৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই

প্রশাসনিক ব্যর্থতার কারণে বার বার ঘটছে দুর্ঘটনা

অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই। এছাড়া ২৯টি ফেরিতে নেই কোন রাডার ব্যবস্থা, চারটিতে রাডার থাকলেও সেগুলো নষ্ট। পানির গভীরতা পরিমাপ করার যন্ত্র ‘ইকো-সাউন্ডার’ আছে ১২টিতে। এর মধ্যে সাতটিই নষ্ট।

এছাড়া প্রশাসনিক ব্যর্থতা, সমন্বয়হীনতা ও অব্যবস্থাপনাসহ নানা সমস্যায় জর্জরিত নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এই সংস্থাটির। এই সমস্যা সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সুপারিশ করেছে আমানত শাহ ফেরি দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটি। সম্প্রতি নৌ-মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর কাছে প্রতিবেদন জমা দিয়ে সাত সদস্যের এই কমিটি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পদে পদে অনিয়ম, অদক্ষতা, সমন্বয়হীনতা ও গাফিলতিতে গত চার মাসে পাঁচবার ফেরি দুর্ঘটনা ঘটেছে। অগ্নিকা-সহ দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে আরও অনেক ফেরি। সর্বশেষ ২৭ অক্টোবর মানিকগঞ্জের পাটুরিয়ায় রো রো ফেরি আমানত শাহ ডুবে যাওয়ার ঘটনায় এসব কারণসহ আরও কিছু বিষয় চিহ্নিত করা হয়েছে। একই কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটের চারটি ফেরি পদ্মা সেতুতে আঘাতের ঘটনা ঘটেছে। আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির কারণেই মূলত ফেরিগুলোর এ অবস্থা তৈরি হয়েছে। এতে সেগুলোর ইঞ্জিনের আয়ুষ্কাল ও সক্ষমতা কমে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, তদন্ত কমিটির সদস্যরা আমানত শাহসহ ১০টি ফেরি পরিদর্শন করেছেন। কিছু ফেরির বিভিন্ন পাম্পের লিকেজ ও ইঞ্জিন রুমের তলায় পানি জমে থাকতে দেখা গেছে। কোনটার মূল ইঞ্জিনের এগজস্ট পাইপ উন্মুক্ত। এসব পাইপ এসবেস্টস ক্লথ বা অ্যালুমিনিয়াম ফয়েল অথবা অন্য কোন তাপনিরোধক দিয়ে ঢেকে রাখার কথা। এভাবে উন্মুক্ত থাকলে এগজস্ট পাইপে আগুন লাগাতে পারে। লুব ওয়েল বরাদ্দ দেয়া হলেও ইঞ্জিনে তা নিয়মিত পরিবর্তন করা হয় না।

তাই ফেরি সার্ভিসের মানোন্নয়নে এবং দুর্ঘটনা এড়াতে কমিটি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সুপারিশ করেছে কমিটি। সুপারিশগুলো হলো- ফেরির পূর্ণ ডকিং করে মেরামত নিশ্চিত করা; ফেরির সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা; মেয়াদোত্তীর্ণ ফেরি প্রত্যাহার; প্রয়োজনীয় সংখ্যক ফেরি বা জলযান কেনার উদ্যোগ গ্রহণ; ড্রাইভার ও মাস্টারদের প্রশিক্ষণ নিশ্চিত করা; নিরাপত্তা ও দ্রুত যোগাযোগ সংশ্লিষ্ট যন্ত্রপাতি যেমন : ওয়াকিটকি, জিপিএস, ভিএইচএফ, রাডার, ইকো-সাউন্ডারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি আবশ্যিকভাবে ফেরিতে রাখা; ফেরি ও জেটির মাঝে পর্যাপ্ত টায়ার ফেন্ডারের ব্যবস্থা করা; ফেরির কর্মরত-কর্মচারীদের সাপ্তাহিক ছুটির বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করা; পরিস্থিতি বিবেচনায় সাপ্তাহিক ছুটি দেয়া সম্ভব না হলে বাড়তি ভাতা প্রদানের বিষয় বিবেচনা করা; আসন্ন বিপদের আশঙ্কার ক্ষেত্রে ফেরির মাস্টারদের যেকোন কার্যক্রম বন্ধ করার জন্য ওভার রাইডিং ক্ষমতা প্রদান; প্রতিবার চেকলিস্টের মাধ্যমে ফেরির সার্বিক বিষয় নিশ্চিত হয়ে মাস্টার ও ইঞ্জিন ড্রাইভারের ঘাট ত্যাগ করা; চেকলিস্ট সংরক্ষণ করা; বিআইডব্লিউটিসির কর্মচারীদের বার্ষিক ৬০ ঘণ্টা প্রশিক্ষণ প্রদান এবং ডিজিটাল জাহাজ ব্যবস্থাপনা ও ঘাট ব্যবস্থাপনা নিশ্চিত করা।

তবে এই দুর্ঘটনার জন্য এককভাবে কোন কর্মকর্তা বা কর্মচারীকে দায়ী করেনি কমিটি। এটি সামগ্রিকভাবে বিআইডব্লিউটিসির ব্যবস্থাপনার ব্যর্থতা। সে জন্য ব্যবস্থাপনার মান যথাযথ পর্যায়ে উন্নীত করতে হবে বলে সুপারিশ করা হয়।

গত ১ নভেম্বর বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলামকে বদলি করে ভূমি আপিল বোর্ডের সদস্য করা হয়েছে। নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ শামীম আল রাজীকে।

তদন্ত প্রতিবেদন বিষয়ে বিআইডব্লিউটিসির সাবেক চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম সংবাদকে বলেন, ‘আমি তো আর বিআইডব্লিউটিসির দায়িত্বে নেই। তবে তদন্ত কমিটি একটি গতানুগতিক প্রতিবেদন জমা দিয়েছে। এ বিষয়ে আমার কিছু বলার নেই।’

আরও খবর
করোনার ক্ষতি পোষাতে কাজের গতি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
২৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান
হাতি হত্যা বন্ধে অবিলম্বে পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ
বাসে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ হয়নি
নবনির্বাচিত চেয়ারম্যান অস্ত্রসহ আটক
দুই বিচারপতির যশোরে বদলি ঠেকাতে মাঠে নেমেছেন আইনজীবীরা
সেই অজ্ঞাত বৃদ্ধের চিকিৎসার ব্যবস্থা করলো র‌্যাব
আমিনবাজারে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যা, রায় ২ ডিসেম্বর
অদম্য মেধাবী মোবারক
ড্যান্স ক্লাবে চাকরির কথা বলে শতাধিক তরুণীকে দুবাই পাচার
স্বতন্ত্র প্রার্থীদের প্রচারণায় এমপি টুকু বাধা দিচ্ছেন কিনা, জানতে চায় হাইকোর্ট
বিএনপির সাবেক এমপি মোমিন তালুকদারের রায় কাল

মঙ্গলবার, ২৩ নভেম্বর ২০২১ , ৮ অগ্রহায়ণ ১৪২৮ ১৭ রবিউস সানি ১৪৪৩

ফেরি দুর্ঘটনায় তদন্ত প্রতিবেদন

৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই

প্রশাসনিক ব্যর্থতার কারণে বার বার ঘটছে দুর্ঘটনা

নিজস্ব বার্তা পরিবেশক

অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই। এছাড়া ২৯টি ফেরিতে নেই কোন রাডার ব্যবস্থা, চারটিতে রাডার থাকলেও সেগুলো নষ্ট। পানির গভীরতা পরিমাপ করার যন্ত্র ‘ইকো-সাউন্ডার’ আছে ১২টিতে। এর মধ্যে সাতটিই নষ্ট।

এছাড়া প্রশাসনিক ব্যর্থতা, সমন্বয়হীনতা ও অব্যবস্থাপনাসহ নানা সমস্যায় জর্জরিত নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এই সংস্থাটির। এই সমস্যা সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সুপারিশ করেছে আমানত শাহ ফেরি দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটি। সম্প্রতি নৌ-মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর কাছে প্রতিবেদন জমা দিয়ে সাত সদস্যের এই কমিটি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পদে পদে অনিয়ম, অদক্ষতা, সমন্বয়হীনতা ও গাফিলতিতে গত চার মাসে পাঁচবার ফেরি দুর্ঘটনা ঘটেছে। অগ্নিকা-সহ দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে আরও অনেক ফেরি। সর্বশেষ ২৭ অক্টোবর মানিকগঞ্জের পাটুরিয়ায় রো রো ফেরি আমানত শাহ ডুবে যাওয়ার ঘটনায় এসব কারণসহ আরও কিছু বিষয় চিহ্নিত করা হয়েছে। একই কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটের চারটি ফেরি পদ্মা সেতুতে আঘাতের ঘটনা ঘটেছে। আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির কারণেই মূলত ফেরিগুলোর এ অবস্থা তৈরি হয়েছে। এতে সেগুলোর ইঞ্জিনের আয়ুষ্কাল ও সক্ষমতা কমে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, তদন্ত কমিটির সদস্যরা আমানত শাহসহ ১০টি ফেরি পরিদর্শন করেছেন। কিছু ফেরির বিভিন্ন পাম্পের লিকেজ ও ইঞ্জিন রুমের তলায় পানি জমে থাকতে দেখা গেছে। কোনটার মূল ইঞ্জিনের এগজস্ট পাইপ উন্মুক্ত। এসব পাইপ এসবেস্টস ক্লথ বা অ্যালুমিনিয়াম ফয়েল অথবা অন্য কোন তাপনিরোধক দিয়ে ঢেকে রাখার কথা। এভাবে উন্মুক্ত থাকলে এগজস্ট পাইপে আগুন লাগাতে পারে। লুব ওয়েল বরাদ্দ দেয়া হলেও ইঞ্জিনে তা নিয়মিত পরিবর্তন করা হয় না।

তাই ফেরি সার্ভিসের মানোন্নয়নে এবং দুর্ঘটনা এড়াতে কমিটি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সুপারিশ করেছে কমিটি। সুপারিশগুলো হলো- ফেরির পূর্ণ ডকিং করে মেরামত নিশ্চিত করা; ফেরির সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা; মেয়াদোত্তীর্ণ ফেরি প্রত্যাহার; প্রয়োজনীয় সংখ্যক ফেরি বা জলযান কেনার উদ্যোগ গ্রহণ; ড্রাইভার ও মাস্টারদের প্রশিক্ষণ নিশ্চিত করা; নিরাপত্তা ও দ্রুত যোগাযোগ সংশ্লিষ্ট যন্ত্রপাতি যেমন : ওয়াকিটকি, জিপিএস, ভিএইচএফ, রাডার, ইকো-সাউন্ডারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি আবশ্যিকভাবে ফেরিতে রাখা; ফেরি ও জেটির মাঝে পর্যাপ্ত টায়ার ফেন্ডারের ব্যবস্থা করা; ফেরির কর্মরত-কর্মচারীদের সাপ্তাহিক ছুটির বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করা; পরিস্থিতি বিবেচনায় সাপ্তাহিক ছুটি দেয়া সম্ভব না হলে বাড়তি ভাতা প্রদানের বিষয় বিবেচনা করা; আসন্ন বিপদের আশঙ্কার ক্ষেত্রে ফেরির মাস্টারদের যেকোন কার্যক্রম বন্ধ করার জন্য ওভার রাইডিং ক্ষমতা প্রদান; প্রতিবার চেকলিস্টের মাধ্যমে ফেরির সার্বিক বিষয় নিশ্চিত হয়ে মাস্টার ও ইঞ্জিন ড্রাইভারের ঘাট ত্যাগ করা; চেকলিস্ট সংরক্ষণ করা; বিআইডব্লিউটিসির কর্মচারীদের বার্ষিক ৬০ ঘণ্টা প্রশিক্ষণ প্রদান এবং ডিজিটাল জাহাজ ব্যবস্থাপনা ও ঘাট ব্যবস্থাপনা নিশ্চিত করা।

তবে এই দুর্ঘটনার জন্য এককভাবে কোন কর্মকর্তা বা কর্মচারীকে দায়ী করেনি কমিটি। এটি সামগ্রিকভাবে বিআইডব্লিউটিসির ব্যবস্থাপনার ব্যর্থতা। সে জন্য ব্যবস্থাপনার মান যথাযথ পর্যায়ে উন্নীত করতে হবে বলে সুপারিশ করা হয়।

গত ১ নভেম্বর বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলামকে বদলি করে ভূমি আপিল বোর্ডের সদস্য করা হয়েছে। নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ শামীম আল রাজীকে।

তদন্ত প্রতিবেদন বিষয়ে বিআইডব্লিউটিসির সাবেক চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম সংবাদকে বলেন, ‘আমি তো আর বিআইডব্লিউটিসির দায়িত্বে নেই। তবে তদন্ত কমিটি একটি গতানুগতিক প্রতিবেদন জমা দিয়েছে। এ বিষয়ে আমার কিছু বলার নেই।’