বিদ্যুৎ অপচয় করছে অটোরিকশা

ব্যাটারিচালিত অটোরিকশা, ইজিবাইক গিলে খাচ্ছে বিদ্যুৎ। এ অবস্থায় ব্যাটারিচালিত এসব বাহন বন্ধে সাঁড়াশি অভিযান চাই। সারা দেশে নিয়ম করে লোডশেডিং হচ্ছে। তাই জরুরি ভিত্তিতে অটোরিকশাসহ যে যানবাহনগুলো বিদ্যুৎ গিলে খাচ্ছে সেগুলো নিষিদ্ধ করা হলে লোডশেডিং অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে। জনসাধারণ লোডশেডিং থেকে অনেকটা রেহাই পাবে।

শুধু ঢাকা আর চট্টগ্রাম নয়, মফস্বল শহর ও গ্রাম- গ্রামান্তরে এখন গণপরিবহন ব্যবস্থা বলতে অটোরিকশা, ইজিবাইকের আধিপত্য। সর্বত্রই এখন বাসের তুলনায় এগুলো সংখ্যাধিক্য নজরে পড়ার মতো। কোনো কোনো শহরে যেখানে অটোরিকশা, ইজিবাইকের সংখ্যা তিন হাজারেরও বেশি, সেখানে বাসের সংখ্যা কতটি তা আঙুল দিয়ে গোনা যায়। আবার অনেক শহরে বাসও নেই। আজকাল রাস্তায় যানজটের মূল কারণ অটোরিকশা ও ইজিবাইক।

কিন্তু তা নিয়ন্ত্রণে আসেনি। ট্রাফিক নিয়মকে বুড়ো আঙুল দেখানোর জন্য সংশ্লিষ্ট বিভাগের নিচুতলার কর্মীদের সঙ্গে এসব যানবাহনের চালকদের যে অবৈধ আঁতাত রয়েছে, তা কি এত সহজে যাবে? আমরা এর অবসান চাই।

লিয়াকত হোসেন খোকন

রূপনগর, ঢাকা

সোমবার, ২৫ জুলাই ২০২২ , ১০ শ্রাবণ ১৪২৯ ২৬ জিলহজ ১৪৪৩

বিদ্যুৎ অপচয় করছে অটোরিকশা

ব্যাটারিচালিত অটোরিকশা, ইজিবাইক গিলে খাচ্ছে বিদ্যুৎ। এ অবস্থায় ব্যাটারিচালিত এসব বাহন বন্ধে সাঁড়াশি অভিযান চাই। সারা দেশে নিয়ম করে লোডশেডিং হচ্ছে। তাই জরুরি ভিত্তিতে অটোরিকশাসহ যে যানবাহনগুলো বিদ্যুৎ গিলে খাচ্ছে সেগুলো নিষিদ্ধ করা হলে লোডশেডিং অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে। জনসাধারণ লোডশেডিং থেকে অনেকটা রেহাই পাবে।

শুধু ঢাকা আর চট্টগ্রাম নয়, মফস্বল শহর ও গ্রাম- গ্রামান্তরে এখন গণপরিবহন ব্যবস্থা বলতে অটোরিকশা, ইজিবাইকের আধিপত্য। সর্বত্রই এখন বাসের তুলনায় এগুলো সংখ্যাধিক্য নজরে পড়ার মতো। কোনো কোনো শহরে যেখানে অটোরিকশা, ইজিবাইকের সংখ্যা তিন হাজারেরও বেশি, সেখানে বাসের সংখ্যা কতটি তা আঙুল দিয়ে গোনা যায়। আবার অনেক শহরে বাসও নেই। আজকাল রাস্তায় যানজটের মূল কারণ অটোরিকশা ও ইজিবাইক।

কিন্তু তা নিয়ন্ত্রণে আসেনি। ট্রাফিক নিয়মকে বুড়ো আঙুল দেখানোর জন্য সংশ্লিষ্ট বিভাগের নিচুতলার কর্মীদের সঙ্গে এসব যানবাহনের চালকদের যে অবৈধ আঁতাত রয়েছে, তা কি এত সহজে যাবে? আমরা এর অবসান চাই।

লিয়াকত হোসেন খোকন

রূপনগর, ঢাকা