সড়কে প্রতিযোগিতা নয়

বাংলাদেশে সড়ক দুর্ঘটনা বেড়েই চলছে। ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) এর হিসাবে গতবছর ৪ হাজার ৯২টি সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ৯৬৯ জন নিহত এবং এবং ৫ হাজার ৮৫ জন আহত হয়েছে। গড়ে প্রতিদিন ১১ টি সড়ক দুর্ঘটনায় ১৪ জন মৃত্যুবরণ করে। আহতদের মধ্যে অনেকে পঙ্গু অবস্থায় জীবন যাপন করছে।

দুর্ঘটনার কারণগুলোর মধ্যে চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর প্রবণতা অন্যতম। উচ্চ গতিতে গাড়ি চালানোর সময় চোখের পলকেই ঘটে যায় সড়ক দুর্ঘটনা। গাড়ি চালালোর ক্ষেত্রে চালকদের প্রধান উদ্দেশ্য হবে নিরাপদে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানো। তাই এ ব্যপারে চালকসহ সবাইকে সচেতন হওয়া পাশাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সুদৃষ্টি রাখতে হবে।

আরিফুল ইসলাম

বুধবার, ১৬ জুন ২০২১ , ২ আষাড় ১৪২৮ ৪ জিলকদ ১৪৪২

সড়কে প্রতিযোগিতা নয়

বাংলাদেশে সড়ক দুর্ঘটনা বেড়েই চলছে। ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) এর হিসাবে গতবছর ৪ হাজার ৯২টি সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ৯৬৯ জন নিহত এবং এবং ৫ হাজার ৮৫ জন আহত হয়েছে। গড়ে প্রতিদিন ১১ টি সড়ক দুর্ঘটনায় ১৪ জন মৃত্যুবরণ করে। আহতদের মধ্যে অনেকে পঙ্গু অবস্থায় জীবন যাপন করছে।

দুর্ঘটনার কারণগুলোর মধ্যে চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর প্রবণতা অন্যতম। উচ্চ গতিতে গাড়ি চালানোর সময় চোখের পলকেই ঘটে যায় সড়ক দুর্ঘটনা। গাড়ি চালালোর ক্ষেত্রে চালকদের প্রধান উদ্দেশ্য হবে নিরাপদে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানো। তাই এ ব্যপারে চালকসহ সবাইকে সচেতন হওয়া পাশাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সুদৃষ্টি রাখতে হবে।

আরিফুল ইসলাম