আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রির নতুন পদ্ধতিতে পরিবর্তন এনেছে রেলওয়ে। এনআইডি দেখিয়ে যেকোর যাত্রী সপ্তাহে যতবার খুশি আন্তঃনগর ট্রেনের টিকেট কিনতে পারবেন। তবে সপ্তাহে দুইবারের বেশি টিকেট কেনার নির্দেশনা উঠে গেলেও কোন যাত্রী একই স্টেশন থেকে দিনে একবারের বেশি টিকেট কিনতে পারবেন না বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।
গত শুক্রবার নতুন এই নির্দেশনা কার্যকর করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী।
গত ১ মার্চ থেকে এ কার্যক্রম শুরু হয়। তবে কেউ সপ্তাহে দুইবারের বেশি টিকেট কিনতে পারবেন না বলে তখন জানানো হয়। বর্তমানে এ নির্দেশনার পরিবর্তন এসেছে। এখন চাহিদা মতো যত খুশি টিকেট কিনতে পারবেন টিকেট প্রত্যাশীরা।
নতুন পদ্ধতি সম্পর্কে বলা হয়েছে, কোন যাত্রী ঢাকার কমলাপুর থেকে চট্টগ্রামের ট্রেনের টিকেট দিনে একবারই একসঙ্গে সর্বোচ্চ ৪টি কিনতে পারবেন। তিনি ওইদিন কমলাপুর থেকে আর কোন ট্রেনের টিকেট কিনতে পারবেন না। তবে চট্টগ্রাম থেকে একই দিনের ট্রেনের ফিরতি যাত্রার টিকেট কিনতে পারবেন।
যেভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করে টিকেট কিনবেন
রেজিস্ট্রেশন প্রক্রিয়া
প্রথমে রেলওয়ের ওয়েবসাইটে (www.eticket.railway.gov.bd) প্রবেশ করতে হবে। প্রবেশের পর ওয়েবসাইটের উপরের দিকে রেজিস্ট্রেশন (Registration) ট্যাব ক্লিক করতে হবে। এতে রেজিস্ট্রেশন নামে নতুন একটি পেজ আসবে। এই পেজে ব্যক্তিগত তথ্যাদি (Personal Information) সংশ্লিষ্ট ঘরগুলো পূরণ করতে হবে। অবশ্যই এনআইডি দিতে হবে। তারপর মোবাইল নম্বরে একটি ওটিপি (OTP) চলে আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে ভেরিফাই (Verify) বাটনে ক্লিক করতে হবে। ভেরিফাই হলে এনআইডিতে থাকা নিজের নামটি অটোমেটিকভাবে দেখাবে। সব তথ্য ঠিক থাকলে রেজিস্ট্রেশন সফল (Successful) হবে এবং বাংলাদেশ রেলওয়ে নামে নতুন একটি পেজ আসবে। এখানে ইউজার (User) অটো লগ ইন (Log In) হয়ে যাবে।
টিকেট কেনার পদ্ধতি
প্রথমে রেলওয়ের ওয়েবসাইটে (www.eticket.railway.gov.bd) প্রবেশ করতে হবে। অটো লগ ইন না হয়ে থাকলে প্যানেলে মোবাইল ও পাসওয়ার্ড পূরণ করে লগ ইন বাটনে ক্লিক করতে হবে। লগ ইনের পর যে পেজটি আসবে তাতে কাক্সিক্ষত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, শ্রেণী পূরণ করে ফাইন্ড টিকেট বাটনে ক্লিক করতে হবে। পরের পেজে ট্রেনের নাম, সিট অ্যাভেলেবিলিটি (আসন আছে কি নেই) ও ট্রেন ছাড়ার সময় দেখাবে। ট্রেন অনুযায়ী ভিউ সিটস (আসন দেখুন) বাটনে ক্লিক করে আসন খালি থাকার সাপেক্ষে পছন্দের আসন সিলেক্ট করে কন্টিনিউ পারচেজে ক্লিক করতে হবে। নেক্সাস, ভিসা কার্ড, মাস্টার কার্ড কিংবা বিকাশ, নগদ বা রকেটে পেমেন্ট করলে একটি ই-টিকেট অটো ডাউনলোড হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলে টিকেটের কপি চলে যাবে। ই-মেইলের ইনবক্স থেকে টিকেট প্রিন্ট করে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত টিকেট প্রিন্ট ইনফরমেশন দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।
ট্রেনের টিকেট অনলাইনে ফেরত দেয়ার পদ্ধতি
যে অ্যাকাউন্ট থেকে ট্রেনের টিকেট কেনা হয়, সেই অ্যাকাউন্টে একটি পার্চেজ হিস্ট্রি থাকবে। পার্চেজ হিস্ট্রিতে দেখা যাবে ক্রেতা কতগুলো টিকেট ক্রয় করেছেন। সেই তালিকার ডান পাশে টিকেট বারে একটি নতুন বাটন যুক্ত হবে ‘ক্যান্সেল’ নামে। ওই ক্যান্সেল বাটনে চাপ দিলেই ক্রেতা দেখতে পারবেন, এখন টিকেট ফেরত দিলে কত টাকা ফেরত পাবেন।
তবে অনলাইনে টিকেট ফেরতের টাকা ক্রেতা সঙ্গে সঙ্গেই পাবেন না। এই টাকা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে সর্বোচ্চ ৮ কার্যদিবসের মধ্যে ফেরত দেয়া হবে। টাকা ফেরত না পেলে সমস্যার বিবরণসহ weeiYmn support@eticket.railway.gov.bd এই ঠিকানায় মেইলে একটি অভিযোগ করতে হবে। এই মেইলের উত্তর যাত্রীকে ৭ কার্যদিবসের মধ্যে পাঠানো হবে।
রবিবার, ১২ মার্চ ২০২৩ , ২৭ ফাল্গুন ১৪২৯, ১৯ শবান ১৪৪৪
নিজস্ব বার্তা পরিবেশক
আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রির নতুন পদ্ধতিতে পরিবর্তন এনেছে রেলওয়ে। এনআইডি দেখিয়ে যেকোর যাত্রী সপ্তাহে যতবার খুশি আন্তঃনগর ট্রেনের টিকেট কিনতে পারবেন। তবে সপ্তাহে দুইবারের বেশি টিকেট কেনার নির্দেশনা উঠে গেলেও কোন যাত্রী একই স্টেশন থেকে দিনে একবারের বেশি টিকেট কিনতে পারবেন না বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।
গত শুক্রবার নতুন এই নির্দেশনা কার্যকর করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী।
গত ১ মার্চ থেকে এ কার্যক্রম শুরু হয়। তবে কেউ সপ্তাহে দুইবারের বেশি টিকেট কিনতে পারবেন না বলে তখন জানানো হয়। বর্তমানে এ নির্দেশনার পরিবর্তন এসেছে। এখন চাহিদা মতো যত খুশি টিকেট কিনতে পারবেন টিকেট প্রত্যাশীরা।
নতুন পদ্ধতি সম্পর্কে বলা হয়েছে, কোন যাত্রী ঢাকার কমলাপুর থেকে চট্টগ্রামের ট্রেনের টিকেট দিনে একবারই একসঙ্গে সর্বোচ্চ ৪টি কিনতে পারবেন। তিনি ওইদিন কমলাপুর থেকে আর কোন ট্রেনের টিকেট কিনতে পারবেন না। তবে চট্টগ্রাম থেকে একই দিনের ট্রেনের ফিরতি যাত্রার টিকেট কিনতে পারবেন।
যেভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করে টিকেট কিনবেন
রেজিস্ট্রেশন প্রক্রিয়া
প্রথমে রেলওয়ের ওয়েবসাইটে (www.eticket.railway.gov.bd) প্রবেশ করতে হবে। প্রবেশের পর ওয়েবসাইটের উপরের দিকে রেজিস্ট্রেশন (Registration) ট্যাব ক্লিক করতে হবে। এতে রেজিস্ট্রেশন নামে নতুন একটি পেজ আসবে। এই পেজে ব্যক্তিগত তথ্যাদি (Personal Information) সংশ্লিষ্ট ঘরগুলো পূরণ করতে হবে। অবশ্যই এনআইডি দিতে হবে। তারপর মোবাইল নম্বরে একটি ওটিপি (OTP) চলে আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে ভেরিফাই (Verify) বাটনে ক্লিক করতে হবে। ভেরিফাই হলে এনআইডিতে থাকা নিজের নামটি অটোমেটিকভাবে দেখাবে। সব তথ্য ঠিক থাকলে রেজিস্ট্রেশন সফল (Successful) হবে এবং বাংলাদেশ রেলওয়ে নামে নতুন একটি পেজ আসবে। এখানে ইউজার (User) অটো লগ ইন (Log In) হয়ে যাবে।
টিকেট কেনার পদ্ধতি
প্রথমে রেলওয়ের ওয়েবসাইটে (www.eticket.railway.gov.bd) প্রবেশ করতে হবে। অটো লগ ইন না হয়ে থাকলে প্যানেলে মোবাইল ও পাসওয়ার্ড পূরণ করে লগ ইন বাটনে ক্লিক করতে হবে। লগ ইনের পর যে পেজটি আসবে তাতে কাক্সিক্ষত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, শ্রেণী পূরণ করে ফাইন্ড টিকেট বাটনে ক্লিক করতে হবে। পরের পেজে ট্রেনের নাম, সিট অ্যাভেলেবিলিটি (আসন আছে কি নেই) ও ট্রেন ছাড়ার সময় দেখাবে। ট্রেন অনুযায়ী ভিউ সিটস (আসন দেখুন) বাটনে ক্লিক করে আসন খালি থাকার সাপেক্ষে পছন্দের আসন সিলেক্ট করে কন্টিনিউ পারচেজে ক্লিক করতে হবে। নেক্সাস, ভিসা কার্ড, মাস্টার কার্ড কিংবা বিকাশ, নগদ বা রকেটে পেমেন্ট করলে একটি ই-টিকেট অটো ডাউনলোড হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলে টিকেটের কপি চলে যাবে। ই-মেইলের ইনবক্স থেকে টিকেট প্রিন্ট করে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত টিকেট প্রিন্ট ইনফরমেশন দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।
ট্রেনের টিকেট অনলাইনে ফেরত দেয়ার পদ্ধতি
যে অ্যাকাউন্ট থেকে ট্রেনের টিকেট কেনা হয়, সেই অ্যাকাউন্টে একটি পার্চেজ হিস্ট্রি থাকবে। পার্চেজ হিস্ট্রিতে দেখা যাবে ক্রেতা কতগুলো টিকেট ক্রয় করেছেন। সেই তালিকার ডান পাশে টিকেট বারে একটি নতুন বাটন যুক্ত হবে ‘ক্যান্সেল’ নামে। ওই ক্যান্সেল বাটনে চাপ দিলেই ক্রেতা দেখতে পারবেন, এখন টিকেট ফেরত দিলে কত টাকা ফেরত পাবেন।
তবে অনলাইনে টিকেট ফেরতের টাকা ক্রেতা সঙ্গে সঙ্গেই পাবেন না। এই টাকা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে সর্বোচ্চ ৮ কার্যদিবসের মধ্যে ফেরত দেয়া হবে। টাকা ফেরত না পেলে সমস্যার বিবরণসহ weeiYmn support@eticket.railway.gov.bd এই ঠিকানায় মেইলে একটি অভিযোগ করতে হবে। এই মেইলের উত্তর যাত্রীকে ৭ কার্যদিবসের মধ্যে পাঠানো হবে।