হৃদয় নিঙ্গড়ানো ভালোবাসায় জাতির জনক বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী পালন

সংবাদ জাতীয় ডেস্ক

‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ এই স্লোগানে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে জেলা -উপজেলা ও আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন। আমাদের নিজস্ব বার্তা পরিবেশক, জেলা বার্তা পরিবেশক ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

নিজস্ব বার্তা পরিবেশক, দিনাজপুর

দিনাজপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ এই স্লোগানে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে দিনাজপুর জেলা প্রশাসন। কর্মসূচি অনুযায়ী গতকাল শুক্রবার ছিল সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে সবাই সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে সঠিক মাপ ও রঙের জাতীয় পতাকা উত্তোলন এবং জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ।

দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ বিভাগের পক্ষে পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ পিপিএম-সেবা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

প্রতিনিধি, বগুড়া

গতকাল শুক্রবার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, কেক কাটা ও শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। সকালে বগুড়া জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের বটতলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। র‌্যালিতে উপস্থিত ছিলেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদ বগুড়ার প্রধান নির্বাহী আশরাফুল মবিন খান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুসহ আওয়ামী লীগ নেতারা। এ সময় জেলা প্রশাসনের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

জেলা বার্তা পরিবেশক, কুমিল্লা

দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে কুমিল্লা নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম (বার), কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর হাসনাত আনোয়ার উদ্দীন আহমেদ প্রমুখ। এছাড়া সরকারের বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে জেলার বিভিন্ন উপজেলায় স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

প্রতিনিধি, দশমিনা (পটুয়াখালী)

দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসন এবং বাংলাদেশ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। সকালে পরিষদের চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের পক্ষ থেকে বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। উপজেলা পরিষদের মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাফিসা নাজ নীরার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি আবদুল আজিজ মিয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. নাসির উদ্দিন পারোয়ান, মহিলা ভাইস চেয়ারম্যান ডা. শামসুন্নাহার খান ডলি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইকবাল মাহমুদ লিটন, আওয়ামী লীগ নেতা কাজী আবুল কালাম প্রমুখ।

প্রতিনিধি, খাগড়াছড়ি

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে দোয়া মাহফিল, আনন্দ র‌্যালি, পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা ও আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে জেলাতে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে সকালে আনন্দ র‌্যালি শেষে টাউন হল প্রাঙ্গণে চেতনা মে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরণার্থীবিষয়ক টাস্কফোসের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মো. নাইমুল হক ও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

দিবসটি উপলক্ষে সকালে সার্কিট হাউজসংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস। পরে রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, সিটি করপোরেশনের প্রধান নিবাহী ইউসুফ আলী, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, ময়মনসিংহ প্রেসক্লাব, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়ন, ময়মনসিংহ টেলিভিশন জার্নাালিস্ট অ্যাসোসিয়েশনসহ সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া জেলা ও জেলার বিভিন্ন উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কেককাটা, আলোচনাসভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, শিশু সমাবেশ, আনন্দ র‌্যালি, পুরস্কার বিতরণ, আলোচনা সভা, ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহির হাসান প্রিন্সের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারা এবং বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানসহ সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়া দিবসটি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাজনৈতিক, সামাজিক সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে।

প্রতিনিধি, গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ)

দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শুক্রবার সকালে উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য জিয়াউর রহমান। বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ূন রেজা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার কাউসার আলী, সহকারী পুলিশ সুপার (শিক্ষানবিশ) মাহমুদুল হাসান, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান, রহনপুর আহম্মদী বেগম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, রহনপুর ইউসুফ আলী সরকারি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র মুশফিকুর রহমান, আলিনগর বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী জয়নব খাতুন প্রমুখ। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রতিনিধি, বটিয়াঘাটা (খুলনা)

উপজেলা সন্মেলন কক্ষে ইউএনও শেখ নুরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন থানা অফিসার ইনচার্জ শওকাত কবীর, কৃষি অফিসার রবিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা নিরঞ্জন রায়, বীর মুক্তিযোদ্ধা বিনয়কৃষ্ণ সরকার, বটিয়াঘাটা প্রেসক্লাব প্রতিষ্ঠাতা অধ্যাপক এনায়েত আলী বিশ্বাস, অধ্যাপক মনোরঞ্জন মন্ডল, মৎস্য কর্মকর্তা মনিরুল মামুন, যুব কর্মকর্তা আবু বক্কর মোল্ল্যা, শিক্ষা কর্মকর্তা নারায়ন মন্ডল ও আলমগীর হোসেন, ওসি তদন্ত জাহিদুর রহমান, ভাইস চেয়ারম্যান নিতাই গাইন ও চঞ্চলা মন্ডল, মানবাধিকার কর্মী হাফিজুর রহমান ও সাংবাদিক ইন্দ্রজিৎ টিকাদারসহ বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিরা। এ উপলক্ষে কেক কাটা হয় ও বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

প্রতিনিধি, মাগুরা

গতকাল সকালে শহরের নোমানী ময়দানে শহীদ বেদিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকালে জেলা প্রশাসন, রাজনৈতিক নেতারাসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তারা জাতীর জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন। এ সময় মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুন্ডু, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠন, আওয়ামী লীগ ও তার অঙ্গসহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের নেতারা উপস্থিত ছিলেন। এ উপলক্ষে বিকেলে আওয়ামী লীগের পক্ষ থেকে বর্ণাঢ্য র‌্যালি ও সন্ধ্যায় জেলা প্রশাসনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক কর্মসূচি পালন করা হয়।

প্রতিনিধি, ঈশ্বরদী (পাবনা)

বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছে, ঈশ্বরদী উপজেলা পরিষদ, পৌরসভার মেয়র ও কাউন্সিলররা, ঈশ্বরদী প্রেসক্লাব, ঈশ্বরদী মুক্তিযোদ্ধা সংসদ, ঈশ্বরদী সংবাদিক কল্যাণ সংস্থা, উপজেলা অফিসার্স ক্লাব, মাতৃছায়া কিন্ডারগার্টেন, সকাল প্রি-ক্যাডেটসহ আরো অনেক প্রতিষ্ঠান। এদিকে সকালে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা দলীয় কার্যালয়ে উত্তোলন করে ঈশ^রদী উপজেলা ও পৌর আওয়ামী লীগ।

এরপর, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ^াস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ মিন্টু, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি গোলাম মোস্তফা চান্না মন্ডল, সহসভাপতি বীর আ ত ম শহিদুজ্জামান নাসিম ও পৌর মেয়র এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসাহক আলী মালিথার নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয় এ সময় ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত ছিল।

এদিকে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঈশ^রদী উপজেলা প্রশাসনের উদ্যেগে সকাল ১০ টায় ইউএনও ঈশ^রদী পিএম ইমরুল কায়েসের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নায়েব আলী বিশ^াস।

প্রতিনিধি, ভেড়ামারা (কুষ্টিয়া)

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৩তম জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় উপস্থিত ছিলেনÑ ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আক্তারুজ্জামান মিঠু, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও কুষ্টিয়া জেলা জাসদের সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল আলিম স্বপন, ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ শামিমুল ইসলাম ছানা, পেীর সভার মেয়র আনোয়ারুল কবীর টুটুল, ভেড়ামারা উপজেলা জাসদের সাধারণ সম্পাদক এসএস আনছার আলী, ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর হোসেন জুয়েল, সাধারণ সম্পাদক আরিফুজ্জামানসহ প্রেসক্লাবের নেতারা, দলের অঙ্গসংগঠন, বিভিন্ন প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনসাধারণ।

প্রতিনিধি, বাগেরহাট

এ উপলক্ষে সকাল সাড়ে ৭টায় বাগেরহাট জেলা শহরের শহীদ মিনারসংলগ্ন জাতির জনক শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. আজিজুর রহমান, পুলিশ সুপারকে কেএম আরিফুল হক মুক্তিযোদ্ধা সংসদ, সরকারি অফিসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

এর আগে জেলা আওয়ামী লীগ শহরের রেলরোডের দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় জেলা যুবলীগের সভাপতি সরদার নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক মীর জায়েসী আশরাফি জেমসনহ দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এছাড়া বাগেরহাট জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠানে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালনসহ কোমলমতি শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম তুলে ধরা হয়।

প্রতিনিধি, কচুয়া (চাঁদপুর)

এ উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, কচুয়া থানা, মুক্তিযোদ্ধা ইউনিট, কচুয়া উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, শ্রমিক লীগ, কচুয়া উপজেলা প্রেসক্লাব, কচুয়া প্রেসক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি (বাসাস) কচুয়া শাখা, কচুয়া রিপোর্টার ইউনিয়নসহ বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে দোয়া, মিলাদ মাহফিল ও কেক কেটে দিনটি উদযাপন করা হয়।

উপজেলার ঐতিহ্যবাহী রাঘদৈল আই,এম দ্বিমুখী উচ্চ বিদ্যালয় হল রুমে এক আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বিদ্যালয়ের সাবেক সভাপতি মহসীন ফরাজির সভাপতিত্বে এবং বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শাহ আলম চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু মনোরঞ্জন দাস, সহকারী প্রধান মো. মতিউর রহমান, ম্যানেজিং কমিটির সদস্য ডা. রঞ্জিত সরকার, কচুয়ার সিনিয়র সাংবাদিক মো. সফিকুল ইসলাম মোল্লা প্রমুখ।

image
আরও খবর

শনিবার, ১৮ মার্চ ২০২৩ , ০৪ চৈত্র ১৪২৯, ২৫ শবান ১৪৪৪

হৃদয় নিঙ্গড়ানো ভালোবাসায় জাতির জনক বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী পালন

image

সংবাদ জাতীয় ডেস্ক

‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ এই স্লোগানে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে জেলা -উপজেলা ও আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন। আমাদের নিজস্ব বার্তা পরিবেশক, জেলা বার্তা পরিবেশক ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

নিজস্ব বার্তা পরিবেশক, দিনাজপুর

দিনাজপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ এই স্লোগানে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে দিনাজপুর জেলা প্রশাসন। কর্মসূচি অনুযায়ী গতকাল শুক্রবার ছিল সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে সবাই সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে সঠিক মাপ ও রঙের জাতীয় পতাকা উত্তোলন এবং জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ।

দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ বিভাগের পক্ষে পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ পিপিএম-সেবা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

প্রতিনিধি, বগুড়া

গতকাল শুক্রবার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, কেক কাটা ও শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। সকালে বগুড়া জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের বটতলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। র‌্যালিতে উপস্থিত ছিলেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদ বগুড়ার প্রধান নির্বাহী আশরাফুল মবিন খান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুসহ আওয়ামী লীগ নেতারা। এ সময় জেলা প্রশাসনের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

জেলা বার্তা পরিবেশক, কুমিল্লা

দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে কুমিল্লা নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম (বার), কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর হাসনাত আনোয়ার উদ্দীন আহমেদ প্রমুখ। এছাড়া সরকারের বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে জেলার বিভিন্ন উপজেলায় স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

প্রতিনিধি, দশমিনা (পটুয়াখালী)

দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসন এবং বাংলাদেশ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। সকালে পরিষদের চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের পক্ষ থেকে বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। উপজেলা পরিষদের মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাফিসা নাজ নীরার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি আবদুল আজিজ মিয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. নাসির উদ্দিন পারোয়ান, মহিলা ভাইস চেয়ারম্যান ডা. শামসুন্নাহার খান ডলি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইকবাল মাহমুদ লিটন, আওয়ামী লীগ নেতা কাজী আবুল কালাম প্রমুখ।

প্রতিনিধি, খাগড়াছড়ি

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে দোয়া মাহফিল, আনন্দ র‌্যালি, পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা ও আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে জেলাতে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে সকালে আনন্দ র‌্যালি শেষে টাউন হল প্রাঙ্গণে চেতনা মে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরণার্থীবিষয়ক টাস্কফোসের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মো. নাইমুল হক ও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

দিবসটি উপলক্ষে সকালে সার্কিট হাউজসংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস। পরে রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, সিটি করপোরেশনের প্রধান নিবাহী ইউসুফ আলী, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, ময়মনসিংহ প্রেসক্লাব, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়ন, ময়মনসিংহ টেলিভিশন জার্নাালিস্ট অ্যাসোসিয়েশনসহ সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া জেলা ও জেলার বিভিন্ন উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কেককাটা, আলোচনাসভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, শিশু সমাবেশ, আনন্দ র‌্যালি, পুরস্কার বিতরণ, আলোচনা সভা, ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহির হাসান প্রিন্সের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারা এবং বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানসহ সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়া দিবসটি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাজনৈতিক, সামাজিক সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে।

প্রতিনিধি, গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ)

দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শুক্রবার সকালে উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য জিয়াউর রহমান। বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ূন রেজা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার কাউসার আলী, সহকারী পুলিশ সুপার (শিক্ষানবিশ) মাহমুদুল হাসান, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান, রহনপুর আহম্মদী বেগম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, রহনপুর ইউসুফ আলী সরকারি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র মুশফিকুর রহমান, আলিনগর বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী জয়নব খাতুন প্রমুখ। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রতিনিধি, বটিয়াঘাটা (খুলনা)

উপজেলা সন্মেলন কক্ষে ইউএনও শেখ নুরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন থানা অফিসার ইনচার্জ শওকাত কবীর, কৃষি অফিসার রবিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা নিরঞ্জন রায়, বীর মুক্তিযোদ্ধা বিনয়কৃষ্ণ সরকার, বটিয়াঘাটা প্রেসক্লাব প্রতিষ্ঠাতা অধ্যাপক এনায়েত আলী বিশ্বাস, অধ্যাপক মনোরঞ্জন মন্ডল, মৎস্য কর্মকর্তা মনিরুল মামুন, যুব কর্মকর্তা আবু বক্কর মোল্ল্যা, শিক্ষা কর্মকর্তা নারায়ন মন্ডল ও আলমগীর হোসেন, ওসি তদন্ত জাহিদুর রহমান, ভাইস চেয়ারম্যান নিতাই গাইন ও চঞ্চলা মন্ডল, মানবাধিকার কর্মী হাফিজুর রহমান ও সাংবাদিক ইন্দ্রজিৎ টিকাদারসহ বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিরা। এ উপলক্ষে কেক কাটা হয় ও বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

প্রতিনিধি, মাগুরা

গতকাল সকালে শহরের নোমানী ময়দানে শহীদ বেদিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকালে জেলা প্রশাসন, রাজনৈতিক নেতারাসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তারা জাতীর জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন। এ সময় মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুন্ডু, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠন, আওয়ামী লীগ ও তার অঙ্গসহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের নেতারা উপস্থিত ছিলেন। এ উপলক্ষে বিকেলে আওয়ামী লীগের পক্ষ থেকে বর্ণাঢ্য র‌্যালি ও সন্ধ্যায় জেলা প্রশাসনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক কর্মসূচি পালন করা হয়।

প্রতিনিধি, ঈশ্বরদী (পাবনা)

বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছে, ঈশ্বরদী উপজেলা পরিষদ, পৌরসভার মেয়র ও কাউন্সিলররা, ঈশ্বরদী প্রেসক্লাব, ঈশ্বরদী মুক্তিযোদ্ধা সংসদ, ঈশ্বরদী সংবাদিক কল্যাণ সংস্থা, উপজেলা অফিসার্স ক্লাব, মাতৃছায়া কিন্ডারগার্টেন, সকাল প্রি-ক্যাডেটসহ আরো অনেক প্রতিষ্ঠান। এদিকে সকালে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা দলীয় কার্যালয়ে উত্তোলন করে ঈশ^রদী উপজেলা ও পৌর আওয়ামী লীগ।

এরপর, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ^াস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ মিন্টু, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি গোলাম মোস্তফা চান্না মন্ডল, সহসভাপতি বীর আ ত ম শহিদুজ্জামান নাসিম ও পৌর মেয়র এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসাহক আলী মালিথার নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয় এ সময় ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত ছিল।

এদিকে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঈশ^রদী উপজেলা প্রশাসনের উদ্যেগে সকাল ১০ টায় ইউএনও ঈশ^রদী পিএম ইমরুল কায়েসের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নায়েব আলী বিশ^াস।

প্রতিনিধি, ভেড়ামারা (কুষ্টিয়া)

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৩তম জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় উপস্থিত ছিলেনÑ ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আক্তারুজ্জামান মিঠু, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও কুষ্টিয়া জেলা জাসদের সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল আলিম স্বপন, ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ শামিমুল ইসলাম ছানা, পেীর সভার মেয়র আনোয়ারুল কবীর টুটুল, ভেড়ামারা উপজেলা জাসদের সাধারণ সম্পাদক এসএস আনছার আলী, ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর হোসেন জুয়েল, সাধারণ সম্পাদক আরিফুজ্জামানসহ প্রেসক্লাবের নেতারা, দলের অঙ্গসংগঠন, বিভিন্ন প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনসাধারণ।

প্রতিনিধি, বাগেরহাট

এ উপলক্ষে সকাল সাড়ে ৭টায় বাগেরহাট জেলা শহরের শহীদ মিনারসংলগ্ন জাতির জনক শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. আজিজুর রহমান, পুলিশ সুপারকে কেএম আরিফুল হক মুক্তিযোদ্ধা সংসদ, সরকারি অফিসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

এর আগে জেলা আওয়ামী লীগ শহরের রেলরোডের দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় জেলা যুবলীগের সভাপতি সরদার নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক মীর জায়েসী আশরাফি জেমসনহ দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এছাড়া বাগেরহাট জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠানে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালনসহ কোমলমতি শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম তুলে ধরা হয়।

প্রতিনিধি, কচুয়া (চাঁদপুর)

এ উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, কচুয়া থানা, মুক্তিযোদ্ধা ইউনিট, কচুয়া উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, শ্রমিক লীগ, কচুয়া উপজেলা প্রেসক্লাব, কচুয়া প্রেসক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি (বাসাস) কচুয়া শাখা, কচুয়া রিপোর্টার ইউনিয়নসহ বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে দোয়া, মিলাদ মাহফিল ও কেক কেটে দিনটি উদযাপন করা হয়।

উপজেলার ঐতিহ্যবাহী রাঘদৈল আই,এম দ্বিমুখী উচ্চ বিদ্যালয় হল রুমে এক আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বিদ্যালয়ের সাবেক সভাপতি মহসীন ফরাজির সভাপতিত্বে এবং বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শাহ আলম চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু মনোরঞ্জন দাস, সহকারী প্রধান মো. মতিউর রহমান, ম্যানেজিং কমিটির সদস্য ডা. রঞ্জিত সরকার, কচুয়ার সিনিয়র সাংবাদিক মো. সফিকুল ইসলাম মোল্লা প্রমুখ।