কর্মমুখী শিক্ষা

আমরা কী শিক্ষাক্ষেত্রে এগোচ্ছি, আমাদের শিক্ষা ব্যবস্থা কি বেকার সমস্যা দূর করতে পেরেছে; না পারেনি। পেরেছে পরীক্ষায় পাসের হার বাড়াতে। কিন্তু মান উন্নয়ন করতে পারেনি, শিক্ষাকে জীবনমুখী করতে পারেনি। সেজন্যই আমাদের সার্টিফিকেটে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস শিক্ষার্থীদের মধ্যে ৬৬ শতাংশ বেকার। এ থেকেই বোঝা যায় বাংলাদেশে শিক্ষিত বেকারের সংখ্যা বেশি।

দুর্ভাগ্য আমাদের দেশে কর্মমুখী শিক্ষা ব্যবস্থা এখনো গড়ে ওঠেনি। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি যদি কর্মমুখী শিক্ষার ব্যবস্থা থাকতো তাহলে হয়তো শিক্ষিত বেকারের সংখ্যা থাকতো না। তারা কর্মমুখী শিক্ষা অর্জন করে আত্ম-কর্মসংস্থানের সুযোগ করে সুন্দরভাবে জীবন পরিচালনা করতে পারতো। এজন্য দরকার কর্মমুখী শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করা। আশা করছি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অতি দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

জেসমিন আক্তার

বুধবার, ১০ নভেম্বর ২০২১ , ২৫ কার্তিক ১৪২৮ ৪ রবিউস সানি ১৪৪৩

কর্মমুখী শিক্ষা

আমরা কী শিক্ষাক্ষেত্রে এগোচ্ছি, আমাদের শিক্ষা ব্যবস্থা কি বেকার সমস্যা দূর করতে পেরেছে; না পারেনি। পেরেছে পরীক্ষায় পাসের হার বাড়াতে। কিন্তু মান উন্নয়ন করতে পারেনি, শিক্ষাকে জীবনমুখী করতে পারেনি। সেজন্যই আমাদের সার্টিফিকেটে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস শিক্ষার্থীদের মধ্যে ৬৬ শতাংশ বেকার। এ থেকেই বোঝা যায় বাংলাদেশে শিক্ষিত বেকারের সংখ্যা বেশি।

দুর্ভাগ্য আমাদের দেশে কর্মমুখী শিক্ষা ব্যবস্থা এখনো গড়ে ওঠেনি। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি যদি কর্মমুখী শিক্ষার ব্যবস্থা থাকতো তাহলে হয়তো শিক্ষিত বেকারের সংখ্যা থাকতো না। তারা কর্মমুখী শিক্ষা অর্জন করে আত্ম-কর্মসংস্থানের সুযোগ করে সুন্দরভাবে জীবন পরিচালনা করতে পারতো। এজন্য দরকার কর্মমুখী শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করা। আশা করছি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অতি দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

জেসমিন আক্তার