সহজ ডটকম নাকি ভোগান্তি ডটকম

গত ২৬ মার্চ থেকে অনলাইনে নতুন ব্যবস্থাপনায় সহজ ডটকমের মাধ্যমে টিকিট বিক্রি শুরু করে রেলওয়ে। কিন্তু অবকাঠামোগত প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত না করায় অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় নিয়ে যাত্রীদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। অভিযোগ আছে সকাল ৮টা থেকে সহজ ডটকমের ওয়েবসাইটে প্রবেশের চেষ্টা করলেও দীর্ঘ দুই ঘণ্টায়ও তা সম্ভব হয় না।

নতুন ই-টিকিটিং ওয়েবসাইটে ওটিপি কোড সময়মতো আসে না। প্রোফাইল এডিট করার সুযোগ নেই। নেই ড্যাশবোর্ড দেখার কোনো ব্যবস্থা। ট্রেনের সময়সূচি দেখার সুবিধা নেই। ভেরিফাইয়ের সিস্টেম নেই কাউন্টার টিকিট। সিট একবার সিলেক্টের পর আনসিলেক্ট করা যায় না। পেমেন্ট সিস্টেমে রকেট, নগদ, ট্যাপ অপশন নেই। পেমেন্ট সফল হওয়ার পরও অনেক ক্ষেত্রে আসছে না টিকিট। ফলে নতুন এ উদ্যোগ যাত্রীদের ভোগান্তি আরো বাড়িয়েছে।

আগে সিএনএসবিডি নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান সারাদেশে ট্রেনের টিকিট বিক্রি করতো। তাদের বিরুদ্ধেও যাত্রী হয়রানির নানা অভিযোগ ছিল। কিন্তু এখন আগের হয়রানির সব রেকর্ড ভেঙে দিয়েছে সহজ। বেশিরভাগ সময়ই সহজের সার্ভার ডাউনের কারণে ওয়েবসাইটেই ঢোকা যায় না। বলা হয়েছিলো সহজ নাকি মানুষের চলাফেরা সহজ করে দেবে! এখন দেখি কঠিন করে দিয়েছে। মানুষ টাকা দিয়ে টিকিট কেনে।

সুতরাং সেখানে কোনো ধরনের হয়রানি বা ভোগান্তি হলে তার পুরো দায় রেল কর্তৃপক্ষের। তাই অবিলম্বে রেলে যাত্রীসেবার মান বাড়ানোর দাবি জানাচ্ছি। সহজ ডটকমের সমস্যা দূর করার অনুরোধ করছি।

ইমরান হোসাইন

বুধবার, ১১ মে ২০২২ , ২৮ বৈশাখ ১৪২৮ ০৮ শাওয়াল ১৪৪৩

সহজ ডটকম নাকি ভোগান্তি ডটকম

গত ২৬ মার্চ থেকে অনলাইনে নতুন ব্যবস্থাপনায় সহজ ডটকমের মাধ্যমে টিকিট বিক্রি শুরু করে রেলওয়ে। কিন্তু অবকাঠামোগত প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত না করায় অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় নিয়ে যাত্রীদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। অভিযোগ আছে সকাল ৮টা থেকে সহজ ডটকমের ওয়েবসাইটে প্রবেশের চেষ্টা করলেও দীর্ঘ দুই ঘণ্টায়ও তা সম্ভব হয় না।

নতুন ই-টিকিটিং ওয়েবসাইটে ওটিপি কোড সময়মতো আসে না। প্রোফাইল এডিট করার সুযোগ নেই। নেই ড্যাশবোর্ড দেখার কোনো ব্যবস্থা। ট্রেনের সময়সূচি দেখার সুবিধা নেই। ভেরিফাইয়ের সিস্টেম নেই কাউন্টার টিকিট। সিট একবার সিলেক্টের পর আনসিলেক্ট করা যায় না। পেমেন্ট সিস্টেমে রকেট, নগদ, ট্যাপ অপশন নেই। পেমেন্ট সফল হওয়ার পরও অনেক ক্ষেত্রে আসছে না টিকিট। ফলে নতুন এ উদ্যোগ যাত্রীদের ভোগান্তি আরো বাড়িয়েছে।

আগে সিএনএসবিডি নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান সারাদেশে ট্রেনের টিকিট বিক্রি করতো। তাদের বিরুদ্ধেও যাত্রী হয়রানির নানা অভিযোগ ছিল। কিন্তু এখন আগের হয়রানির সব রেকর্ড ভেঙে দিয়েছে সহজ। বেশিরভাগ সময়ই সহজের সার্ভার ডাউনের কারণে ওয়েবসাইটেই ঢোকা যায় না। বলা হয়েছিলো সহজ নাকি মানুষের চলাফেরা সহজ করে দেবে! এখন দেখি কঠিন করে দিয়েছে। মানুষ টাকা দিয়ে টিকিট কেনে।

সুতরাং সেখানে কোনো ধরনের হয়রানি বা ভোগান্তি হলে তার পুরো দায় রেল কর্তৃপক্ষের। তাই অবিলম্বে রেলে যাত্রীসেবার মান বাড়ানোর দাবি জানাচ্ছি। সহজ ডটকমের সমস্যা দূর করার অনুরোধ করছি।

ইমরান হোসাইন