিকেলে প্রাপ্ত ফলাফলে নতুন করে ১৯ জন শনাক্ত হয়েছে। এ পর্যন্ত উপজেলায় করোনা আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন। মোট ১৯৩ জন সুস্থ ও হয়েছেন।

রাজশাহীতে ভ্যাকসিন

গ্রহীতা বাড়ছে

জেলা বার্তা পরিবেশক, রাজশাহী

রাজশাহীতে ভ্যাকসিন গ্রহীতার সংখ্যা বেড়েছে। গত রোববার রাজশাহীতে ৫ হাজার ৮৪৯ জন সিনোফার্মা ও মডার্না ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া হয়েছে। এর আগেরদিন গত শনিবার রাজশাহীতে সিনোফার্মা ও মডার্নার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৪ হাজার ৮৪৬ জন।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত রোববার রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ২ হাজার ৩৬৯ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৩২৭ ও নারী ১ হাজার ৪২ জন। একই দিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মডার্নার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৩ হাজার ৪৮০ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৮৮২ ও নারী ১ হাজার ৫৯৮ জন।

এদিকে রোববার চাঁপাইনবাবগঞ্জ জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ১ হাজার ৩৭৩ জন। এরমধ্যে পুরুষ ৭৪৫ ও নারী ৬২৮ এবং দ্বিতীয় ডোজ নিয়েছে ২০ জন। এরমধ্যে পুরুষ ৩ ও নারী ১৭ জন। নাটোর জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ২ হাজার ৯৬৩ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৫৭১ ও নারী ১ হাজার ৩৯২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছে ৬০ জন। এরমধ্যে পুরুষ ৩৬ ও নারী ২৪ জন। নওগাঁ জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ৩ হাজার ৯২০ জন। এরমধ্যে পুরুষ ২ হাজার ১০৪ ও নারী ১ হাজার ৮১৬ জন। পাবনা জেলায় সিনোফার্মার প্রথম ডোজ নিয়েছেন ৪ হাজার ৪৫৯ জন। এরমধ্যে পুরুষ ২ হাজার ৪৭৬ ও নারী ১ হাজার ৯৮৩ এবং চারজন পুরুষ দ্বিতীয় ডোজ নিয়েছে।

ঠাকুরগাঁওয়ে করোনা চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর

নিজস্ব বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

করোনা মহামারী প্রতিরোধ ও করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা এবং অন্যান্য চিকিৎসা সামগ্রী বিতরণ করা হয়েছে।

গত রোববার বিকেলে ঠাকুরগাঁও চেম্বারস অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর নেতারা সিভিল সার্জন ডা.মাহফুজার রহমান সরকারের হাতে সেসব মালামাল হস্তান্তর করেন।